২১৭ রানেই শেষ ভারত, জেমিসনের পাঁচ উইকেট

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:২৫ এএম, ২১ জুন ২০২১
২১৭ রানেই শেষ ভারত, জেমিসনের পাঁচ উইকেট

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ম্যাচের প্রথম ইনিংসে ২১৭ রানেই গুটিয়ে গেছে বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় ক্রিকেট দল। ব্যাট হাতে কোহলি ৪৪ এবং অজিঙ্কা রাহানে ৪৯ রান করলেও হা-সেঞ্চুরির দেখা পাননি কেউ। অন্যদিকে, বল হাতে এক ইনিংসে  পাঁচ উইকেট শিকার করেছেন কাইল জেমিসন।

বৃষ্টি বিঘ্নিত দ্বিতীয় দিনটা ভালোই কাটিয়েছিল ভারত। ৩ উইকেটে ১৪৬ রান নিয়ে তৃতীয় দিন খেলতে নেমে নিউজল্যান্ড পেসারদের দাপটে গুড়িয়ে গেছে ভারত। রোববার (২০ জুন) লাঞ্চ বিরতিতে যাওয়ার আগেই ৭ উইকেট হারায় ভারতীয়রা।বিরতি থেকে ফিরে আর কিছুক্ষণ টিকতে পারেনি ভারত।

প্রথমবারের মতো আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথমেই বাধা হয়ে দাঁড়ায় বৃষ্টি। যার করণে প্রথম দিন টসই অনুষ্ঠিত হয়নি। দ্বিতীয় দিনও শনিবার (১৯ জুন) বৃষ্টির কারণে ম্যাচ শুরু করতে কিছুটা বিলম্ব হয়। টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। ফলে প্রথমে ব্যাট করতে নামে ভারত।

ব্যাট হাতে শুরুতে রোহিত শর্মা এবং শুভমান গিল ভালো শুরু করলেও বেশি দূর যেতে পারেনি। ৬২ রানের মাথায় ভাঙে উদ্বোধনী জুটি। এরপর মাত্র ১ রান যোগ করতেই আরেক ওপেনারকে হারায় ভারত। ৮৮ রানে হারায় তৃতীয় উইকেট।রোহিত শর্মা ৩৪, শুভমান গিল ২৮ এবং চেতেশ্বর পুজারা ৮ রান করেন।
sportsmail24
দিনের বাকি কাটিয়ে দেন বিরাট কোহলি এবং আজিঙ্কা রাহানে। বৃষ্টির কারণে পুরো দিনের খেলা না হলেও ৩ উইকেটে ১৪৬ রারে দ্বিতীয় দিন শেষ করে বিরাট কোহলিরা। ৪৪ রান নিয়ে কোহলি এবং ২৯ রানে রাহানে অপরাজিত ছিলেন।

রোববার (২০ জুন) তৃতীয় দিন ব্যাট করতে নেমে আগের দিনের জুটি আর বেশি দূর যেতে পারেনি। দলীয় ১৪৯ রানে কাইল জেমিসনের বলে এলবিডব্লিউর শিকার হন কোহলি। আগের দিনের ৪৪ রানের সাথে আর কোন রানই যোগ করতে পারেননি কোহলি। আজিঙ্কা রাহানেও সাজঘরে ফিরেন ৪৯ রানে।

এরপর রিশাভ পান্তও বেশিক্ষণ টিকতে পারেননি। ৪ রান করে তিনিু ফিরেন। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজা জুটি গড়ার চেষ্টা করলেও ২৩ রানে ভাঙে তাদের জুটি। রবিচন্দ্রন অশ্বিন ২২ রান করেন।

ব্যাট হাতে কোহলি-রোহিতরা ব্যর্থ হলেও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম আসরের প্রথম ইনিংসের পাঁচ উইকেট শিকার করে রেকর্ডও গড়লেন জেমিসন। শুধু তাই নয়, বিশ্ব ক্রিকেটের নতুন এ টুর্নামেন্টের নতুন রেকর্ড গড়া জেমিসনের টেস্ট ক্যারিয়ারেও প্রথমবারের মতো এক ইনিংসে পাঁচ উইকেট শিকার করলেন।

ইশান্ত শর্মা ৪, জসপ্রিত বুমরাহ শূন্য, রবীন্দ্র জাদেজা ১৫ রান করেন। আর শেষ উইকেট হিসেবে ৪ রানে অপরাজিত ছিলেন মোহাম্মদ শামী। জেমিসন ছাড়া নেইল ওয়াগনার এবং ট্রেন্ট বোল্ট ২টি করে এবং বাকি ১টি উইকেট শিকার করেন টিম সাউদি।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আম্পায়ারের সিদ্ধান্তে চটলেন কোহলি

আম্পায়ারের সিদ্ধান্তে চটলেন কোহলি

৩২ কোটির প্রাইজমানিতে বাংলাদেশ পাচ্ছে মাত্র ৮৫ লাখ

৩২ কোটির প্রাইজমানিতে বাংলাদেশ পাচ্ছে মাত্র ৮৫ লাখ

যোগ্য দল হিসেবেই ফাইনালে ভারত : কোহলি

যোগ্য দল হিসেবেই ফাইনালে ভারত : কোহলি

টেস্টে ভারতের দীর্ঘ রাজত্বের পতন

টেস্টে ভারতের দীর্ঘ রাজত্বের পতন