টেস্ট অভিষেকে ডাবল-সেঞ্চুরি, মায়ার্সের যত রেকর্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৫৮ পিএম, ০৮ ফেব্রুয়ারি ২০২১
টেস্ট অভিষেকে ডাবল-সেঞ্চুরি, মায়ার্সের যত রেকর্ড

চট্টগ্রাম টেস্টে ২১০ রানের অনবদ্য ইনিংস খেলে বাংলাদেশকে একাই হারিয়ে দিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের হয়ে অভিষেক হওয়া বাঁ-হাতি ব্যাটসম্যান কাইল মায়ার্স। চার-ছক্কার ফুলঝুড়ি, সময়পযোগী বুদ্ধিদীপ্ত ব্যাটিংয়ে ৩৯৫ রানের বিশাল টার্গেটকে মামুলি বানিয়েছেন তিনি। এর আগে জাতীয় দলের হয়ে ৩টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন মায়ার্স। এছাড়া ৩৩টি প্রথম শ্রেণির ম্যাচে ৩টি সেঞ্চুরি ও ১২টি হাফ-সেঞ্চুরিতে ১৬৬৮ রান করেছেন মায়ার্স।

করোনাভাইরাস শঙ্কায় ও ব্যক্তিগত কারণে নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডারসহ টেস্ট দলের শীর্ষ খেলোয়াড়রা বাংলাদেশ সফরে আসেননি। যার সুবাদে রঙিন পোশাকে ওয়েস্ট ইন্ডিজের ৫টি ও প্রথম শ্রেণির ক্রিকেটে ৩৩টি ম্যাচ খেলার অভিজ্ঞতা নিয়ে টেস্ট দলে সুযোগ পান মায়ার্স। তবে অভিষেকেই যে ডাবল-সেঞ্চুরিতে ওয়েস্ট ইন্ডিজকে ঐতিহাসিক জয় এনে দিবেন -তা হয়তো মায়ার্স নিজেও জানতেন না।

ম্যাচের পঞ্চম ও শেষ দিনের অন্তিম মুর্হূতে মায়ার্স জানতে পারেন ৪১৫ মিনিট ক্রিজে থেকে ৩১০ বল খেলেও দলকে জয়ের মালা পড়িয়ে দেওয়া যায়। এদিকে মূল দল না নিয়ে সফরে আসা ওয়েস্ট ইন্ডিজকে জয়ের মালা পড়াতে গিয়ে রেকর্ড বইয়ের বহু জায়গায় নাম লিখিয়েছেন মায়ার্স।

২০টি চার ও ৭টি ছক্কায় ২১০ রানের অনবদ্য ইনিংস খেলেছেন কাইল মায়ার্স। অভিষেকে ডাবল-সেঞ্চুরি করা ষষ্ঠ ব্যাটসম্যান হলেন মায়ার্স। তার রানটি পঞ্চমস্থানে জায়গা করে নিয়েছে। এর আগে এ তালিকায় সবার আগে নাম লেখান ইংল্যান্ডের টি ফস্টার। ১৯০৩ সালে সিডনিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের অভিষেক টেস্টে ৩৭টি চারে ২৮৭ রান করেন ফস্টার।

এরপর একে-একে সেই তালিকায় নাম তোলেন ওয়েস্ট ইন্ডিজের লরেন্স রো , শ্রীলঙ্কার ব্রেন্ডন কুরুপ্পু , নিউজিল্যান্ডের ম্যাথু সিনক্লেয়ার ও দক্ষিণ আফ্রিকার জক রুডলফ।

দীর্ঘ ১৮ বছর পর এশিয়ার মাটিতে অভিষেকে তৃতীয় ব্যাটসম্যান হিসেবে ডাবল-সেঞ্চুরি করলেন মায়ার্স। এর আগে ২০০৩ সালে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষে অভিষেক টেস্টে অপরাজিত ২২২ রান করেছিলেন দক্ষিণ আফ্রিকার রুডলফ। তার আগে ১৯৮৭ সালে নিজ মাঠ কলম্বোতে নিউজিল্যান্ডের বিপক্ষে অপরাজিত ২০১ রান করেছিলেন লঙ্কান কুরুপ্পু।

অভিষেক টেস্টে ম্যাচের তৃতীয় বা চতুর্থ ইনিংসে মায়ার্সের ডাবল-সেঞ্চুরি প্রথম দেখলো ক্রিকেট বিশ্ব। সেই সাথে সর্বোচ্চ রানের মালিক এখন মায়ার্স। ৯১ বছরের পুরনো আরকে স্বদেশীর রেকর্ড ভাঙ্গলেন তিনি । গত ৯১ বছর ধরে এ রেকর্ড ধরে রেখেছিলেন ওয়েস্ট ইন্ডিজের জর্জ হ্যাডলি । ১৯৩০ সালে ব্রিজটাউনে ইংল্যান্ডের বিপক্ষে অভিষেক টেস্টে ম্যাচের তৃতীয় ইনিংসে ১৭৬ রান করেছিলেন ৭৪ বছর বয়সে মারা যাওয়ায় হ্যাডলি।

মায়ার্সের আগে ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেট ইতিহাসে মাত্র দু’জন ব্যাটসম্যান অভিষেক টেস্টে চতুর্থ ইনিংসে সেঞ্চুরির করেছিলেন। তারা হলেন- লেন বাইচান ও ডোয়াইন স্মিথ।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অভিষিক্ত মায়ার্সের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

অভিষিক্ত মায়ার্সের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

‘ক্যারিবীয়রা খর্বশক্তির নয়, প্রমাণ করেছে’

‘ক্যারিবীয়রা খর্বশক্তির নয়, প্রমাণ করেছে’

মায়ার্স-বোনারের জুটিতে এলোমেলো রেকর্ড

মায়ার্স-বোনারের জুটিতে এলোমেলো রেকর্ড

টেস্টেও অভিষেক হলো শরফুদ্দৌলার

টেস্টেও অভিষেক হলো শরফুদ্দৌলার