সবুজ উইকেটে ধারহীন বোলিং, প্রথম দিনেই রান পাহাড়ে নিউজিল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৬ এএম, ০৯ জানুয়ারি ২০২২
সবুজ উইকেটে ধারহীন বোলিং, প্রথম দিনেই রান পাহাড়ে নিউজিল্যান্ড

বাংলাদেশের বিপক্ষে ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম দিন শেষেই রানের পাহাড় গড়েছে স্বাগতিক নিউজিল্যান্ড। উইল ইয়াংয়ের পর অধিনায়ক টম ল্যাথাম ও ডেভন কনওয়ের ব্যাটে ভর করে ১ উইকেটে ৩৪৯ রান করছে স্বাগতিকরা। ৫৪ রানে উইল ইয়াংকে ফেরানো গেলেও টম ল্যাথাম ১৮৬ এবং করওয়ে ৯৯ রানে অপরাজিত আছেন। প্রথম দিনে বাংলাদেশের একমাত্র সাফল্যটি এসেছে শরিফুল ইসলামের বল থেকে।

রোববার (৯ জানুয়ারি) ক্রাইস্টচার্চে সিরিজের দ্বিতীয় টেস্টে টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মমিনুল হক। তবে সবুজ উইকেটে সুবিধা করতে পারেননি টাইগার বলাররা। ধীরগতির ধারহীন বোলিংয়ে ৩৮তম ওভারের শেষ বলে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি ভাঙে বাংলাদেশ।

আগের টেস্ট থেকে একাদশে দুটি পরিবর্তন নিয়ে খেলতে নামা বাংলাদেশ দিনের প্রথম সেশন শেষ করে কোন সাফল্য ছাড়াই। প্রথম সেশনে ২৫ ওভার বল করলেও ক্রাইস্টাচার্চের সবুজ উইকেটে তাসকিন-ইবাতদরা ভাঙতে পারেননি নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি।

অধিনায়ক টম ল্যাথাম টেস্ট ক্যারিয়ারের ২৩তম হাফ-সেঞ্চুরি (৬৬ রান) এবং উইল ইয়াংয়ের অপরাজিত ২৬ রানে প্রথম সেশনেই ক্রাইস্টচার্চে উদ্বোধনী জুটির রেকর্ড ভাঙেন। যেখানে প্রথম ইনিংসে সেরা উদ্বোধনী ছিল ৩৭ রান, সেখানে প্রথম সেশনেই ৯২ রান তুলে লান্স বিরতিতে যায় নিউজিল্যান্ড।

দ্বিতীয় সেশনের দিনের একমাত্র উইকেটটি পায় বাংলাদেশ। ৩৮তম ওভারের শেষ বলে উইল ইয়াংকে সাজঘরে ফেরান শরিফুল ইসলাম। ইয়াং ব্যক্তিগত ৫৪ রানে ফিরলে ১৪৮ রানে নিউজিল্যান্ডের উদ্বোধনী জুটি ভাঙে। এরপর টম ল্যাথামের সাথে উইকেটে জুটি গড়েন ডেভন কনওয়ে। চা বিরতিতে যাওয়ার আগে দলীয় ২০২ রান করে স্বাগতিকরা।

৩৮তম ওভারের শেষ বলে প্রথম উইকেট পেলেও দিনের বাকি ৫২ ওভারে আর কোন উইকেট শিকার করতে পারেনি বাংলাদেশ। এর মাঝে ইনিংসের ৪৫তম ওভারে (৪৪.২) ক্যারিয়ারের ১২তম টেস্ট সেঞ্চুরি হাঁকান টম ল্যাথাম। মেহেদী হাসান মিরাজের বলে এক রান নিয়ে শতকে স্পর্শ করেন তিনি।

ইনিংসের ৬৪তম ওভারে (৬৩.৫) ইবাদাতের বলে চার মেরে ২০০তম ব্যক্তিগত ১৫০ রান স্পর্শ করে টম ল্যাথাম। অধিনায়কের ১৫০ রানের স্পর্শে নিউজিল্যান্ডের দলীয় সংগ্রহ দাঁড়ায় ২৫০ রানে। এরপর মিরাজের করা ইনিংসের ৬৯তম ওভারের শেষ চার মেরে টেস্ট ক্যারিয়ারের তৃতীয় হাফ-সেঞ্চুরি করেন ডেভন কনওয়ে।

বাংলাদেশের বোলাররা আর কোন উইকেট শিকার করতে না পারায় ১ উইকেটে ৩৪৯ রানে প্রথম দিন শেষ করে নিউজিল্যান্ড। ব্যাট হাতে টম ল্যাথাম ১৮৬ এবং ডেভন কনওয়ে ৯৯ রানে অপরাজিত রয়েছেন। সিরিজের প্রথম ম্যাচে প্রথম ইনিংসে ১২২ রান করেছিলেন ডেভন কনওয়ে।

স্পোর্টসমেইল২৪/আরএস

[আমরা এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার সর্বশেষ সংবাদ পড়তে ইনস্টল করুন আমাদের অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ক্রাইস্টচার্চ টেস্টে নেই পঞ্চপাণ্ডবের কেউ

ক্রাইস্টচার্চ টেস্টে নেই পঞ্চপাণ্ডবের কেউ

আমরা চার-পাঁচজন ছাড়া খেলোয়াড় নেই, ভুল প্রমাণ হলো: সাকিব

আমরা চার-পাঁচজন ছাড়া খেলোয়াড় নেই, ভুল প্রমাণ হলো: সাকিব

ওয়ান অফ দ্য বেস্ট নয়, সর্বোচ্চ জয় বলাই ভালো : মাশরাফি

ওয়ান অফ দ্য বেস্ট নয়, সর্বোচ্চ জয় বলাই ভালো : মাশরাফি

বিদেশের মাটিতে বাংলাদেশ ক্রিকেটের ৫০তম জয়

বিদেশের মাটিতে বাংলাদেশ ক্রিকেটের ৫০তম জয়