বাবা-ছেলের ডাবল সেঞ্চুরি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩৬ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৩
বাবা-ছেলের ডাবল সেঞ্চুরি

বাবা শিবনারায়ণ চন্দরপল ওয়েস্ট ইন্ডিজের সর্বকালের অন্যতমসেরা ব্যাটারদের একজন। স্বাভাবিকভাবেই ছেলে মাঠে নামলে চলে আসে বাবার কথা। বেশ কয়েকবছর ধরেই বাবা ও ছেলেকে নিয়ে আলোচনা হচ্ছে।তবে ক্যারিয়ারের শুরুতেই নিজের আলোয় আলোকিত হলেন ছেলে তেজনারায়ণ চন্দরপল।

ক্যারিয়ারের মাত্র তৃতীয় টেস্টেই একটি কীর্তিতে বাবাকে ছাড়িয়ে গেলেন। তুলে ফেললেন ডাবল সেঞ্চুরি। ১৯৯ থেকে ওয়েলিংটন মাসাকাদজাকে বাউন্ডারি মেরে বিরল এই কীর্তিতে পৌছে যান তেজনারায়ণ।

বাবা শিব নারায়ণের ডাবল সেঞ্চুরি দুটি। টেস্ট ইতিহাসে এ নিয়ে মাত্র দ্বিতীয়বারের মতো বাবা ও ছেলে ডাবল সেঞ্চুরির দেখা পেল। এরআগে এই কীর্তি গড়েছিলেন পাকিস্তানের কিংবদন্তি হানিফ মোহাম্মদ ও তার ছেলে শোয়েব মোহাম্মদ।

ক্যারিবীয় ব্যাটিং গ্রেট শিবনারাইন টেস্টে ১৬৪ ম্যাচে প্রায় ১২ হাজার রান করেছেন। সেঞ্চুরি ৩০টি, যার দুটি ডাবল, দুটিই অপরাজিত ২০৩। তেজনারায়ণ প্রথম সেঞ্চুরিটিই করে ফেললেন ডাবল। সর্বোচ্চ রানে ছাড়িয়ে গেলেন বাবাকেও।

বুলাওয়েতে সোমবার স্বাগতিক জিম্বাবুয়ের বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজ ইনিংস ঘোষণার আগে তেজনারায়ন করেন ২০৭* রানে। ৪৬৭ বলে ১৬ চার ও ৩ ছক্কায় গড়া ইনিংসটি। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের দশম ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরিকে ডাবলে পরিণত করলেন ২৬ বছর বয়সী এই ব্যাটার।

এদিকে পাকিস্তানের হানিফের ১২ সেঞ্চুরির একটি পাবল ও একটি ট্রিপল। তার ছেলে শোয়েবের সাত সেঞ্চুরির দুটি ডাবল। শিবনারাইনের মতো তার দুটি ডাবল সেঞ্চুরির ইনিংসও অপরাজিত ২০৩! কিন্তু তেজ নারায়ণ কোথায় গিয়ে থামবেন সেটা আগে থেকে অনুমান করা করার কথা নয়।

এদিকে ওয়েস্ট ইন্ডিজের হয়ে ওপেনিং জুটিতেও দারুন এক রেকর্ড গড়েছেন ক্রেইগ ব্রাফেট ও তেজনারায়ন। ম্যাচের তৃতীয় দিন ভাঙে ৩৩৬ রানের উদ্বোধনী জুটি।

নিজেদের টেস্ট ইতিহাসে এই প্রথম শুরুর জুটিতে তিনশ রান ছাড়ালো ওয়েস্ট ইন্ডিজের। এরআগে ১৯৯০ সালে গর্ডন গ্রিনিজ ও ডেসমন্ড হেইন্স ইংল্যান্ডের বিপক্ষে করেছিলেন ২৯৮ রান। জিম্বাবুয়ের বিপক্ষে ব্রাফেট ও তেজনারায়ন জুটি থামে ৩৩৬ রানে। ব্রাফেট ১৮২ রানে আউট হয়ে ডাবল সেঞ্চুরি মিস করেন।

এরপর দ্রুত আর্র পাঁচ উইকেট হারায় তারা। তবে তার আগেই ডাবল সেঞ্চুরি তুলে ফেলেন তেজনারায়ন। প্রথম দুদিন সময়ের অর্ধেক করে খেলা হয়েছে। কাল তাই দ্রুত ইনিংস ঘোষণা করে ক্যারিবীয়রা। ছয় উইকেটে ৪৪৭ রানে ইনিংস ঘোষণা করে তারা। পাঁচ উইকেট নেন জিম্বাবুযের ব্রান্ডন মাভুতা। এটি তার তৃতীয় টেস্ট ম্যাচ।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে নেমে তৃতীয়দিন শেষে ইনোসেন্ট কাইয়ার হাফ সেঞ্চুরিতে (৫৯*) তিন উইকেট হারিয়ে ১১৪ রান করেছে জিম্বাবুয়ে। সাত উইকেট হাতে রেখে তারা ৩৩৩ রান পিছিয়ে।

স্পোর্টসমেইল২৪/জেএম

 


শেয়ার করুন :


আরও পড়ুন

অস্ট্রেলিয়ার না, আফগানিস্তানের ক্ষতি ‘পুষিয়ে দিচ্ছে’ পাকিস্তান

অস্ট্রেলিয়ার না, আফগানিস্তানের ক্ষতি ‘পুষিয়ে দিচ্ছে’ পাকিস্তান

এশিয়া কাপে জাপান-ইন্দোনেশিয়া, ভেন্যু চূড়ান্ত মার্চে

এশিয়া কাপে জাপান-ইন্দোনেশিয়া, ভেন্যু চূড়ান্ত মার্চে

এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না ভারত

এশিয়া কাপ খেলতে পাকিস্তান যাবে না ভারত

এশিয়া কাপ জয়ে শ্রীলঙ্কা পেল দেড় কোটি টাকা

এশিয়া কাপ জয়ে শ্রীলঙ্কা পেল দেড় কোটি টাকা