টেস্টকে বিদায় জানালেন ফাফ ডু প্লেসিস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৪ পিএম, ১৭ ফেব্রুয়ারি ২০২১
টেস্টকে বিদায় জানালেন ফাফ ডু প্লেসিস

ফাইল ফটো

হঠাৎ করেই টেস্ট ক্রিকেটকে বিদায় বলে দিলেন ফাফ ডু প্লেসিস। দক্ষিণ আফ্রিকার জার্সিতে ৬৯ টেস্ট খেলার অভিজ্ঞ এ ব্যাটসম্যান এখন মন দিতে চান টি-টোয়েন্টি ক্রিকেটে। ৩৬ বছর বয়সী প্রোটিয়ার সাবেক এ অধিনায়ক যেটিকে বলছেন, ‌‘জীবনের নতুন অধ্যায়’।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) সামাজিক যোগাযোগ মাধ্যমে টেস্ট ছাড়ার ঘোষণা দেন ডু প্লেসিস। বলেন, আমার ভাবনা পরিষ্কার এবং নতুন অধ্যায় শুরুর জন্য এটিই সঠিক সময়। দেশের হয়ে সব সংস্করণে খেলতে পারা অনেক বড় সম্মানের, তবে আমার সময় হয়েছে টেস্ট থেকে অবসরের।

তিনি আরও বলেন, ১৫ বছর আগে কেউ যদি বলত যে, আমি দক্ষিণ আফ্রিকার হয়ে ৬৯ টেস্ট খেলব এবং দলকে নেতৃত্ব দেব, আমি বিশ্বাস করতাম না। দেশের হয়ে এতোগুলো টেস্ট খেলতে পারা আমার জন্য বড় প্রাপ্তি।

২০২১ ও ২০২২ সালে দু’টি টি-টোয়েন্টির বিশ্বকাপের সূচি রয়েছে। ফলে ফাফ ডু প্লেসিসের মনোযোগ এখন সেদিকেই। বলেন, আগামী দুই বছর দু’টি টি-টোয়েন্টি বিশ্বকাপ রয়েছে। আমার মনোযোগ এ দুই সংস্করণে। বিশ্বজুড়েও সম্ভব সব জায়গায় আমি খেলতে চাই। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, এ সংস্করণে (টি-টোয়েন্টি) প্রোটিয়াদের দেওয়ার মতো আমার অনেক কিছুই আছে।

২০১২ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাডিলেডে টেস্ট ক্যাপ পরেছিলেন ডু প্লেসিস। অভিষেকে ৭৮ ও অপরাজিত ১১০ রানের ইনিংস খেলে ড্র আনার পাশাপাশি হয়েছিলেন ম্যাচসেরা খেলোয়াড়। সেই অজিদের বিপক্ষেই বিদায় বলাটা তার ইচ্ছে ছিল।

তবে সূচিতে থাকা টেস্ট সিরিজ কয়েকদিন আগেই বাতিল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া। ফলে চলতি ফেব্রুয়ারিতে রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের বিপক্ষে খেলা টেস্ট ম্যাচই ডু প্লেসিসের শেষ টেস্ট ম্যাচ।

অভিষেকের পর প্রোটিয়াদের হয়ে ৬৯ টেস্টে ৪০ দশমিক ০২ গড়ে ৪ হাজার ১৬৩ রান করেছেন ডু প্লেসিস। যার মধ্যে সর্বোচ্চ ১৯৯ রানের একটি ইনিংস রয়েছে। এছাড়া ক্রিকেটের এ ফরম্যাটে ১০ সেঞ্চুরি ও ২১ ফিফটি রয়েছে প্লেসিসের নামের পাশে।

টেস্ট ক্রিকেটে বলও করেছেন ফাফ দু প্লেসিস। ৫ ইনিংসে বল হাতে ৬৯ রান (৭৮ বল) দিলেও নামের পাশে কোন উইকেট নেই তার। এছাড়া ২০১৬ সালে দায়িত্ব নেওয়ার পর দক্ষিণ আফ্রিকাকে ৩৬ টেস্টে নেতৃত্ব দিয়েছেন। তাতে ১৮ জয়ের বিপরীতের ১৫টি হার রয়েছে। ২০২০ সালে টেস্ট ক্রিকেটের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়ান ডু প্লেসিস।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ডু প্লেসিসের চোখে বাংলাদেশ ক্রিকেটের পরিবর্তন

ডু প্লেসিসের চোখে বাংলাদেশ ক্রিকেটের পরিবর্তন

সারা জীবন সবকিছু ধরে রাখা সম্ভব নয় : ডু প্লেসিস

সারা জীবন সবকিছু ধরে রাখা সম্ভব নয় : ডু প্লেসিস

ফাফ ডু প্লেসিস এখন শুধু একজন খেলোয়াড়

ফাফ ডু প্লেসিস এখন শুধু একজন খেলোয়াড়

ডু-প্লেসিসের আবেগী টুইট 

ডু-প্লেসিসের আবেগী টুইট