দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরলো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:০৫ এএম, ২৯ ডিসেম্বর ২০২০
দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে সমতায় ফিরলো ভারত

বক্সিং-ডে টেস্টে বোলারদের দাপটে তৃতীয় দিন শেষেই অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় দেখছিল ভারত। চতুর্থ দিন জয়ের জন্য মাত্র ৭০ রানের টার্গেট পাওয়ায় সহজেই ৮ উইকেটে জয় তুলে নিয়েছে ভারত। এ জয়ে প্রথম টেস্টে লজ্জাজনক হারের পর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ১-১ এ সমতায় ফিরলো টিম ইন্ডিয়া।

তৃতীয় দিন (সোমবার) শেষে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ১৩৩ রান করেছিল অস্ট্রেলিয়া। ২ রানের লিড নিয়ে চতুর্থ দিন ব্যাট করতে নেমে বাকি ৪ উইকেটে মাত্র ৬৭ রান (মোট ২০০ রান) যোগ করতে পারে স্বাগতিকরা। ফলে জয়ের জন্য ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৭০ রানের।

জবাবে ব্যাট করতে নেমে ২ উইকেট হারিয়ে জয় তুলে নেয় সফররত ভারত। এর আগে চার ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হেরেছে ভারত।

৬ উইকেটে ১৩৩ নিয়ে মঙ্গলবার (২৯ ডিসেম্বর) চর্তুর্থ দিন ব্যাট করতে নামা অস্ট্রেলিয়া প্রথম উইকেট হারায় ১৫৬ রানে। ২২ করা প্যাট কামিন্সকে তুলে নেন পুরো ম্যাচে দুর্দান্ত বল করা জাসপ্রিট বুমরাহ। এরপর মিচেল স্টার্ককে নিয়ে এগিয়ে যাওয়া ক্যামেরন গ্রিনকেও (৪৫) ফেরান অভিষিক্ত মোহাম্মদ সিরাজ।

১৭৭ রানে ৮ উইকেট হারানোর পর মিচেল স্টার্ক, জস হ্যাজেলউডরা টেনেটুনে দলকে ২০০ রানে নিয়ে যান। ফলে জয়ের জন্য ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় মাত্র ৭০ রানের। সেখানেও ১৯ রানের মাঝে ২ উইকেট হারিয়ে বসে ভারত। তবে সকল শঙ্কা উড়িয়ে শুভমান গিল ও ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানের অপরাজিত থেকে দলকে জয় উপহার দেন।

শুভমান গিল ৩৫ এবং আজিঙ্কা রাহানের ২৭ রানে অপরাজিত ছিলেন। এর আগে মায়াঙ্ক আগরওয়াল (৫) ও চেতেশ্বর পূজারা (৩) সাজঘরে ফিরেন। ম্যাচ সেরা হয়েছে প্রথম ইনিংসে সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে জয় নিয়ে মাঠ ছাড়া ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক আজিঙ্কা রাহানে।

এ জয়ে চার ম্যাচ টেস্ট সিরিজের ১-১ জয়ে সমতায় ফিরলো ভারত ও অস্ট্রেলিয়া। সিডনিতে ৭ জানুয়ারি তারা মুখোমুখি হবে সিরিজের তৃতীয় ম্যাচে।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া প্রথম ইনিংস : ১৯৫
ভারত প্রথম ইনিংস: ৩২৬

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২০০
ভারত দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৭০) ৭০/২
ম্যাচ সেরা: আজিঙ্কা রাহানে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ভারতকে লজ্জায় ফেলে অস্ট্রেলিয়ার জয়োল্লাস

ভারতকে লজ্জায় ফেলে অস্ট্রেলিয়ার জয়োল্লাস

টেন্ডুলকারের রেকর্ডে রাহানের স্পর্শ

টেন্ডুলকারের রেকর্ডে রাহানের স্পর্শ

কিংবদন্তি জোন্সকে অভিনব উপায়ে শ্রদ্ধা

কিংবদন্তি জোন্সকে অভিনব উপায়ে শ্রদ্ধা

বুমরাহ-অশ্বিনের বোলিং তোপে অস্ট্রেলিয়া ১৯৫/১০

বুমরাহ-অশ্বিনের বোলিং তোপে অস্ট্রেলিয়া ১৯৫/১০