চার স্পিনার নিয়ে ভারত সফরে অস্ট্রেলিয়া

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০১:৪৬ পিএম, ১২ জানুয়ারি ২০২৩
চার স্পিনার নিয়ে ভারত সফরে অস্ট্রেলিয়া

দলে চার স্পিনার অন্তর্ভুক্ত করে ভারত সফরে আসছে অস্ট্রেলিয়া। ফেব্রুয়ারিতে শুরু হওয়া চার ম্যাচের টেস্ট সিরিজের জন্য ১৮ সদস্যের দল ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। দলে অভিজ্ঞ স্পিনার নাথান লিঁওর সাথে আছেন অ্যাস্টন আগার, মিচেল সুইপসন ও টড মার্ফি। এর মধ্যে নতুন মুখ ভিক্টোরিয়ার অফ স্পিনার মার্ফি।

ভারত সফরে স্পিন সহায়ক উইকেট বিবেচনায় দলে অতিরিক্ত স্পিনার রেখেছে অস্ট্রেলিয়া টিম ম্যানেজমেন্ট। ক্যারিয়ারে এখন পর্যন্ত প্রথম শ্রেণির ম্যাচ ৭টি খেলা ২২ বছর বয়সী মার্ফির শিকার ২৯ উইকেট। গত মাসে শেফিল্ড শিল্ডের সর্বশেষ রাউন্ডে নিউ সাউথ ওয়েলসের বিপক্ষে ৭ উইকেট নিয়ে ভিক্টোরিয়ার জয়ে অবদান রাখেন মার্ফি।

ক্যারিয়ারে এখন পর্যন্ত ৪ টেস্টে ১০ উইকেট শিকার করা সুইপসন গেল বছর জুলাইয়ে শ্রীলঙ্কার বিপক্ষে গল-এ সর্বশেষ টেস্ট খেলেছেন সুইপসন। অন্যদিকে, ঘরের মাঠে সদ্য শেষ হওয়া দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে খেলেছেন আগার।

দলে থাকলেও আঙুলের ইনজুরির কারণে ভারতের বিপক্ষে প্রথম টেস্টে খেলতে পারবেন না দলের সেরা পেসার মিচেল স্টার্ক। মেলবোর্নে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বক্সিং ডে টেস্টে ইনজুরিতে পড়েন তিনি।

প্রোটিয়াদের বিপক্ষে সিডনিতে সিরিজের তৃতীয় ও শেষ টেস্টেও খেলতে পারেননি স্টার্ক। সুস্থ হয়ে উঠতে পারলে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টের আগে দলের সঙ্গে যোগ দেবেন তিনি।

এদিকে, বক্সিং ডে টেস্টে আঙুলে হওয়া ফ্র্যাকচার থেকে সুস্থ হয়ে ওঠায় দলের সাথে ভারত যাবেন অলাউন্ডার ক্যামেরন গ্রিন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজে খেলার সুযোগ না পেলেও ভারত সফরের দলে জায়গা ধরে রেখেছেন পেসার ল্যান্স মরিস। অস্ট্রেলিয়ার ঘরোয়া শেফিল্ড শিল্ডে ৫ ম্যাচে ২৭ উইকেট নিয়ে এবারের আসরে সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দল থেকে বাদ পড়েছেন ওপেনার মার্কাস হ্যারিস। ব্যাক-আপ ব্যাটার হিসেবে দলে আছেন ম্যাথু রেনশ ও পিটার হ্যান্ডসকম্ব। স্পেশালিস্ট উইকেটরক্ষক হিসেবে শুধুমাত্র আছেন অ্যালেক্স ক্যারি।

৯ ফেব্রুয়ারি থেকে নাগপুরে শুরু হবে চার ম্যাচের টেস্ট সিরিজ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জায়গা করে নিতে দুই দলের জন্যই আসন্ন সিরিজটি খুবই গুরুত্বপূর্ণ। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলের শীর্ষে আছে অস্ট্রেলিয়া। দ্বিতীয় স্থানে রয়েছে ভারত।
টেস্ট লড়াই শেষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজও খেলবে ভারত ও অস্ট্রেলিয়া।

অস্ট্রেলিয়া টেস্ট দল
প্যাট কামিন্স (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, মার্নাস লাবুশেন, স্টিভেন স্মিথ, ট্রাভিস হেড, ক্যামেরন গ্রিন, অ্যালেক্স ক্যারি, মিচেল স্টার্ক, নাথান লিঁও, জস হ্যাজেলউড, স্কট বোল্যান্ড, অ্যাস্টন আগার, ল্যান্স মরিস, মিচেল সুইপসন, ম্যাট রেনশ, পিটার হ্যান্ডসকম্ব ও টড মার্ফি।


শেয়ার করুন :