ভারতকে ইনিংস ব্যবধানে হারিয়ে সমতায় ফিরলো ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৭:২৩ এএম, ২৯ আগস্ট ২০২১
ভারতকে ইনিংস ব্যবধানে হারিয়ে সমতায় ফিরলো ইংল্যান্ড

হেডিংলি টেস্টের প্রথম ইনিংসে ৭৮ রানে অল আউট হলেও দ্বিতীয় ইনিংসে প্রতিরোধ গড়ে তোলার মিশনে ছিল ভারত। তৃতীয় দিনে রোহিত শর্মা-চেতেশ্বর পূজারা জুটির পর দলকে ঘুরে দেখানোর স্বপ্ন দেখাচ্ছিল পূজারা-কোহলি জুটি। তবে চতুর্থ দিনের প্রথম সেশনেই তাসের ঘরে ভেঙে পড়ে ভারতের ব্যাটিং লাইন আপ। এতেই ইংলিশদের ইনিংস ও ৭৮ রানের জয় নিশ্চিত হয়। পাশাপাশি সিরিজে সমতায় ফিরলো।

পূজারা এবং কোহলির বিদায়ের পর একে একে সাজঘরে ফেরেন আজিঙ্কা রাহানে, ঋষভ পান্থ, রবীন্দ্র জাদেজারা। চতুর্থ দিনের প্রথম সেশনে স্কোর বোর্ডে ৬৩ রান তুলতেই ৮ উইকেট হারায় ভারত। ওলিভার রবিনসনের সামনের দাঁড়াতেই পারেনি কোনো ভারতীয় ব্যাটসম্যান।

আগের দিনের সংগ্রহ ২ উইকেটে ২১৫ রান নিয়ে ব্যাটিংয়ে নামে ভারত। তবে চতুর্থ দিন সকালে বেশি সময় উইকেটে থাকতে পারেনি আগের দিনের অপরাজিত দুই ব্যাটসম্যান বিরাট কোহলি এবং চেতেশ্বর পূজারা। রবিনসনের বোলে লেগ বিফোরের শিকার হয়ে সাজঘরের পথ ধরেন তিনি।

অন ফিল্ড আম্পায়ার প্রথম নট আউট দিলেও রিভিউ নিয়ে সফল হন রবিনসন। প্যাভিলিয়নে ফেরার আগে নিজের নামের পাশে ৯১ রান যোগ করেছিলেন পূজারা।

দীর্ঘদিন পরে রানখরা শেষে ছন্দে ফিরেছিলেন কোহলি। প্রথম ইনিংসে ৭ রান করা কোহলি দ্বিতীয় ইনিংসে ৫৫ রান করে প্যাভিলিয়নে ফেরেন। দিনের শুরুতে হাফ সেঞ্চুরি পূরণ করলেও নিজের ব্যক্তিগত সংগ্রহ আর বাড়াতে পারেননি।

কোহলি রবিনসনের বলে স্লিপে ক্যাচ দিয়ে ফিরলে একে একে রাহানে-পান্থরাও অধিনায়কের দেখানো পথে হাটা শুরু করেন। মিডল অর্ডারের ব্যর্থতার দিনে ব্যাট হাতে অসফল ছিলেন ভারতের টেল এন্ডাররাও।

লর্ডসে হাফ সেঞ্চুরি করা মোহাম্মদ শামিও এদিন ব্যাট হাতে কোনো রান করতে পারেননি। তিনি স্পিনার মঈন আলির বলে প্যাভিলিয়নে ফেরেন। অপরদিকে ইশান্ত শর্মাকে আউট করে ক্যারিয়ারের দ্বিতীয়বারে মতো ফাইফারের দেখা পান ওলি রবিনসন।

ইংল্যান্ডের হয়ে রবিনসন পাঁচটি ও ক্রেইগ ওভারটন তিনটি করে উইকেট শিকার করেন। এছাড়াও একটি করে উইকেট শিকার করেন মঈন আলি এবং জেমস অ্যান্ডারসন।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত (প্রথম ইনিংস)- ৭৮/১০ (ওভার ৪০.৪) (রোহিত ১৯, রাহানে ১৮;অ্যান্ডারসন ৩/৬, ওভারটন ৩/১৪)

ইংল্যান্ড (প্রথম ইনিংস)- ৪৩২/১০ (১৩২.২ ওভার) (বার্নস ৬১, হামিদ ৬৮, মালান ৭০, রুট ১২১; শামি ৪/৯৫, সিরাজ ২/৮৬)

ভারত (দ্বিতীয় ইনিংস)- ২৭৮/১০ (ওভার ৮০) (রোহিত ৫৯, পূজারা ৯১, কোহলি ৫৫; রবিনসন ৫/৬৫, ওভারটন ৩/৪৭)

ফলাফল- ইংল্যান্ড ইনিংস ও ৭৮ রানের ব্যবধানে জয়ী।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অ্যাশেজ থেকে সরে দাঁড়াতে পারেন ১০ ইংলিশ ক্রিকেটার

অ্যাশেজ থেকে সরে দাঁড়াতে পারেন ১০ ইংলিশ ক্রিকেটার

নেপাল ক্রিকেটের দায়িত্ব ছাড়লেন হোয়াটমোর

নেপাল ক্রিকেটের দায়িত্ব ছাড়লেন হোয়াটমোর

টি-টেন লিগে বাংলা টাইগার্সের কাপ্তান ডু প্লেসিস

টি-টেন লিগে বাংলা টাইগার্সের কাপ্তান ডু প্লেসিস

৩ রানে ৭ উইকেট, সবাইকে ছাড়িয়ে ওভারডাইকের বিশ্ব রেকর্ড

৩ রানে ৭ উইকেট, সবাইকে ছাড়িয়ে ওভারডাইকের বিশ্ব রেকর্ড