৯ নম্বরেই বাংলাদেশ, ভুল শুধরে নিল আইসিসি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০১ পিএম, ০৭ জানুয়ারি ২০২১
৯ নম্বরেই বাংলাদেশ, ভুল শুধরে নিল আইসিসি

নিউজিল্যান্ড-পাকিস্তানের সিরিজ শেষে টেস্ট ক্রিকেটের র‌্যাংকিং তালিকা হালনাগাদ করেছিল বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা- আইসিসি। যোগ্যতা না থাকলেও হালনাগাদে ভুল করে আফগানিস্তানকে যুক্ত করায় ১০ নম্বরে নেমে যায় বাংলাদেশ। তবে নিজেদের ভুল বুঝতে পেরে র‌্যাংকিং তালিকা থেকে আফগানিস্তানকে সরিয়ে দিয়েছে আইসিসি।

দুই ম্যাচ সিরিজে সফররত পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে প্রথমবারের মতো আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ে শীর্ষে উঠেছে নিউজিল্যান্ড। বুধবার (৬ জানুয়ারি) নিউজিল্যান্ডের ইতিহাস সৃষ্টির দিনে টেস্ট র‌্যাংকিংয়ে আফগানিস্তানকে যুক্ত করায় বাংলাদেশ নেমে যায় দশ নম্বরে।

টেস্ট ক্রিকেটে পুচকে আফগানিস্তানের নীচে নেমে যাওয়া বাংলাদেশকে নিয়ে স্যোশাল মিডিয়ায় ট্রল শুরু হয়। শুধু স্যোশাল মিডিয়ায় নয়, দেশের বেশ কয়েকটি প্রথম সারির গণমাধ্যমও তাদের অনলাইন ভার্সনে বাংলাদেশ-আফগানিস্তান নিয়ে প্রতিবেদন প্রকাশ করে।
sportsmail24
বুধবার (৬ জানুয়ারি) প্রকাশিত আইসিসির টেস্ট র‌্যাংকিং, যা ভুল ছিল

২০১৮ সালের মাঝামাঝি সময়ে প্রথমবারের মতো টেস্ট খেলতে নামা আফগানিস্তান এখন পর্যন্ত মোট চারটি টেস্ট ম্যাচ খেলেছে। আইসিসি নিয়ম অনুযায়ী এখনো তারা টেস্ট র‌্যাংকিংয়ে যুক্ত হওয়ার যোগ্যতা অর্জন করেনি। তবে ভুল করে র‌্যাংকিংয়ে যুক্ত করে বিশ্ব ক্রিকেটের এ নিয়ন্ত্রক সংস্থা।

সেখানে দেখানো হয়, ৫৭ রেটিং অর্জন করায় তালিকায় ৯ নম্বরে উঠে গেছে আফগানিস্তান। আর ৫৫ রেটিং নিয়ে দশে নেমে গেছে বাংলাদেশ। আইসিসির সেই হালনাগাদ দেখে ক্রিকেট ভক্তদের মতো তথ্য যাচাই না করেই বিভিন্ন গণমাধ্যম সংবাদ প্রকাশ করে। বিষয়টি নিয়ে তৈরি হয় বিভ্রান্ত। তবে সবশেষ আইসিসি তাদের ভুল ঠিক করে নিয়েছে।

যেভাবে ভুল ঠিক করলো আইসিসি
হালনাগাদের ভুল বুঝতে পেরে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান ক্রিকেট প্রতিবেদক আরিফুল ইসলাম রনি আইসিসির কাছে বিষয়টি নিয়ে একটি মেইল পাঠান। মেইলে তিনি জানতে চান, ‘বার্ষিক হালনাগাদের সময় আইসিসি বলেছিল, র‍্যাঙ্কিংয়ে বিবেচিত হওয়ার মতো যথেষ্ট টেস্ট খেলেনি আফগানিস্তান। তাহলে এখন কিভাবে তারা র‍্যাঙ্কিংয়ে জায়গা পেল? এটা ভুল না-কি নিয়মের কোন পরিবর্তন হয়েছে।’

আরিফুল ইসলাম রনির মেইল পাওয়ার পর হালনাগাদে আইসিসি তাদের ভুল বুঝতে পারে এবং নতুন করে আবার টেস্ট র‌্যাংকিং হালনাগাদ করে। সর্বশেষ বৃহস্পতিবার (৭ জানুয়ারি) আইসিসির হালনাগদে দেখা যায়, বাংলাদেশ টেস্ট র‌্যাংকিংয়ে ৯ নম্বরেই রয়েছে। আর আফগানিস্তানে নাম তালিকা থেকে সরিয়ে নেওয়া হয়েছে।
sportsmail24

সংশোধন করে বৃহস্পতিবার (৭ জানুয়ারি) প্রকাশিত আইসিসির টেস্ট র‌্যাংকিং

বিষয়টি নিয়ে আরিফুল ইসলাম রনি সাথে যোগাযোগ করলে স্পোর্টসমেইল২৪.কম তিনি বলেন, ‌‘বিষয়টি (হালনাগাদ) দেখেই আমার সংশয় জেগেছিল। কারণ, গত বছর যখন বাৎসরিক হালনাগাদ হয়েছিল, তখন আইসিসি উল্লেখ করেছিল যে, আফগানিস্তান যেহেতু পর্যাপ্ত টেস্ট খেলেনি সেহেতু তারা র‌্যাংকিংয়ের জন্য বিবেচিত হবে না।’

তিনি আরও বলেন, ‘সর্বশেষ হালনাগাদ দেখে আমার মনে হয় কোথাও একটা গড়মিল আছে। হয় আইসিসি ভুল করেছে অথবা নিয়মের কোন আপডেট হয়েছে। বিষয়টি নিশ্চিত হওয়ার জন্য আমি আইসিসিকে মেইল করেছিলম। তারা আজকে (বৃহস্পতিবার) রিপ্লে দিয়েছে যে, না নিয়মের কোন আপডেট হয়নি, তারা এটা ভুল করেছে।’

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

২১ বছরের টেস্টে বাংলাদেশ, অর্জনের চেয়ে বেশি আক্ষেপ

২১ বছরের টেস্টে বাংলাদেশ, অর্জনের চেয়ে বেশি আক্ষেপ

ইমরানের নেতৃত্বে টেন্ডুলকার-সোবার্সদের সাথে মুশফিক

ইমরানের নেতৃত্বে টেন্ডুলকার-সোবার্সদের সাথে মুশফিক

অস্ট্রেলিয়াকে হটিয়ে নিউজিল্যান্ডের ইতিহাস

অস্ট্রেলিয়াকে হটিয়ে নিউজিল্যান্ডের ইতিহাস

স্মিথ-কোহলিকে হটিয়ে শীর্ষে উইলিয়ামসন

স্মিথ-কোহলিকে হটিয়ে শীর্ষে উইলিয়ামসন