দলের ব্যর্থতার মাঝেও কোহলিকে সুখবর দিল আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:২৬ এএম, ২২ ডিসেম্বর ২০২০
দলের ব্যর্থতার মাঝেও কোহলিকে সুখবর দিল আইসিসি

বিশ্ব টেস্ট র‌্যাংকিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষে থাকা অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথের সাথে রেটিংয়ের ব্যবধান কমেছে ভারতের অধিনায়ক বিরাট কোহলির। স্মিথের সাথে কোহলির রেটিং ব্যবধান এখন ১৩। এদিকে, বোলারদের তালিকায় শীর্ষ পাঁচে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার পেসার জশ হ্যাজেলউড।

অ্যাডিলেডে ভারত-অস্ট্রেলিয়া সিরিজের প্রথম ম্যাচ (দিবা-রাত্রি) শেষে রোববার (২০ ডিসেম্বর) টেস্ট র‌্যাংকিংয়ের হালনাগাদ তালিকা প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। দিবা-রাত্রির ওই টেস্টে নিজেদের ইতিহাসে সবচেয়ে কম রানের লজ্জার ইতিহাস গড়লেও ভারতের অধিনায়কে রেটিং পয়েন্ট বেড়েছে।

প্রকাশিত তালিকায় দেখা যায়, ব্যাটসম্যানদের তালিকায় শীর্ষস্থান ধরে রেখেছেন স্মিথ। তবে প্রথম টেস্ট শেষে ১০ রেটিং হারিয়েছেন স্মিথ। কারণ, সিরিজের প্রথম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ১ ও অপরাজিত ১ রান করেছেন তিনি। বড় ইনিংস খেলতে না পারায় রেটিং হারিয়েছেন স্মিথ। এখন তার রেটিং ৯০১।

আর প্রথম টেস্টের দুই ইনিংসে যথাক্রমে ৭৪ ও ৪ রান করেছেন কোহলি। এতে ২ রেটিং পেয়েছেন তিনি। এখন কোহলির রেটিং ৮৮৮। ফলে র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকলেও রেটিং ব্যবধান কমেছে কোহলির। তবে দুই দেশের মধ্যকার চার ম্যাচ সিরিজের বাকি ম্যাচগুলোতে কোহলি না খেলায় রেটিং ব্যবধান আরও বেড়ে যেতে পারে। কারণ, কোহলি না খেললেও স্মিথ ঠিক খেলছেন।
sportsmail24
স্মিথ-কোহলিসহ ব্যাটসম্যানদের র‌্যাংকিং তালিকার প্রথম প্রথম ছয়টি স্থানে কোনও রদবদল হয়নি। তৃতীয় থেকে ষষ্ঠ স্থান পর্যন্ত রয়েছেন যথাক্রমে নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসন (৮৭৭), অস্ট্রেলিয়ার মার্নাস লাবুশেন (৮৩৯), পাকিস্তানের বাবর আজম (৭৯৭) ও অস্ট্রেলিয়ার ডেভিড ওয়ার্নার (৭৮৭)।

প্রথম টেস্টে ৪৩ ও শূন্য রান করায় র‌্যাংকিং তালিকায় এক ধাপ পিছিয়ে অষ্টমস্থানে নেমে গেলেন ভারতের চেতেশ্বর পূজারা। তার রেটিং এখন ৭৫৫। পূজারার নিচে নেমে যাওয়ায় সপ্তম স্থান দখল করেছেন ইংল্যান্ডের বেন স্টোকস। তার রেটিং ৭৬০।

গোলাপি বলের টেস্টে প্রথম ইনিংসে ১ ও দ্বিতীয় ইনিংসে ৮ রানে ৫ উইকেট নেন হ্যাজেলউড। এতে র‌্যাংকিংয়ে পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি। টেস্ট শুরুর আগে নবম স্থানে ছিলেন হ্যাজেলউড। এছাড়া ম্যাচে পাঁচ উইকেট নিয়ে নবম স্থানে জায়গা পেয়েছেন ভারতের স্পিনার রবীচন্দ্রন অশ্বিন। র‌্যাংকিংয়ের শীর্ষ দশের মধ্যে একমাত্র স্পিনার অশ্বিনই।

৯১০ রেটিং নিয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। প্রথম টেস্টে ৭ উইকেট নিয়েছেন কামিন্স।

এদিকে টেস্ট ক্রিকেটে ব্যাটসম্যান ও বোলারে শীর্ষ দশে নেই কোন বাংলাদেশি ক্রিকেটারের নাম। একমাত্র টেস্ট অলরাউন্ডার তালিকায় ৩৬৬ পয়েন্ট নিয়ে চার নম্বরে রয়েছে টাইগার ক্রিকেটার সাকিব আল হাসান।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

গোলাপি বলে দিশেহারা ভারত, ৩৬ রানেই অলআউট

গোলাপি বলে দিশেহারা ভারত, ৩৬ রানেই অলআউট

ভারতকে লজ্জায় ফেলে অস্ট্রেলিয়ার জয়োল্লাস

ভারতকে লজ্জায় ফেলে অস্ট্রেলিয়ার জয়োল্লাস

লজ্জার রেকর্ডে স্তম্ভিত কোহলি

লজ্জার রেকর্ডে স্তম্ভিত কোহলি

কোহলি নেই, শামিও আউট, ভারতের বড়সড় ধাক্কা

কোহলি নেই, শামিও আউট, ভারতের বড়সড় ধাক্কা