টেস্ট ক্যারিয়ারে তামিমের ১০ম সেঞ্চুরি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:০৫ পিএম, ১৭ মে ২০২২
টেস্ট ক্যারিয়ারে তামিমের ১০ম সেঞ্চুরি

দীর্ঘ তিন বছর পর টেস্টে সেঞ্চুরির দেখা পেলেন ওপেনার তামিম ইকবাল। চট্টগ্রামে শ্রীলঙ্কার বিপক্ষে তুলে নিয়েছেন ক্যারিয়ারের ১০ম সেঞ্চুরি। সর্বশেষ ২০১৯ সালের ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে করেছিলেন ক্যারিয়ারে ৯ম সেঞ্চুরি।

মঙ্গলবার (১৭ মে) চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে প্রথম টেস্টের তৃতীয় দিনের প্রথম সেশনেই অর্ধশতক তুলে নিয়েছিলেন তামিম ইকবাল। হাফ সেঞ্চুরি করার পরেই টেস্ট সুলভ ব্যাটিংয়ে ধীরে সুস্থে আগাতে শুরু করেন এই ওপেনার।

হাফ সেঞ্চুরির পর ১৫২ বলে ৮৯ রান তুলে মধ্যাহ্ন বিরতিতে গিয়েছিলেন তামিম ইকবাল। বিরতি থেকে ফিরেই সেঞ্চুরিতে পৌঁছাতে খেলেছেন মাত্র ১০ বল। নিজের ইনিংসের ১৬২তম বলে তুলে নেন ক্যারিয়ারে ১০ম সেঞ্চুরি। পুরো ইনিংসে ১২ টি চার মেরেছেন এই ওপেনার।

এর আগে সোমবার (১৬ মে) দ্বিতীয় দিনের শেষ সেশনে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। ১৯ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৭৬ রানে দিন শেষ করে টাইগাররা। এই সময় তামিমের ব্যাট থেকে আসে ৩৫ রান।

শ্রীলঙ্কার বিপক্ষে এই সেঞ্চুরির আগে সর্বশেষ ২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে হ্যামিল্টনে সেঞ্চুরির দেখা পেয়েছিলেন তামিম ইকবাল। আর ঘরের মাঠ তামিমের সর্বশেষ সেঞ্চুরি ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টে।

চট্টগ্রামের মাটিতে বরাবরই ভালো খেলেন তামিম ইকবাল। জহুর আহমেদ চৌধুরি স্টেডিয়ামে তামিমের এটি দ্বিতীয় টেস্ট সেঞ্চুরি। প্রথম সেঞ্চুরি করেছিলেন ২০১৪ সালে জিম্বাবুয়ের বিপক্ষে।

ক্যারিয়ারের দশম সেঞ্চুরি পেতে তামিমের অপেক্ষাটা এতো দীর্ঘ নাও হতে পারতো। ২০২১ সালে শ্রীলঙ্কা সফরে দুই টেস্টেই নার্ভাস নাইন্টিজে কাটা পড়েছিলেন এই বাঁহাতি ওপেনার। তাই তো দশম সেঞ্চুরির জন্য তার অপেক্ষাটা দাঁড়িয়েছে তিন বছরের!

বাংলাদেশের হয়ে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ সেঞ্চুরির মালিক তামিম ইকবাল। তার উপরে আছেন বর্তমান টেস্ট অধিনায়ক মমিনুল হক। তার মোট সেঞ্চুরি ১১ টি। 

স্পোর্টসমেইল২৪/পিপিআর


শেয়ার করুন :


আরও পড়ুন

চট্টগ্রাম টেস্টে ‘কনকাশন সাব’, ফার্নান্দোর বদলি রাজিথা

চট্টগ্রাম টেস্টে ‘কনকাশন সাব’, ফার্নান্দোর বদলি রাজিথা

টেস্টে জয়ের দ্বিতীয় অর্ধশতক 

টেস্টে জয়ের দ্বিতীয় অর্ধশতক 

সাগরিকায় ম্যাথিউসের সংগ্রামী ব্যাটিংয়ে আক্ষেপের ছোঁয়া

সাগরিকায় ম্যাথিউসের সংগ্রামী ব্যাটিংয়ে আক্ষেপের ছোঁয়া

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব

চট্টগ্রামে ‘চায়নাম্যান’ সাকিব