রোমাঞ্চ ছড়িয়ে ভারতের জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:৪৫ এএম, ২০ জানুয়ারি ২০২১
রোমাঞ্চ ছড়িয়ে ভারতের জয়

ব্রিসবেন টেস্টে চতুর্থ দিনেই জমে উঠেছিল। অপেক্ষা ছিল পঞ্চম ও শেষ দিনের রোমাঞ্চের অপেক্ষায়। জয় পেতে শেষ দিনে ভারতকে করতে হতো ৩২৪ রান, আর অস্ট্রেলিয়ার ১০ উইকেট। নাটকীয় এমন টেস্টে রোমাঞ্চ ছড়িয়ে শেষ হাসি হাসলো ভারত। শেষ দিনের ৩ ওভারে বাকি থাকতেই ৩ উইকেটে জয় তুলে নিয়েছে আজাঙ্কে রাহানের নেতৃত্বাধীন টিম ইন্ডিয়া।

রোমাঞ্চ ছড়ানো এ জয়ে চার ম্যাচের টেস্টে অস্ট্রেলিয়ার মাটিতে ২-১ ব্যবধানে সিরিজ জয় করলো ভারত। স্বাগতিকদের বিপক্ষে এর আগের তিন টেস্টে ১-১ এ সমতায় ছিল ভারত। বাকি টেস্টটি ড্র করে দুই দল। সেখানেও ব্যাটিং বীরত্ব দেখিয়েছে ভারত।

সিরিজের শেষ টেস্টে ভারতের দুই পেসার মোহাম্মদ সিরাজ ও শারদুল ঠাকুরের বোলিং নৈপুন্যে দ্বিতীয় ইনিংসে ২৯৪ রানে অলআউট হয়ে যায় অস্ট্রেলিয়া। ফলে জয়ের জন্য ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৩২৮ রান। প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া ৩৬৯ ও ভারত ৩৩৬ রান করেছিল।
sportsmail24
চতুর্থ দিনে ১১ বল খেলার পর বৃষ্টির কারণে আগেই শেষ হয় দিনের খেলা। মঙ্গলবার (১৯ জানুয়ারি) পঞ্চম দিন ৪ রান নিয়ে রোহিত শর্মা ৪ এবং খালি হাতে নিজেদের ব্যাটিং শুরু করেন শুভমান গিল। লক্ষ্যটা ছিল বেশ লম্বা, ৩২৪ রান।

পঞ্চম দিনের শুরুতেই রোহিতকে হারায় ভারত। আগের দিনের ৪ রানের সাথে মাত্র ৩ রান যোগ করতে পারেন তিনি। প্যাট কামিন্সের বলে টিম পেইনের হাতে ক্যাচ দিয়ে ৭ রানে সাজঘরে ফিরে রোহিত। দলীয় ১৮ রানে ভারতের প্রথম উইকেট পেলেও দ্বিতীয় শিকার পেতে অস্ট্রেলিয়ার বেশ ঘাম ঝড়াতে হয়েছে। রোহিতের পর চেতেশ্বর পূজারাকে সঙ্গে নিয়ে ১১৪ রানের পার্টনার্শীপ গড়েন শুভমান গিল।

দলীয় ১৩২ রানে দ্বিতীয় উইকেট হারায় ভারত। ১৪৬ বল মোকাবেলা করে সেঞ্চুরি থেকে মাত্র ৯ রান দূরে থেকে সাজঘরে ফিরেন শুভমান গিল। ৯১ রানের তার এ ইনিংসে ৮টি চার ও ২টি ছক্কার মার ছিল। এরপর প্রথম ইনিংসে ন্যায় দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে বেশি দূর যেতে পারেননি ভারতের ভারপ্রাপ্ত দলনেতা আজিঙ্কা রাহানে। প্রথম ইনিংসে ৩৭ রান করা রাহাসের এবার ফিরেন ২৪ রানে।

দলীয় ১৬৭ রানে ৩ উইকেট হারানো পর চেতেশ্বর পূজারার সাথে ব্যাট হাতে দলের হাল ধরেন ঋষভ পান্ত। দু’জনে মিলে ৬১ রানের পার্টনার্শীপ গড়েন। হাফ-সেঞ্চুরি করার পর ৫৬ রানে পূজারা ফিরে গেলেও ব্যাট হাতে দুর্দান্ত খেলতে থাকনে পান্ত। শেষ পর্যন্ত দলের অবিশ্বাস্য জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন তিনি।

পূজারা যখন সাজঘরে ফিরেন তখন জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ৯৬ রান, হাতে ছিল ৬টি উইকেট। পূজারার পর ব্যাট হাতে ওয়াশিংটন সুন্দরের ২২ রান ছাড়া আরও কেউ ভালো করতে পারেনি। তবে ৮৯ রানে অপরাজিত থেকে দিনের ৩ ওভার বাকি থাকতেই দলের জয় নিশ্চিত করেন পান্ত। ম্যাচ সেরা এ ইনিংসে ৯টি চার ও একটি ছক্কার মার মারেন পান্ত।

সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া : ৩৬৯ ও ২৯৪/১০, ৭৫.৫ ওভার (স্মিথ ৫৫, ওয়ার্নার ৪৮; সিরাজ ৫/৭৩)
ভারত : ৩৩৬ ও ২৩৯/৭, ৯৭ ওভার (শুভমান গিল ৯১, চেতেশ্বর পূজারা ৫৬, আজিঙ্কা রাহানে ২৪, ঋষভ পান্ত ৮৯*; প্যাট কামিন্স ৪/৫৫, নাথান লিয়ন ২/৮৫)।

ফল : ভারত ৩ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : ঋষভ পান্ত, ভারত।
সিরিজ : ২-১ ব্যবধানে ভারতের সিরিজ জয়।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্রিসবেনে শৌচাগারও পরিষ্কার করতে হচ্ছে রোহিতদের!

ব্রিসবেনে শৌচাগারও পরিষ্কার করতে হচ্ছে রোহিতদের!

বল ট্যাম্পারিং কাণ্ডে নিষিদ্ধ হওয়া স্মিথ এবার নতুন বিতর্কে (ভিডিও)

বল ট্যাম্পারিং কাণ্ডে নিষিদ্ধ হওয়া স্মিথ এবার নতুন বিতর্কে (ভিডিও)

ইতিহাসের পাতায় পোলোস্যাক, আইসিসির অভিনন্দন

ইতিহাসের পাতায় পোলোস্যাক, আইসিসির অভিনন্দন

অস্ট্রেলিয়াকে হটিয়ে নিউজিল্যান্ডের ইতিহাস

অস্ট্রেলিয়াকে হটিয়ে নিউজিল্যান্ডের ইতিহাস