ড্রয়ে শেষ হলো বাংলাদেশ-শ্রীলঙ্কার পাঁচদিনের লড়াই

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:৫৩ পিএম, ২৫ এপ্রিল ২০২১
ড্রয়ে শেষ হলো বাংলাদেশ-শ্রীলঙ্কার পাঁচদিনের লড়াই

দীর্ঘদিন পর দুর্দান্ত একটি টেস্ট ম্যাচ খেললো বাংলাদেশ। পাল্লেকেলে বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যকার সিরিজের প্রথম টেস্টটি অবশেষে ড্র’য়ের মধ্য দিয়ে শেষ হয়েছে। দুই দলের খেলোয়াড়দের টানা পাঁচদিনের লড়াই শেষে ম্যাচটি ড্র ঘোষণা করা হয়।

বুধবার (২১ এপ্রিল) মাঠে গড়ায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের অন্তভুক্ত দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম দিনেই চালকের আসনে বসে বাংলাদেশ। দিন শেষে পুরো ৯০ ওভার ব্যাট করে ২ উইকেটে ৩০২ রান সংগ্রহ করে টাইগাররা। তামিম ইকবালের ৯০ রানের পর টেস্ট ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নেন নাজমুল হাসান শান্ত।

দ্বিতীয় দিনও (বৃহস্পতিবার) ব্যাট হাতে দুর্দান্ত খেলে বাংলাদেশ। আলো স্বল্পতার কারণে দিনের খেলা ২৫ ওভার কম হলেও ১৫৫ ওভারে ৪ উইকেটে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৪৭৪ রান।

প্রথম দিন সেঞ্চুরি হাঁকানো শান্ত থামেন ব্যক্তিগত ১৬৩ রানে। এছাড়া অধিনায়ক মমিনুল হক ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরি তুলে নেন। বিদেশের মাটিতে প্রথমবারের মতো সেঞ্চুরি তুলে মমিনুল থামেন ব্যক্তিগত ১২৭ রানে। দ্বিতীয় দিন শেষে ১৫৫ ওভারে ৪ উইকেটে ৪৭৪ রান করে বাংলাদেশ।

তৃতীয় দিন (শুক্রবার) প্রথম সেশনে ১৮ ওভার ব্যাট করে ৬৭ রান যোগ করে ৫৪১ রানে ইনিংস ঘোষণা করে বাংলাদেশ। দ্বিতীয় দিন শেষে  দুই অপরাজিত ব্যাটার মুশফিকুর রহিম (৪৩) এবং লিটন কুমার দাস (২৫) দু’জনেই অর্ধশত রান তুলে নেন। ইনিংস ঘোষণার আগে লিটন ৫০ রান করে সাজঘরে ফিরলেও ৬৮ রানে অপরাজিত ছিলেন মুশফিক।

তৃতীয় দিনের প্রথম সেশনেই ব্যাট করার সুযোগ পেয়ে শ্রীলঙ্কাও প্রতিরোধ গড়ে তুলে। ওপেনিং জুটিতে ১১৪ রানের পার্টনারশীপ গড়েন অধিনায়ক দিমুথ করুনারত্নে এবং লাহিরু থিরিমান্নে। দিন শেষে ৭৩ ওভারে ব্যাট করার সুযোগ পেয়ে মাত্র ৩ উইকেট হারিয়ে ২২৯ রান সংগ্রহ করে স্বাগতিকরা।

৩১২ রান পিছিয়ে থেকে চতুর্থ দিন (শনিবার) শুরু করা শ্রীলঙ্কা পুরোটা দিন বাংলাদেশকে হতাশ করেছে। তৃতীয় দিনের দুই অপরাজিত ব্যাটার দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভার জুটিই ভাঙতে পারেনি বাংলাদেশের বোলাররা।

প্রায় দেড় দিনে ৮৬ দশমিক ৩ ওভার বল খেলে অপরাজিত থেকেছেন দিমুথ করুনারত্নে ও ধনাঞ্জয়া ডি সিলভা। চতুর্থ উইকেট জুটিতে অবিচ্ছিন্ন ৩২২ রানে করে ভেঙেছেন ১৪ বছরের রেকর্ডও।

দিমুথ করুনারত্নে ডাবল ও ধনাঞ্জয়া ডি সিলভার সেঞ্চুরিতে চতুর্থ দিন শেষে চালকের আসে বসে স্বাগতিক শ্রীলঙ্কা। ৩ উইকেটে ৫১২ রান তুলে ৭ উইকেট হাতে নিয়ে মাত্র ২৯ রানে পিছিয়ে থাকে শ্রীলঙ্কা।

তবে পঞ্চম ও শেষ দিন (রোববার) শুরুতেই উইকেটে দেখা পায় বাংলাদেশ। চতুর্থ দিনের অপরাজিত দুই ব্যাটার দিমুথ করুনারত্নে এবং ধনাঞ্জয়া ডি সিলভাকে পর পর দুই ওভারে তুলে নেন টাইগার পেসার তাসকিন আহমেদ।

১৬৬ রানে বোল্ড করে ধনাঞ্জয়াকে সাজঘরে ফেরানোর পরের ওভারে আরেক বিধ্বংসী ব্যাটার করুনারত্নে ফেরান তাসকিন। টেস্ট ক্রিকেটে প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরি হাঁকানো করুনারত্নে থামেন ব্যক্তিগত ২৪৪ রানে।

দিনের প্রথম সেশনে শেষে ৮ উইকেটে ৬৪৮ রানে লাঞ্চ বিরতিতে গিয়ে ১০৭ রানের লিডে ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। বাংলাদেশের পক্ষে পেসার তাসকিন আহমেদ ৩টি এবং তাইজুল ইসলাম ২টি উইকেট শিকার করেন।

দিনের দ্বিতীয় সেশনে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে খালি হাতে ফেরা সাইফ হাসান দ্বিতীয় ইনিংসেও ব্যর্থতার পরিচয় দেন। ৮ বলে মাত্র ১ রান করে সাজঘরে ফিরেন তিনি। এছাড়া প্রথম ইনিংসে ১৬৩ রানের ইনিংস খেলা শান্তও দ্বিতীয় ইনিংসে সাজঘরে ফিরের খালি হাতে।

দলীয় ২৭ রানের দুই উইকেট হারানো পর দলের হাল ধরেন ওপেনার তামিম ইকবাল এবং অধিনায়ক মমিনুল হক। মমিনুল ধীর গতিতে খেললেও ওয়ানডে মেজাজে রান তোলেন তামিম ইকবাল। ৫৬ বল খেলে ৭ চার এবং দুটি ছয়ে ফিফটি তুলে নেন তামিম।

তামিম নিজের স্বভাবজাত ব্যাটিং করলেও অন্যপ্রান্তে টেস্ট মেজাজেই ব্যাট করেন অধিনায়ক মমিনুল হক। ৩৩ ওভারে ২ উইকেটে ১০০ রান তুলে পঞ্চম ও শেষ দিনের চা-বিরতিতে যায় বাংলাদেশ। ৮ উইকেট হাতে নিয়ে তখনো ৭ রানে পিছিয়ে ছিল টাইগাররা। তবে এরপর আর খেলা মাঠে গড়াতে পারেনি। বৃষ্টির কারণে দীর্ঘ সময় খেরা বন্ধ থাকায় ম্যাচ ড্র মেনে নেন দুই দলের অধিনায়ক।

প্রথম ইনিংসে ৯০ রানে আউট হওয়া তামিম ইকবাল দ্বিতীয় ইনিংসেও সেঞ্চুরির সুযোগ হারান। ৭৪ রানে অপরাজিত থেকে চা বিরতিতে গেলে বৃষ্টির কারণে আর মাঠে না হয়নি তার। ৯৮ বলের তার ইনিংসে ১০টি চার ও ৩টি ছক্কা মার ছিল। অন্যপ্রান্তে ২৩ রানে অপরাজিত ছিলেন অধিনায়ক মমিনুল হক

ম্যাচসেরা হয়েছেন ব্যাট হাতে টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো ডাবল সেঞ্চুরি হাঁকানো শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে

এদিকে, এ ড্রয়ে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পয়েন্টের দেখা পেল বাংলাদেশ।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

‘বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ নিরাপদ’

‘বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ নিরাপদ’

বিশ বছরে এক জয়, তবুও আশার বাণী

বিশ বছরে এক জয়, তবুও আশার বাণী

বাংলাদেশ দল : ২১ থেকে ১৫, একমাত্র চমক শরিফুল

বাংলাদেশ দল : ২১ থেকে ১৫, একমাত্র চমক শরিফুল

দুইদিনের ম্যাচে পুরোপুরি প্রস্তুতির আশা নান্নুর

দুইদিনের ম্যাচে পুরোপুরি প্রস্তুতির আশা নান্নুর