টেস্ট ইতিহাসে পঞ্চম, উপমহাদেশে সর্বোচ্চ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৪ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২১
টেস্ট ইতিহাসে পঞ্চম, উপমহাদেশে সর্বোচ্চ

চট্টগ্রাম টেস্ট জিততে ওয়েস্ট ইন্ডিজকে ৩৯৫ রানের টার্গেট দিয়েছিল বাংলাদেশ। পঞ্চম ও শেষ দিন সেই টার্গেট স্পর্শ করে দুর্দান্ত এক জয়ের স্বাদ নিয়েছে সফরকারীরা। অভিষিক্ত কাইল মায়ার্সের অপরাজিত ২১০ রানের সুবাদে ৩ উইকেটে জয় তুলে নিয়েছে ক্যারিবীয়রা।

৩৯৫ রানের টার্গেট চেজ করে ম্যাচ জয়ে টেস্ট ইতিহাসে এটি পঞ্চম। এছাড়া উমহাদেশের মাটিতে এটিই সর্বোচ্চ রানের টার্গেট স্পর্শ করার নজির।

১৪৪ বছরের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জয়ের রেকর্ড রয়েছে ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে সেন্ট জোন্সে ওয়েস্ট ইন্ডিজকে জয়ের জন্য ৪১৮ রানের টার্গেট দিয়েছিল অস্ট্রেলিয়া। ওই ম্যাচে ৩ উইকেট হাতে রেখে সেই টার্গেট স্পর্শ করেছিল ওয়েস্ট ইন্ডিজ।

বাংলাদেশের বিপক্ষে ৩৯৫ রানের টার্গেট স্পর্শ করে ওয়েস্ট ইন্ডিজের জয়টি পঞ্চম স্থানে জায়গা করে নিয়েছে। তবে উপমহাদেশের মাটিতে সর্বোচ্চ রান তাড়া করে ম্যাচ জয়ে নয়া রেকর্ড গড়ালো ওয়েস্ট ইন্ডিজ।

উপমহাদেশের মাটিতে রান তাড়া করে আগের জয়টি ছিল শ্রীলঙ্কার। ২০১৭ সালে কলম্বোতে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৮৮ রানের টার্গেট স্পর্শ করেছিল লঙ্কানরা।

দুই ম্যাচ সিরিজের প্রথম ম্যাচের প্রথম ইনিংসে ৪৩০ রান করেছিল বাংলাদেশ। জবাবে ওয়েস্ট ইন্ডিজ ২৫৯ রানে গুটিয়ে গেলে ১৭১ রানের লিড পায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ৮ উইকেটে ২২৩ রান করে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। ফলে জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের সামনে ৩৯৫ রানের টার্গেট দাঁড়ায়।

ম্যাচে প্রথম চার দিনই রাজত্ব করেছে বাংলাদেশ। তবে শেষ ও পঞ্চম দিনে এই ম্যাচেই অভিষেক হওয়া দুই ক্যারিবীয় ক্রিকেটারের কাছে আত্মসমর্পণ করে বাংলাদেশের বোলাররা। অভিষিক্ত এনক্রুমা বোনার ৮৬ রানে আউট হলেও আরেক অভিষিক্ত কাইল মায়ার্স অপরাজিত ২১০ রানের ইনিংস খেলে দলে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অভিষিক্ত মায়ার্সের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

অভিষিক্ত মায়ার্সের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

মায়ার্স-বোনারের জুটিতে এলোমেলো রেকর্ড

মায়ার্স-বোনারের জুটিতে এলোমেলো রেকর্ড

মমিনুলের দশম টেস্ট সেঞ্চুরি, দু’য়ে নামলো তামিম

মমিনুলের দশম টেস্ট সেঞ্চুরি, দু’য়ে নামলো তামিম

প্রথম সেঞ্চুরিতেই তিন বড় ভাইয়ের পাশে মিরাজ

প্রথম সেঞ্চুরিতেই তিন বড় ভাইয়ের পাশে মিরাজ