চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রত্যাশা ‘একই’

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৯ পিএম, ১৪ মে ২০২২
চট্টগ্রামে বাংলাদেশ-শ্রীলঙ্কার প্রত্যাশা ‘একই’

দুই ম্যাচ সিরিজে চট্টগ্রামে প্রথম টেস্টে রোববার (১৫ মে) মুখোমুখি হচ্ছে বাংলাদেশ ও শ্রীলঙ্কা। এ টেস্ট দিয়ে হারের বৃত্ত থেকে বেরিয়ে ঘুরে দাঁড়াতে চায় স্বাগতিক বাংলাদেশ। অন্যদিকে, শ্রীলঙ্কার চাওয়া বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রামে দীর্ঘদিন জয় না পাওয়ার রেকর্ড থেকে বেড়িয়ে আসা। অর্থাৎ, দু’দলেরই প্রত্যাশা ভালো ক্রিকেট খেলা এবং জয় তুলে নেওয়া।

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টটি শুরু হবে সকাল ১০টায়। আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ সিরিজের প্রথম ম্যাচটি শেষে দ্বিতীয় ম্যাচে দু’দল মুখোমুখি হবে মিরপুরে।

চট্টগ্রামে ভেন্যুতে ২০১৪ সালের পর লঙ্গার ভার্সনে বাংলাদেশের বিপক্ষে কোনো ম্যাচ জিততে পারেনি লঙ্কানরা। তবে দলের অধিনায়ক দিমুথ করুনারত্নের চাওয়া এবার সেই রেকর্ড থেকে বেড়িয়ে আসা। বিপরীতে নিজেদের সর্বশেষ দুই ম্যাচ টেস্ট সিরিজের দক্ষিণ আফ্রিকার মাটিতে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। সেখান থেকে শ্রীলঙ্কার বিপক্ষে দেশের মাটিতে টেস্ট সিরিজ হওয়াতে আত্মবিশ্বাসী বাংলাদেশ।

২০০১ সালের সেপ্টেম্বর থেকে প্রথম ১২ ম্যাচেই বাংলাদেশের বিপক্ষে জিতেছে শ্রীলঙ্কা। তবে ২০১৩ সালের মার্চ থেকে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। দু’দলের সর্বশেষ ১০ ম্যাচের মধ্যে বাংলাদেশ হারে পাঁচটিতেম জিততে পারে একটি। জয়টি ছিল ২০১৭ সালে। আর চারটি ম্যাচই ড্র হয়েছিল।

শ্রীলঙ্কার বিপক্ষে চট্টগ্রাম টেস্টে পুরো পাঁচদিন ভালো খেলার উপর গুরুত্ব দিয়েছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। বলেছেন, ‘আমি অবশ্যই মনে করি, চারদিন নয়, যদি পুরো পাঁচদিন সত্যিই ভালো খেলতে পারি তবে যেকোনো দলকে হারানোর ক্ষমতা আমাদের আছে।’

কোচ রাসেল ডোমিঙ্গোর সাথে অধিনায়ক মমিনুল হকও একমত। চট্টগ্রামে টেস্টে মাঠে নামার আগে শনিবার (১৪ মে) অনুশীলনে শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘এটি পাঁচদিনের ক্রিকেট এবং আমাদের প্রতিটি সেশনে ভালো খেলতে হবে এবং বেশিরভাগ সেশন জিততে হবে। আমরা যদি সেটা করতে পারি, তাহলে আমাদের ম্যাচ জয়ের সম্ভাবনা আছে। কোনো সন্দেহ নেই, আমরা জয়ের জন্য মাঠে নামবো এবং এটাই শেষ লক্ষ্য আমাদের।’

শ্রীলঙ্কা সিরিজে নতুন মাইলফলকের সামনে মুশফিক-তামিম

এদিকে, করোনা আক্রাস্ত হয়ে শঙ্কায় পড়লেও সর্বশেষ সাকিব আল হাসানকে নিমেই মাঠে নামছে বাংলাদেশ। যা পুরো দলের জন্য খুশির খবর। প্রথম টেস্টকে সামনে রেখে শনিবার দীর্ঘ সময় অনুশীলনও করেছেন সাকিব। ম্যাচ খেলার জন্য মরিয়া সাকিবকে অনুশীলনেও ফিট মনে হয়েছে।

অন্যদিকে, রাজনৈতিক ও অর্থনৈতিক বাজে অবস্থার মধ্যে চলা শ্রীলঙ্কাবাসীর মুখে কিছুটা হলেও হাসি ফোটাতে চায় বাংলাদেশে সফররত শ্রীলঙ্কা ক্রিকেট দল। সংবাদ সম্মেলনে উপস্থিত হয়ে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে বলেন, ‘চট্টগ্রামে এখনও আমরা জিততে পারিনি (২০০৯ সাল থেকে)। আমরা এ রেকর্ড ভেঙে জয় নিয়ে ঢাকায় যেতে চাই।’

পুরো পাঁচদিন ভালো খেলার প্রতি গুরুত্বারোপ ডোমিঙ্গোর

করুনারত্নের মতে বাংলাদেশের বিপক্ষে জয়ের পেছনে বড় ভূমিকা রাখতে পারেন শ্রীলঙ্কার সহকারী কোচ নাভিদ নেওয়াজ। কারণ, দীর্ঘদিন তিনি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের কোচ ছিলেন।

লঙ্কান অধিনায়ক বলেন, ‘এখানে কয়েক বছর ধরে অনূর্ধ্ব-১৯ দলের কোচ ছিলেন নাভিদ। তাই এখানকার কন্ডিশন ভালো জানের তিনি। আমরা তার কাছ থেকে কিছু ধারণা পেতে পারি। এ জন্য আমাদেরকে প্রথম দিন থেকে পঞ্চম দিন পর্যন্ত ভালো ক্রিকেট খেলতে হবে।’

করুনারত্নে বলেন, ‘দলে প্রত্যেকেরই দায়িত্ব আছে। হ্যাঁ, ব্যাটার হিসেবে অবশ্যই আমার আরও কিছু আছে। আমাকে-অ্যাঞ্জেলোকে সিনিয়র খেলোয়াড় হিসেবে আমাদের জ্বলে উঠতে হবে এবং এ কন্ডিশনে আমাদের কিছু ভালো ইনিংস খেলতে হবে। আমরা তরুণদের উপর বেশি চাপ দিতে চাই না। আগের বছরগুলোতে, আমরা সত্যিই ভালো করেছি এবং আমি আশা করি আমরা এবারও ভালো করবো।’

বাংলাদেশ দল
মমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, লিটন দাস, ইয়াসির আলী চৌধুরী, তাইজুল ইসলাম, নাইম হাসান, এবাদত হোসেন চৌধুরী, সৈয়দ খালেদ আহমেদ, কাজী নুরুল হাসান সোহান, রেজাউর রহমান রাজা, শহিদুল ইসলাম, মোসাদ্দেক হোসেন ও শরিফুল ইসলাম।

শ্রীলঙ্কা দল
দিমুথ করুনারত্নে (অধিনায়ক), কামিল মিশারা, ওশাদা ফার্নান্দো, অ্যাঞ্জেলো ম্যাথুজ, কুশল মেন্ডিস, ধনঞ্জয়া ডি সিলভা, কামিন্দু মেন্ডিস, নিরোশান ডিকওয়েলা, দীনেশ চান্দিমাল, রমেশ মেন্ডিস, চামিকা করুনারত্নে, সুনিন্দা লক্ষণ, কাসুন রাজিথা, বিশ্ব ফার্নান্দো, আসিথা ফার্নান্দো, দিলশান মাদুশঙ্কা, প্রবীণ জয়াবিক্রমা ও লাসিথ এম্বুলদেনিয়া।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

যুক্তরাষ্ট্রে কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন আফতাব

যুক্তরাষ্ট্রে কোচ হওয়ার প্রস্তাব পেয়েছেন আফতাব

চট্টগ্রাম টেস্টে  ‌‘খেলবেন’ সাকিব

চট্টগ্রাম টেস্টে ‌‘খেলবেন’ সাকিব

নীরব ‘যোদ্ধা’ হয়েও আড়ালে তাইজুল

নীরব ‘যোদ্ধা’ হয়েও আড়ালে তাইজুল

সাগরিকায় কি হাসবে মমিনুলের ব্যাট?

সাগরিকায় কি হাসবে মমিনুলের ব্যাট?