ধৈর্য্যশীল ইনিংস খেলে সমানে সমান শ্রীলঙ্কা-উইন্ডিজ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:১৫ পিএম, ০৩ এপ্রিল ২০২১
ধৈর্য্যশীল ইনিংস খেলে সমানে সমান শ্রীলঙ্কা-উইন্ডিজ

অ্যান্টিগা টেস্ট জিততে পঞ্চম ও শেষ দিনে শ্রীলঙ্কার সামনে ৩৪৮ রানের পাহাড়সহ লক্ষ্য ছিল। বিশাল লক্ষ্যে ব্যাট করে জয়ের বন্দরে পৌঁছাতে না পারলেও হারের শঙ্কায় পড়েনি সফরকারীরা। দায়িত্বশীল ব্যাটিংয়ে মাত্র ২ উইকেটে ১৯৩ রানে দিন শেষ করেছে তারা। ফলে প্রথম ম্যাচের ন্যায় সিরিজের দ্বিতীয় টেস্টও ড্র করলো ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কা।

জয়ের জন্য ওয়েস্ট ইন্ডিজের ছুঁড়ে দেওয়া ৩৭৭ রানের টার্গেটে চতুর্থ দিন (বৃহস্পতিবার) শেষে বিনা উইকেটে ২৯ রান করেছে শ্রীলঙ্কা। ফলে শেষ দিনে জয়ের জন্য শ্রীলঙ্কার প্রয়োজন ছিল ৩৪৮ রান। আর ওয়েস্ট ইন্ডিজের ১০ উইকেট।

শুক্রবার (২ এপ্রিল) অপরাজিত দুই ব্যাটসম্যান ১০১ রানের পার্টনারশীপ গড়েন। ব্যক্তিগত ৩৯ রানে লাহিরু থিরিমান্নে সাজঘরে ফিরলে শ্রীলঙ্কার উদ্বোধনী জুটি ভাঙে। ১৬৫ মিনিট উইকেটে থেকে ১৪৪ বল মোকাবেলা করে থিরিমান্নে। তার এই ইনিংসে ৫টি চারের মার থাকলেও কোনো ছয় ছিল না।

লাহিরু থিরিমান্নে সাজঘরে ফেরার পর ওপেনার ও অধিনায়ক দিমুথ করুনারত্নে সাথে ব্যাট হাতে জুটি গড়েন ওশাদা ফার্নান্দো। প্রথম ইনিংসে মাত্র ১ রান করা করুনারত্নে এবার অর্ধশতক হাঁকিয়ে ছুটে চলছিলেন সেঞ্চুরির দিকে। তবে টেস্ট ক্যারিয়ারের ২৫তম অর্ধশতককে শতকে পরিণত করতে পারেননি করুনারত্নে।

ব্যক্তিগত ৭৫ রানে কারুনারত্নে থামলে দলীয় ১৪৬ রানে দ্বিতীয় উইকেট হারায় শ্রীলঙ্কা। ২৪৪ মিনিট উইকেটে শেকে ১৭৬ বল খেলে এ রান করেন করুনারত্নে। তার ইনিংসেও ছিল না কোনো ছয়ের মার, তবে ৯ বাউন্ডারি মারের শ্রীলঙ্কার এ অধিনায়ক।

করুনারত্নে চলে যাওয়ার পর আর কোনো বিপদে পড়েনি শ্রীলঙ্কা। ওশাদা ফার্নান্দো এবং দীনেশ চান্দিমালের দ্বায়িত্বশীল ব্যাটিংয়ে ২ উইকেটেই দিন শেষ করে শ্রীলঙ্কা।

ব্যাট হাতে ৮টি চারের মারে ওশাদা ফার্নান্দো অপরাজিত ৬৬ এবং ১০ রান করে অপারাজিত ছিলেন দীনেশ চান্দিমাল। ৮২ মিনিট উইকেটে থেকে ৬৬ বলে মোকাবেলা করে এ ধৈর্য্যশীল ইনিংস খেলে তিনি।

এর আগে তৃতীয় দিন শেষে নিজেদের প্রথম ইনিংসে ৮ উইকেটে ২৫০ রান তুলেছিল শ্রীলঙ্কা। পাথুম নিশাঙ্কা ৪৯ ও লাসিথ এম্বুলদেনিয়া শূন্য রানে দিন শেষ করেছিলেন।

চতুর্থ দিন বাকি ২ উইকেটে মাত্র ৮ রান যোগ করে শ্রীলঙ্কা। নিশাঙ্কা ৫১ রানে আউট হন। শ্রীলঙ্কার ইনিংস শেষ হয় ২৫৮ রানে। প্রথম ইনিংসে ৩৫৪ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। ফলে প্রথম ইনিংস থেকে ৯৬ রানের লিড পায় ওয়েস্ট ইন্ডিজ।

লিড নিয়ে ৪ উইকেটে ২৮০ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে ওয়েস্ট ইন্ডিজ। জয়ের জন্য ৩৭৭ রানের টার্গেট পায় শ্রীলঙ্কা। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট ৮৫ ও কাইল মায়ার্স ৫৫ রান করেন।

ম্যাচ সেরা হয়েছেন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। দ্বিতীয় ইনিংসে ৮৫ রান করা ছাড়াও প্রথম ইনিংসে সেঞ্চুরি (১২৬ রান) করেছিলেন তিনি।

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ছয় ছক্কার রেকর্ডে থিসারা পেরেরা

ছয় ছক্কার রেকর্ডে থিসারা পেরেরা

বোনারের সেঞ্চুরি, উইন্ডিজ-শ্রীলঙ্কার প্রথম টেস্ট ড্র

বোনারের সেঞ্চুরি, উইন্ডিজ-শ্রীলঙ্কার প্রথম টেস্ট ড্র

লুইসের সেঞ্চুরিতে উইন্ডিজের সিরিজ নিশ্চিত

লুইসের সেঞ্চুরিতে উইন্ডিজের সিরিজ নিশ্চিত

১৪ বছর পর ছয় বলে ছয় ছক্কা, নজির পোলার্ডের

১৪ বছর পর ছয় বলে ছয় ছক্কা, নজির পোলার্ডের