বল টেম্পারিং : সবাই জানতেন, শুধু ধরা পড়েছিলেন ব্যানক্রাফট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৪:১৮ এএম, ১৬ মে ২০২১
বল টেম্পারিং : সবাই জানতেন, শুধু ধরা পড়েছিলেন ব্যানক্রাফট

ক্রিকেট ইতিহাসের অন্যতম কলঙ্কজনক অধ্যায় ছিল অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের বল টেম্পারিং ঘটনা। এ ঘটনার জন্য ক্রিকেট থেকে নিষিদ্ধ হয়েছিলেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নার এবং ক্যামেরুন ব্যানক্রাফট। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টের এ ঘটনা নিয়ে আবারও কথা বলেছেন ক্যামেরুন ব্যানক্রাফট।

সম্প্রতি দ্য গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে ব্যানক্রাফট বল টেম্পারিং ইস্যুতে কথা বলেন। তিনি জানান, ওই ম্যাচে বল টেম্পারিংয়ের বিষয়ে বোলাররা আগে থেকেই জানতেন। শুধু কাজটা করার সময় ধরা পড়েছিলেন তিনি।

ওই ম্যাচে খেলা জশ হ্যাজলেউড ২০১৮ সালে স্কাই স্পোর্টসকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেছিলেন, ‘আমরা বল টেম্পারিংয়ের বিষয়ে জানতাম না। আমাদের বল দেখার জন্য ব্যাটসম্যানরা আছে। তারা ৩০ গজ বৃত্তের ভিতরে এবং বোলারদের কাছাকাছি ফিল্ডিং করে। প্রতিটা বল হওয়ার পর তারা বলের দিকে নজর দেই। আমরা বোলিং প্রান্ত থেকে দৌড় শুরু করার মুহূর্তে বল হাতে পাই, এত কম সময়ে বলের দিকে নজর দেওয়া সম্ভব না।‘

জশ হ্যাজলেউডের এ বক্তব্যকে মনে করিয়ে দিয়ে ব্যানক্রাফট বলেন, ‘হ্যাঁ, তারা (বোলাররা) বল টেম্পারিং নিয়ে জানতো। ওটা তাদের নিজস্ব ব্যাখ্যা।‘

বল টেম্পারিং কাণ্ডে তিনজনকে নিষিদ্ধ করার পর নানা মহলে সন্দেহ বেঁধেছিল আরও অনেকেই জড়িত থাকতে পারেন। তবে প্রমাণের অভাবে অন্য কোনো ক্রিকেটারকে শাস্তি দেওয়া সম্ভব হয়নি।

ওই ঘটনার পর তৎকালীন অস্ট্রেলিয়ান দলের কোচ ড্যারেন লেহম্যান পদত্যাগ করেন। কান্নাজড়িত কণ্ঠে সংবাদমাধ্যমে ক্ষমাও চেয়েছেন অসি ক্রিকেটাররা।

বল টেম্পারিং কাণ্ডে জড়িত থাকার বিষয়ে ব্যানক্রাফট বলেন, ‘দেখুন আমি যা করতে চেয়েছিলাম সে বিষিয়ে দায়বদ্ধ এবং জবাবদিহি থাকতে চেয়েছিলাম। তবে আমি যা করেছি তা বোলারদের অতিরিক্ত সুবিধা দিতে করেছি। আর তারা (বোলাররা) এ বিষয়ে জানতেন। আমি যদি একটু সচেতন হতাম তাহলে হয়তো ভালো কোনো সিদ্ধান্ত নিতে পারতাম।‘

এদিকে, ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে  শনিবার (১৫ মে) জানানো হয়েছে, বল টেম্পারিং কাণ্ডে আবারও তদন্ত হবে। ঘটনার সাথে জড়িত সবাইকে সামনে এনে শাস্তির ব্যবস্থা করা হবে।

নিষেধাজ্ঞা থেকে ফিরে ২০১৯ সালে অ্যাশেজে দুই টেস্ট খেললেও এরপর আর জাতীয় দলে সুযোগ পাননি ব্যানক্রাফট। তবে শেফিল্ড শিল্ড, কাউন্টি ক্রিকেট খেলে নিজেকে শাণিত করে নিচ্ছেন। যাতে জাতীয় দলে ফিরলে আর বাদ পড়তে না হয়।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপের জন্য ফরম্যাট পাল্টালো পাকিস্তান

বিশ্বকাপের জন্য ফরম্যাট পাল্টালো পাকিস্তান

সাকিব-তামিম-জ্যোতিদের ঈদ শুভেচ্ছায় ‘বিশেষ বার্তা’

সাকিব-তামিম-জ্যোতিদের ঈদ শুভেচ্ছায় ‘বিশেষ বার্তা’

অলিম্পিক বাতিল চান জাপানিরা, সাড়ে ৩ লাখ স্বাক্ষর

অলিম্পিক বাতিল চান জাপানিরা, সাড়ে ৩ লাখ স্বাক্ষর

বিশ্বকাপ বাছাই পর্বে পূর্ণশক্তির ব্রাজিল দল

বিশ্বকাপ বাছাই পর্বে পূর্ণশক্তির ব্রাজিল দল