ভারতের এক উইকেটের হতাশা, নিউজিল্যান্ডের জয়সমতুল্য ড্র

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:০৮ পিএম, ২৯ নভেম্বর ২০২১
ভারতের এক উইকেটের হতাশা, নিউজিল্যান্ডের জয়সমতুল্য ড্র

ভারতের কানপুর টেস্টের শেষ দিনে জন্ম দিলো নানা নাটকীয় ঘটনার। রেকর্ড রান তাড়া করে ভারত শিবিরে ভয় ধরিয়ে দেওয়া নিউজিল্যান্ড ব্যাটিংয়ে হঠাৎ ধস। হারের শঙ্কায় পড়া নিউজিল্যান্ডের শেষ উইকেট নিতে ভারতের ৮ ফিল্ডারের ব্যারিকেড। তাতেও হলো না আশা পূরণ। দিন শেষে পয়েন্টের ভাগ নিয়েই মাঠ ছাড়লো নিউজিল্যান্ড।

জয়ের জন্য শেষ দিন নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ২৮০ রান, হাতে ছিল ৯ উইকেট। দ্বিতীয় উইকেট জুটিতে বেশ ভালোই লড়াই করলেও মাঝে ব্যাটিংয়ে ধস নামায় বিপাকে পড়ে নিউজিল্যান্ড। তবে রাচিন রবীন্দ্র ও অ্যাজাজ প্যাটেলের শেষ জুটিতে দিন শেষ করে নিউজিল্যান্ড।

শেষ উইকেটে অবিচ্ছিন্ন ৫২ বল খেলে ভারতকে কানপুর টেস্টে জয় বঞ্চিত করে নিউজিল্যান্ডের দুই লোয়ার-অর্ডার ব্যাটার রাচিন রবীন্দ্র ও আজাজ প্যাটেল। ফলে রোমাঞ্চক ড্র’তে শেষ হয় ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের প্রথম টেস্ট।

২৮৪ রানের টার্গেটে খেলতে নেমে পঞ্চম ও শেষ দিন (সোমবার) শেষ পর্যন্ত নিউজিল্যান্ড ৯ উইকেটে ১৬৫ রান করে। এর আগে রোববার চতুর্থ দিন শেষে ১ উইকেটে ৪ রানে দিন শেষ করেছিল নিউজিল্যান্ড।

ওপেনার টম লাথাম ২ ও নাইটওয়াচম্যান উইলিয়াম সমারভিল শূন্য রানে পঞ্চম দিনের খেলা শুরু করেন। দিনের প্রথম সেশন ভালোভাবেই শেষ করেন লাথাম ও সমারভিল। তবে দ্বিতীয় সেশনের প্রথম বলেই লাথাম ও সমারভিলের জুটি ভাঙেন পেসার উমেশ যাদব।

৩৬ রান করে সাজঘরে ফিরেন সমারভিল। এরপর চা-বিরতির আগে নিউজিল্যান্ডের আরও দুই উইকেট তুলে নেন অশ্বিন ও জাদেজা। ৫২ রান করা লাথামকে বিদায় দেন অশ্বিন। আর অভিজ্ঞ রস টেইলরকে শিকার করেন জাদেজা। ফলে চা-বিরতিতে যাওয়ার আগে নিউজিল্যান্ডের স্কোর দাঁড়ায় ৪ উইকেটে ১২৫ রান।

দলে ব্যাটিংয়ে ধস নামায় ম্যাচ ড্র করায় মনোযোগী হয় নিউজিল্যান্ড। অন্যদিকে, জয়ের জন্য মুখিয়ে ছিল ভারত। শেষ সেশনে আরও বিপাকে পড়ে সফরকারীরা। জাদেজা-অশ্বিন ও প্যাটেলের ঘুর্ণিতে ৯০তম ওভারে নবম উইকেট হারায় নিউজিল্যান্ড।

কিউই অধিনায়ক কেন উইলিয়ামনকে ২৪ রানে, কাইল জেমিসনকে ৫ ও টিম সাউদিকে ৪ রানে আউট করেন জাদেজা। আর টম ব্লান্ডেলকে ২ রানে অশ্বিন এবং হেনরি নিকোলসকে ১ রানে প্যাটেল শিকার করেন। ফলে জয় থেকে ১ উইকেট দূরে ছিল ভারত।

শেষ উইকেটটি নেওয়ার জন্য নিউজিল্যান্ডের ব্যাটারদের ঘিরে ধরেন ভারতের ফিল্ডাররা। তবে দাঁতে দাঁত চেপে লড়াই করেন রাচিন রবীন্দ্র ও অ্যাজাজ প্যাটেল। শেষ উইকেটে মাত্র ১০ রান যোগ করলেও তারা খেলেন ৫২ বল। মাটি কামড়ে ব্যাট করে অবিচ্ছিন্ন থেকে ভারতের মুঠো থেকে ম্যাচ ছিনিয়ে নেন তারা দু’জন। রবীন্দ্র ৯১ বলে ১৮ ও প্যাটেল ২৩ বলে ২ রানে অপরাজিত থাকেন।

ভারতের জাদেজা ৪টি ও অশ্বিন ৩ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন অভিষেক টেস্ট খেলতে নামা ভারতের শ্রেয়াস আইয়ার।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অভিষেক টেস্টে সেঞ্চুরি, সৌরভ-শেবাগদের পাশে আইয়ার

অভিষেক টেস্টে সেঞ্চুরি, সৌরভ-শেবাগদের পাশে আইয়ার

আইপিএলের ১৫তম আসর শুরুর তারিখ চূড়ান্ত

আইপিএলের ১৫তম আসর শুরুর তারিখ চূড়ান্ত

কিউইদের হোয়াইটওয়াশ করে বিশ্বকাপের প্রতিশোধ নিলো ভারত

কিউইদের হোয়াইটওয়াশ করে বিশ্বকাপের প্রতিশোধ নিলো ভারত

২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ

২০৩১ ওয়ানডে বিশ্বকাপের আয়োজক বাংলাদেশ