লঙ্কান স্পিন ঘূর্ণিতে সিরিজ খোয়ালো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৩ পিএম, ০৩ মে ২০২১
লঙ্কান স্পিন ঘূর্ণিতে সিরিজ খোয়ালো বাংলাদেশ

অভিষেক ম্যাচে বাংলাদেশের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে ১১ উইকেট নেন শ্রীলঙ্কার বাঁ-হাতি স্পিনার প্রবিন জয়াবিক্রমা। জয়াবিক্রমার দাপটের সামনে অসহায় আত্মসমর্পন করে শ্রীলঙ্কার কাছে সিরিজের শেষ টেস্ট ২০৯ রানের বড় ব্যবধানে হারলো বাংলাদেশ। এ হারে সিরিজও হাতছাড়া করলো টাইগাররা। দুই ম্যাচের টেস্ট সিরিজ ১-০ ব্যবধানে জিতে নিয়েছে স্বাগতিক শ্রীলঙ্কা। প্রথম টেস্ট ড্র হয়েছিল।

ক্যান্ডির পাল্লেকেলে স্টেডিয়ামে অনুষ্ঠিত শেষ টেস্ট জয়ের জন্য চতুর্থ দিন ৪৩৭ রানের টার্গেট পেয়েছিল বাংলাদেশ। সেই লক্ষ্যে খেলতে নেমে চতুর্থ দিন শেষে ৫ উইকেটে ১৭৭ রান তুলে ম্যাচ হার অনেকটাই নিশ্চিত হয়ে যায় টাইগারদের। ম্যাচ জিততে সোমবার (৩ মে) পঞ্চম ও শেষ দিনে ৫ উইকেট হাতে নিয়ে আরও ২৬০ রান করতে হতো বাংলাদেশকে।

পঞ্চম ও শেষ দিনের তৃতীয় ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। জয়াবিক্রমার বলে লেগ বিফোর হন ১৪ রান নিয়ে দিন শুরু করা উইকেটরক্ষক-ব্যাটসম্যান লিটন দাস। ১৭ রান করেন তিনি।

এরপর তাইজুলকে নিয়ে দলের স্কোর ২শ অতিক্রম করেন মেহেদি হাসান মিরাজ। ৪ রান নিয়ে দিন শুরু করা মিরাজ রানের চাকা ঘুড়িয়েছেন। অন্যপ্রান্ত দিয়ে উইকেটে টিকে থাকার লড়াই করেছেন লোয়ার-অর্ডারের দুই ব্যাটসম্যান তাইজুল ইসলাম ও তাসকিন আহমেদ।

বেশি দূর যেতে পারেননি তাইজুল-তাসকিন। ৩০ বলে ২ রান করা তাইজুলকে থামান ধনাঞ্জয়া ডি সিলভা। আর ৩৩ বলে ৭ রান করা তাসকিন শিকার হন রমেশ মেন্ডিসের। তাইজুল-তাসকিনের পর মিরাজের বিদায় নিশ্চিত করেন জয়াবিক্রমা। ৮৬ বলে ৪টি চারে ৩৯ রান করে নবম ব্যাটসম্যান হিসেবে আউট হন মিরাজ।

৭১তম ওভারের তৃতীয় বলে মিরাজ ও শেষ বলে বাংলাদেশের শেষ ব্যাটসম্যান আবু জায়েদকে তুলে নিয়ে টাইগারদের ইনিংসের ইতি টানেন শ্রীলঙ্কার জয়াবিক্রমা। ২২৭ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। প্রথম ইনিংসে ৬ উইকেট নেওয়া জয়াবিক্রমা, এবার ৮৬ রানে ৫ উইকেট নেন। ১০৩ রানে ৪ উইকেট নেন রমেশ মেন্ডিস।

ম্যাচ সেরা হয়েছেন জয়াবিক্রমা। আর সিরিজ সেরা হয়েছেন শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুনারত্নে। সিরিজে ২ ম্যাচে ২টি সেঞ্চুরি ও ১টি হাফ-সেঞ্চুরিতে ৪২৮ রান করেছেন করুনারত্নে।

প্রথম ইনিংসে ৭ উইকেটে ৪৯৩ ও দ্বিতীয় ইনিংসে ৯ উইকেটে ১৯৪ রান করেছিল শ্রীলঙ্কা। বাংলাদেশ প্রথম ইনিংসে করেছিল ২৫১ রান।

দুই ইনিংসেই দুর্দান্ত বোলিং করা জয়াবিক্রমা ম্যাচের সেরা খেলোয়াড় নির্বাচিত হন। 

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

টি-টোয়েন্টি ফরম্যাটে ৩১ মে থেকে ডিপিএল

টি-টোয়েন্টি ফরম্যাটে ৩১ মে থেকে ডিপিএল

সবসময় ভাবতাম পাশেই আছি, যেকোনো সময় ডাক পাব : ইমরুল

সবসময় ভাবতাম পাশেই আছি, যেকোনো সময় ডাক পাব : ইমরুল

ভারতেই হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিসিসিআই

ভারতেই হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ : বিসিসিআই

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম, ক্যারিয়ারে অষ্টম...

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম, ক্যারিয়ারে অষ্টম...