তৃতীয় দিন শেষে ৩১২ রানে পিছিয়ে শ্রীলঙ্কা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:২৩ পিএম, ২৩ এপ্রিল ২০২১
তৃতীয় দিন শেষে ৩১২ রানে পিছিয়ে শ্রীলঙ্কা

৫৪১ রানে বাংলাদেশ প্রথম ইনিংস ঘোষণার পর বেশ ভালোভাবেই জবাব দিচ্ছে স্বাগতিক শ্রীলঙ্কা। তৃতীয় দিনে ৭৩ ওভারে ব্যাট করার সুযোগ পেয়ে তুলে নিয়েছে ২২৯ রান। বিপরীতের বাংলাদেশের প্রাপ্তি মাত্র ৩ উইকেট। ফলে তৃতীয় দিন শেষে হাতে ৭ উইকেটে নিয়ে ৩১২ রান পিছিয়ে রয়েছে শ্রীলঙ্কা।

তৃতীয় দিনের (শুক্রবার) মধ্যাহ্ন-বিরতির আগ মুহূর্তে নিজেদের ইনিংস শুরু করে শ্রীলঙ্কা। ব্যাট হাতে দলকে দারুণ সূচনা এনে দেন দুই ওপেনার অধিনায়ক দিমুথ করুনারত্নে ও লাহিরু থিরিমান্নে। তবে সর্তকতার সাথে খেলতে থাকায় দলের রান তোলার গতিও কম ছিল। উইকেট বাঁচিয়ে খেলায় মনোযোগী তারা।

করুনারত্নে ও থিরিমান্নের ব্যাটিং দৃঢ়তায় শতভাগ সাফল্য নিয়ে দ্বিতীয় সেশন শেষ করার পথেই ছিল শ্রীলংকা। তবে দ্বিতীয় সেশনের শেষ বলে বাংলাদেশকে প্রথম সাফল্য এনে দেন বাংলাদেশের স্পিনার মেহেদী হাসান মিরাজ। টেস্ট ক্যারিয়ারের দশম হাফ-সেঞ্চুরি তোলা থিরিমান্নেকে লেগ বিফোর করেন মিরাজ। ১২৫ বলে ৮টি চারে ৫৮ রান করেন থিরিমান্নে। এতে ১ উইকেটে ১১৪ রান নিয়ে বিরতিতে যায় শ্রীলঙ্কা।

দিনের শেষ সেশনে শ্রীলঙ্কাকে চেপে ধরার চেষ্টা করে বাংলাদেশের বোলাররা। ওশাদা ফার্নান্দোকে ২০ রানে থামান পেসার তাসকিন আহমেদ ও সাবেক অধিনায়ক অ্যাঞ্জেলো ম্যাথুজকে ২৫ রানে শিকার করেন স্পিনার তাইজুল ইসলাম। তবে দলীয় ১৯০ রানে তৃতীয় উইকেট পতনের পর আরও কোনো বিপদে পড়েনি স্বাগতিকরা।

ধনাঞ্জয়া ডি সিলভাকে নিয়ে দিনের খেলা শেষ করেন করুনারত্নে। টেস্ট ক্যারিয়ারের ২৬তম হাফ-সেঞ্চুরি তুলে ৮৫ রানে করুনারত্নে এবং ২৬ রান নিয়ে ধনাঞ্জয়া ক্রিজে রয়েছেন। বাংলাদেশের তাসকিন-মিরাজ-তাইজুল ১টি করে উইকেট লাভ করেছেন।

এর আগে নাজমুল হোসেন শান্তর ১৬৩ ও অধিনায়ক মমিনুল হকের ১২৭ রানের সুবাদে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে ৭ উইকেটে ৫৪১ রানে প্রথম ইনিংস ঘোষণা করে সফরকারী বাংলাদেশ। তৃতীয় দিন শেষে ৭৩ ওভারে ৩ উইকেটে ২২৯ রান করায় ফলো-অন এড়াতে স্বাগতিক শ্রীলঙ্কাকে আরও ১১২ রান করতে হবে। আর সব মিলিয়ে এখনো ৩১২ রানে পিছিয়ে রয়েছে তারা।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

৫৪১ রানে থামলো বাংলাদেশ

৫৪১ রানে থামলো বাংলাদেশ

দেশের বাইরে মমিনুলের প্রথম সেঞ্চুরি

দেশের বাইরে মমিনুলের প্রথম সেঞ্চুরি

বাংলাদেশ দল : ২১ থেকে ১৫, একমাত্র চমক শরিফুল

বাংলাদেশ দল : ২১ থেকে ১৫, একমাত্র চমক শরিফুল

দোয়া করবেন সবাই, মন থেকে দোয়া করবেন : মমিনুল

দোয়া করবেন সবাই, মন থেকে দোয়া করবেন : মমিনুল