আবারও ব্যাটিং ব্যর্থতা, ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৪ এএম, ২৭ জুন ২০২২
আবারও ব্যাটিং ব্যর্থতা, ইনিংস ব্যবধানে হারের শঙ্কায় বাংলাদেশ

ইদানিংকালে বাংলাদেশের প্রতিটি টেস্ট সিরিজেরই একই চিত্র! ব্যাটাররা ব্যর্থ হবে, বোলাররা লড়াইয়ে ফেরাবে, আবার ব্যাটাররা ব্যর্থ হয়ে ম্যাচ হারাবে। ওয়েস্ট ইন্ডিজেও ভিন্ন কিচ্ছু হচ্ছে না। এবারও ব্যাটারদের ব্যর্থতায় প্রথম ম্যাচের পর এবার দ্বিতীয় ম্যাচেও হারের সাথে সাথে হোয়াইটওয়াশ চোখ রাঙাচ্ছে টাইগারদের।

সেন্ট লুসিয়ার ড্যারেন সামি স্টেডিয়ামে সিরিজের শেষ টেস্টে হোয়াইটওয়াশ এড়াতে মাঠে নেমেছিল বাংলাদেশ। তবে তৃতীয় দিন শেষে স্কোরবোর্ডের যে অবস্থা তাতে, হার তো অবধারিত এমনকি ইনিংস ব্যবধানে হারও অসম্ভব নয় সাকিবের দলের। তৃতীয় দিন শেষে ২য় ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ১৩২ রানে ছয় উইকেট। ইনিংস ব্যবধানে হার এড়াতেও এখনো প্রয়োজন ৪২ রান!

বৃষ্টিবিঘ্নিত তৃতীয় দিনে খালেদ আহমেদের পাঁচ উইকেটে ৪০৮ রানে থামে ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস। ১৭৪ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামা বাংলাদেশের দরকার ছিল ভালো শুরু।

ভালো শুরু তো হলোই না, প্রথম ইনিংসের চেয়েও জঘন্য শুরু করলো টাইগাররা। যার শুরুটা করলেন দলের সবচেয়ে অভিজ্ঞ ব্যাটার তামিম ইকবাল। উইকেটে থেকে বেশ দূরের বল তাড়া করতে গিয়ে তৃতীয় ওভারেই উইকেট ছুড়ে দিয়ে আসেন তিনি।

নিজেদের কাজ ঠিকঠাক করতে পারছি না বলেই প্রতিপক্ষ শাস্তি দিচ্ছে: ডমিঙ্গো

সাম্প্রতিক সময়ে টাইগারদের টপ অর্ডারের চেয়ে লোয়ার অর্ডারের ব্যাটাররা বোধহয় বেশিক্ষণ উইকেটে থাকে। এরপর দ্বিতীয় উইকেট পড়তে সময় লাগলো তিন ওভার! অষ্টম ওভারে কেমার রোচকে পরপর দুই বলে চার মারেন জয়। কিন্তু ওভারের তৃতীয় বলটা যেন বুঝতেই পারলেন না তিনি। শট খেলার সময় এতটুকু পা নাড়াতে পারলেন না জয়,  স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন তিনি।

আট বছর পর টেস্ট একাদশে ফিরেছেন বিজয়। তবে ফেরাটা যে সুখকর হয়নি সেটা হয়তো এতক্ষণে জেনে গেছেন। তবে ফেরার ম্যাচে বিজয়ের ভাগ্য ছিল না সাথে। দুই ইনিংসেই ভালো বলে আউট হয়েছেন এবং দুইবারই আম্পায়রস কলে ফিরতে হয়েছে তাকে।

বিজয় ফেরা পরই বৃষ্টি নামে সেন্ট লুসিয়ার আকাশ থেকে। তবে বৃষ্টি টাইগারদের কোনো কাজে আসেনি। ফাঁকে ফাঁকে যেটুকু খেলা হয়েছে তাতেই নিজেদের উইকেট বিলিয়ে দিয়েছেন বাংলাদেশের ব্যাটাররা।

sportsmail24

বৃষ্টি শেষ হলে এগারো ওভার খেলা হওয়ার পর ফিরে যান লিটন! আগের ইনিংসে হাফ সেঞ্চুরি করা লিটনের ২য় ইনিংসে সংগ্রহ মাত্র ১৯ রান! এই টেস্টে শান্তর সামনে বড় পরীক্ষা ছিল দলে টিকে থাকার, তবে যে পরীক্ষায় শান্তর ফল খুব একটা ভালো আসার কথা না।

লড়াই করলেও আচমকাই মনোযোগ হারিয়ে ফেলানোর পুরোনো রোগে জোসেফের বলে স্লিপে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। শেষদিকে টাইগারদের ভরসা ছিলেন অধিনায়ক সাকিব আল হাসান। তবে পানি পানের বিরতির পর তিনিও আউট হয়ে গেলে আশা শেষ হয় বাংলাদেশের।

ষষ্ট উইকেট হারিয়ে ইনিংস ব্যবধানে হার এড়াতে লড়াই করছে বাংলাদেশ। উইকেটে ১৬ রানে অপরাজিত আছেন উইকেটকিপার ব্যাটার নুরুল হাসান সোহান ও শূন্য রানে আছেন মেহেদী হাসান মিরাজ।

বাংলাদেশের লোয়ার মিডল অর্ডারের ব্যাটারদেরে সাম্প্রতিক পারফর্মেন্সের পরিসংখ্যান দেখলে এটা বলাই যায় সেন্ট লুসিয়া টেস্ট চতুর্থ দিনেই শেষ হচ্ছে। এমনকি ইনিংস ব্যবধানে হার নাও এড়াতে পারে টাইগাররা। চতুর্থ দিনের টানা বৃষ্টিই একমাত্র এই টেস্টকে পঞ্চম দিনে নিয়ে যেতে পারে। খেলা মাঠে গড়ালেই হয়তো হার সঙ্গী হবে সাকিবের দলের।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

দ্বিতীয় কোভিড বদলি দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব

দ্বিতীয় কোভিড বদলি দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ ও পাকিস্তান

বিশ্বকাপের আগে নিউজিল্যান্ডে ত্রিদেশীয় সিরিজ খেলবে বাংলাদেশ ও পাকিস্তান

ব্যাটিং পরামর্শক হিসেবে আবারও হেইডেনকে চায় পাকিস্তান

ব্যাটিং পরামর্শক হিসেবে আবারও হেইডেনকে চায় পাকিস্তান

চল্লিশ-পঞ্চাশ রানের ইনিংস ম্যাচ জেতাবে না: জেমি সিডন্স

চল্লিশ-পঞ্চাশ রানের ইনিংস ম্যাচ জেতাবে না: জেমি সিডন্স