মায়ার্স-বোনারের জুটিতে এলোমেলো রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:২২ পিএম, ০৭ ফেব্রুয়ারি ২০২১
মায়ার্স-বোনারের জুটিতে এলোমেলো রেকর্ড

ছবি : বিসিবি

চট্টগ্রাম টেস্টে অভিষেক ম্যাচ খেলতে নেমে সেঞ্চুরি তুলে নিয়েছেন ওয়েস্ট ইন্ডজের অলরাউন্ডার কাইল মায়ার্স। ২৮ বছর বয়সী এ অলরাউন্ডারের অভিষেকে সেঞ্চুরি এবং আরেক অভিষিক্ত এনক্রুমা বোনারের ধৈর্যশীল ব্যাটিংয়ে রেকর্ড বইয়ে জায়গা করে নিয়েছে তাদের জুটি। দেশটির টেস্ট ইতিহাসে এটি সর্বোচ্চ উইকেট জুটি।

জয়ের জন্য ৩৯৫ রানের টার্গেটে খেলতে নেমে পঞ্চম ও শেষ দিনে বাংলাদেশি বোলারদের হতাশ করে দুই অভিষিক্ত মায়ার্স এবং বোনার। দিনের দ্বিতীয় সেশনে মোস্তাফিজুর রহমানের বলে বাউন্ডারি হাঁকিয়ে শত রান পূর্ণ করেন মায়ার্স।১৭৮ বলে সেঞ্চুরি পূরণে ১২টি চার ও একটি ছক্কা হাকান মায়ার্স।

অভিষেক টেস্টে সেঞ্চুরি করা ১৪তম ক্যারিবিয়ান ক্রিকেটার হলেন মায়ার্স। সর্বশেষ ২০১১ সালে ভারতের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজে কার্ক এডওয়ার্ডস এ রেকর্ড করেছিলেন। এছাড়া বাংলাদেশের বিপক্ষে মায়ার্সের আগে ৩ জন অভিষেকে সেঞ্চুরি করেছিলেন।

২০০১ সালে মুলতানে করেছিলেন পাকিস্তানের তৌফিক উমর, ২০০৩ সালে চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার জ্যাক রুডলফ ও একই বছর করাচিতে পাকিস্তানের ইয়াসির হামিদ সেঞ্চুরি করেছিলেন। অভিষেকে চতুর্থ ইনিংসে সেঞ্চুরি মেয়ার্সের আগে টেস্ট ইতিহাসে ৭ জন করতে পেরেছেন। সর্বশেষ ২০১২ সালে অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ার বিপক্ষে দক্ষিণ আফ্রিকার ফাফ দু প্লেসিস এ রেকর্ড করেছিলেন।

শেষ দিনের লড়াইয়ে মায়ার্সের সঙ্গে দারুণ ব্যাটিং করেছেন আরেক অভিষিক্ত এনক্রমুা বোনার। দ্বিতীয় সেশনের প্রথম পানি পানের বিরতির সময় দু’জনের জুটি ছিল ১৭৬। তবে মাত্র ১৪ রানের জন্য অভিষেকেই সেঞ্চুরির স্বাদ থেকে বঞ্চিত হয়েছেন তিনি।

২৪৫ বলের ধৈর্যশীল ইনিংস খেলে ৮৬ রান করে আউট হন বোনার। মায়ার্স-বোনারের ২১৬ রানের জুটি ভাঙেন তাইজুল ইসলাম। পঞ্চম ও শেষ দিনের এটিই ছিল বাংলাদেশের প্রথম উইকেট শিকার।

এদিকে টেস্ট ইতিহাসে দুই অভিষিক্ত ব্যাটসম্যানের এটি দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। এছাড়া টেস্ট ক্রিকেট ইতিহাসে ওয়েস্ট ইন্ডিজের এটি সর্বোচ্চ উইকেট জুটি।

১৯৬৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে করাচিতে পাকিস্তানের খালিদ ইবাদুল্লাহ ও আব্দুল কাদির ২৪৯ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন। যা এখন পর্যন্ত দুই অভিষিক্ত ক্রিকেটারের সর্বোচ্চ জুটি জুটি এবং একমাত্র ডাবল সেঞ্চুরির জুটি।

সিরিজের প্রথম টেস্টের চতুর্থ দিন (শনিবার) শেষে ৩ উইকেটে ১১০ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। দিন শেষে এনক্রুমার বোনার ১৫ ও কাইল মায়ার্স ৩৭ রানে অপরাজিত ছিলেন।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএলের সর্বোচ্চ ভিত্তিমূল্যের ‘একাদশে’ সাকিব

আইপিএলের সর্বোচ্চ ভিত্তিমূল্যের ‘একাদশে’ সাকিব

মমিনুলের দশম টেস্ট সেঞ্চুরি, দু’য়ে নামলো তামিম

মমিনুলের দশম টেস্ট সেঞ্চুরি, দু’য়ে নামলো তামিম

প্রথম সেঞ্চুরিতেই তিন বড় ভাইয়ের পাশে মিরাজ

প্রথম সেঞ্চুরিতেই তিন বড় ভাইয়ের পাশে মিরাজ

পরিবর্তনে যেমন হলো বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ সূচি

পরিবর্তনে যেমন হলো বাংলাদেশ-নিউজিল্যান্ড সিরিজ সূচি