তামিমের সেঞ্চুরি, মুশফিক-লিটনের ব্যাটে তৃতীয় দিন বাংলাদেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৩৭ পিএম, ১৭ মে ২০২২
তামিমের সেঞ্চুরি, মুশফিক-লিটনের ব্যাটে তৃতীয় দিন বাংলাদেশের

প্রথম সেশনে কোনো উইকেট না হারালেও দ্বিতীয় সেশনে কিছুটা খেই হারিয়ে ফেলেছিল বাংলাদেশ। একে প্যাভিলিয়নে ফেরেন মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত এবং মমিনুল হক। দ্বিতীয় সেশনে যখন তিন উইকেট হারিয়ে বাংলাদেশ যখন পথভ্রষ্টের দিকে এগিয়ে যাচ্ছে সেই সময়ে দলের হাল ধরেন ওপেনার তামিম ইকবারল এবং মুশফিকুর রহিম। দুইজনের ব্যাটে ভরে এগিয়ে যাচ্ছিলো তারা। তবে চা বিরতির পর আর ক্রিজে আসেননি তামিম ইকবাল। বদলি হিসেবে মাঠে নামেন লিটন দাস।

মঙ্গলবার (১৭ মে) তৃতীয় দিনের শেষ সেশনের পুরোটা সময়ই শ্রীলঙ্কার ব্যাটারদের দেখে শুনে খেলে যান লিটন দাস এবং মুশফিকুর রহমান। অবশ্য এই জুটি বেশ কয়েকবারই ভাঙার কাছাকাছি চলে গিয়েছিল শ্রীলঙ্কা। তবে লঙ্কান ফিল্ডারদের ব্যর্থতায় শেষ পর্যন্ত টিকে যান এই দুই ব্যাটার।

ক্রাম্পের কারণে চা বিরতির পর আর মাঠে নামেননি তামিম ইকবাল। ব্যাট থেকে ২১৭ বলে ১৩৩ রান করেই প্যাভিলিয়নে ফেরেন এই ওপেনার। এই ম্যাচে ক্যারিয়ারে ৫ম বারের মতো ২০০ এর অধিক বল খেলেন তিনি।

তৃতীয় সেশনে লিটন এবং মুশফিক মিলে গড়েন ৯৮ রানের জুটি। দুইজন তুলে নেন যথাক্রমে ক্যারিয়ারের ১২ এবং ২৬তম অর্ধশতক। এই দুইজনের অর্ধশতকে কোনো উইকেট না হারিয়েই তৃতীয় সেশনে ৩৫ ওভারে ৯৮ রান তোলে বাংলাদেশ।

তৃতীয় দিনের প্রথম সেশনে কোনো উইকেট হারায়নি বাংলাদেশ। তবে দ্বিতীয় সেশনে দুই লঙ্কান পেসার আসিথা ফার্নান্দো এবং কাসুন রাজিথার বোলিং তোপে তিন উইকেট হারিয়ে বসে বাংলাদেশ। অবশ্য এর জন্য লঙ্কান বোলারদের কৃতিত্বের চেয়ে টাইগার ব্যাটারদের দায়-ই বেশি। তৃতীয় সেশনে ঘুরে দাঁড়িয়ে আবারও উইকেটহীন একটি সেশন কাটায় বাংলাদেশ।

তৃতীয় দিনে নিজের ক্যারিয়ারে ১০ম টেস্ট সেঞ্চুরি তুলে নেওয়া তামিম ইকবাল ৫ম বারের মতো টেস্টে দুই’শর অধিক বল খেলেছিলেন। এছাড়াও ক্যারিয়ারের দ্বিতীয় অর্ধশতক তুলে নেন আরেক ওপেনার মাহমুদুল হাসান জয়।

ওপেনিংয়ে ভালো শুরু পেলেও টপ অর্ডারে থাকা বাকি দুই ব্যাটার নাজমুল হোসেন শান্ত এবং মমিনুল হকের ব্যাট থেকে আসে মাত্র ৩ রান। তবে মুশফিক-তামিম-লিটনের দারুণ ইনিংসে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ।

শেষ পর্যন্ত তৃতীয় দিন শেষে স্কোরবোর্ডে বাংলাদেশের সংগ্রহ ৩ উইকেটে ৩১৮ রান। এখনো লঙ্কানদের চেয়ে ৭৯ রানে পিছিয়ে আছে বাংলাদেশ।

এর আগে প্রথম ইনিংসে ৩৯৭ রানে অলআউট হয়েছিল শ্রীলঙ্কা। লঙ্কানদের হয়ে সর্বোচ্চ ১৯৯ রান করেছিলেন অভিজ্ঞ অ্যাঞ্জেলো ম্যাথিউস এবং বাংলাদেশের হয়ে ৬ উইকেট শিকার করেন স্পিনার নাঈম হাসান।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

লিটনের ১২তম টেস্ট ফিফটি

লিটনের ১২তম টেস্ট ফিফটি

আঘাতজনিত ‘অবসরে’ তামিম, ব্যাটিংয়ে লিটন

আঘাতজনিত ‘অবসরে’ তামিম, ব্যাটিংয়ে লিটন

‘ভাগ্যবান ভেন্যু’তেও হতাশ মমিনুল

‘ভাগ্যবান ভেন্যু’তেও হতাশ মমিনুল

টেস্ট ক্যারিয়ারে তামিমের ১০ম সেঞ্চুরি

টেস্ট ক্যারিয়ারে তামিমের ১০ম সেঞ্চুরি