‘ভাগ্যবান ভেন্যু’তেও হতাশ মমিনুল

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০২:২৩ পিএম, ১৭ মে ২০২২
‘ভাগ্যবান ভেন্যু’তেও হতাশ মমিনুল

অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার পর থেকে ব্যাট হাতে নিজের ছন্দটা ঠিকমতো খুঁজে পাচ্ছিলেন না মমিনুল হক। সাম্প্রতিক সময়ে তো আরো বাজে অবস্থা পার করছেন মমিনুল। তার ব্যাটে নেই রানের ছিটেফোঁটাও। শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ শুরুর আগে ব্যাটিং কোচ জেমি সিডন্স জানিয়েছিলেন, চট্টগ্রামেই রানে ফিরবেন। তা আর হলো কই? প্রথম ইনিংসে মাত্র ২ রানেই প্যাভিলিয়নের পথ ধরেছেন এই টপ অর্ডার ব্যাটার।

অধিনায়কত্বের দায়িত্ব ভার নেওয়ার পর মমিনুলের ব্যাটের ধার কমেছে, এটা অধিনায়ক না মানলেও পরিসংখ্যান সেই পক্ষেই কথা বলে। অধিনায়কত্বের দায়িত্ব নেওয়ার আগে মমিনুলের ব্যাটিং গড় যেখানে ৪১ দশমিক ৪৭, দায়িত্ব নেওয়ার পর সেই গড় নেমে এসেছে ৩৩ দশমিক ৪৪ এ!

অধিনায়কত্বের দায়িত্বভার নেওয়ার পর শুরুটা ব্যাট হাতে ভালোভাবেই করেছিলেন মমিনুল। কিন্তু সময়ের সাথে সাথে পারফর্মেন্স গ্রাফ নিচের দিকেই নেমেছে। সাম্প্রতিক সময়ে তো এটা একদমই তলানিতেই ঠেকেছে।

সাম্প্রতিক সময়ে তার সময়ে বারবার সংবাদ সম্মেলনে মমিনুল জানান, তিনি ব্যাড-প্যাচে নেই। কিন্তু পরিসংখ্যান সেই কথা বলে না, জানান দেয় ব্যাট হাতে মোটেও ভালো সময় পার করছেন না অধিনায়ক। চট্টগ্রাম টেস্টের আগে সর্বশেষ ছয় টেস্টে মমিনুলের ব্যাটে মাত্র একটি হাফ সেঞ্চুরির দেখা মিলেছিল। নিউজিল্যান্ডের বিপক্ষে মাউন্ট মঙ্গানুইতে দারুণ ওই হাফ সেঞ্চুরির পর ধারণা ছিল হয়তো রানে ফিরবেন। উল্টো মাউন্ট মঙ্গানুইতে করা ওই হাফ সেঞ্চুরির পর আবারো আটকে পড়েছেন ব্যর্থতার চোরাবালিতে।

সর্বশেষ ছয় টেস্টে ১২ ইনিংসে ব্যাট করার সুযোগ মিলেছিল মমিনুল হকের। এই সময়ে দুই অঙ্কের ঘর ছুতে পেরেছিলেন কেবলমাত্র তিনবার। বাকি ৯ ইনিংসেই এক অঙ্কের ঘরেই কাটা পড়েছেন টাইগার দলপতি।

সর্বশেষ ছয় টেস্টে মমিনুলের ব্যাট থেকে ১৫ গড়ে এসেছে মোট ১৬৫ রান। এই সময়ে রানের খাতা খোলার আগেই তিনবার প্যাভিলিয়নের পথ ধরেছিলেন মমিনুল হক।

অথচ অধিনায়কত্ব নেওয়ার আগ পর্যন্ত তাকেই ভাবা হতো দলের সেরা টেস্ট ব্যাটার। অধিনায়কত্বের পাশাপাশি ব্যাট হাতেও নেতৃত্ব দিবেন তিনি। কিন্তু সেটা আর কই, পারফর্মেন্স গ্রাফ হু হু করে নিচের দিকেই নামছে।

চট্টগ্রামের টেস্টের আগে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছিল রান করতে পারবেন কি-না! কারণ নিজের পয়মন্ত ভেন্যুতে মাঠে নামছেন তিনি। ক্যারিয়ারে করা ১১ সেঞ্চুরির সাতটিই যে এসেছে এই সাগরিকাতে। কিন্তু শ্রীলঙ্কার বিপক্ষে সাগরিকাতে নেমে হতাশ করেছেন স্বাগতিক দর্শকদের। মাত্র ২ রানেই কাসুন রাজিথার বলে আউট হয়ে প্যাভিলিয়নের পথ ধরেন এই ক্রিকেটার। 

এরপরেও হয়তো সংবাদ সম্মেলনে এসে মমিনুল বলবেন, তিনি ব্যাড-প্যাচে নেই। স্বাভাবিক প্রক্রিয়াতেই এগিয়ে যাচ্ছেন। প্রথম ইনিংসে ব্যর্থতার পর দ্বিতীয় ইনিংসে মমিনুল ঘুরে দাঁড়াতে পারবেন কি-না, সেটাই এখন দেখার অপেক্ষা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্ট ক্যারিয়ারে তামিমের ১০ম সেঞ্চুরি

টেস্ট ক্যারিয়ারে তামিমের ১০ম সেঞ্চুরি

চট্টগ্রাম টেস্টে ‘কনকাশন সাব’, ফার্নান্দোর বদলি রাজিথা

চট্টগ্রাম টেস্টে ‘কনকাশন সাব’, ফার্নান্দোর বদলি রাজিথা

অনেক দিন পর টেস্টে সাকিবের বোলিংয়ে পুরনো সেই স্বাদ

অনেক দিন পর টেস্টে সাকিবের বোলিংয়ে পুরনো সেই স্বাদ

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব