ভারতকে ১০৯ রানে গুটিয়ে দিয়ে প্রথম দিনই অস্ট্রেলিয়ার লিড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৫ পিএম, ০১ মার্চ ২০২৩
ভারতকে ১০৯ রানে গুটিয়ে দিয়ে প্রথম দিনই অস্ট্রেলিয়ার লিড

বাঁ-হাতি স্পিনার ম্যাথু কুনেমানের ঘূর্ণিতে ইন্দোর টেস্টের প্রথম দিনই ১০৯ রানে অলআউট হয়ে গেছে ভারত। এ টেস্টের মধ্য দিয়ে ক্যারিয়ারের দ্বিতীয় ম্যাচেই ইনিংসে পাঁচ উইকেটের দেখা পেলেন কুনেমান, ১৬ রানে নিয়েছেন ৫ উইকেট। জবাবে প্রথম দিন শেষে ৪ উইকেটে ১৫৬ রান করেছে অস্ট্রেলিয়া। ফলে ৬ উইকেট হাতে নিয়ে ৪৭ রানে এগিয়ে অসিরা।

২-০ ব্যবধানে এগিয়ে থেকে বুধবার (১ মার্চ) সিরিজের তৃতীয় টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে ভারত। দলকে ভালো শুরুর ইঙ্গিত দিয়েও ২৭ রানে বিচ্ছিন্ন হন ভারতের দুই ওপেনার অধিনায়ক রোহিত শর্মা ও শুভমান গিল।

১২ রান করা রোহিতকে শিকার করে অস্ট্রেলিয়াকে প্রথম উইকেট এনে দেন কুনেমান। এরপর আরেক স্পিনার নাথান লিঁওকে নিয়ে ভারতকে চেপে ধরেন কুনেমান। ৪৫ রানেই ভারতের পঞ্চম উইকেটের পতন ঘটান তারা। গিলকে ২১ ও শ্রেয়াস আইয়ারকে শূন্যতে কুনেমান এবং চেতেশ্বর পূজারাকে ১ ও রবীন্দ্র জাদেজাকে ৪ রানে আউট করেন লিঁও।

শুরুর ধাক্কা সামলে ওঠার চেষ্টা করেন বিরাট কোহলি ও উইকেটরক্ষক শ্রীকর ভরত। ষষ্ঠ উইকেটে ২৫ রান তুলেন তারা। কোহলিকে ২২ রানে থামিয়ে অস্ট্রেলিয়াকে ব্রেক-থ্রু এনে দেন আরেক স্পিনার টড মারফি।

দলীয় ৭০ রানে কোহলি ফেরার পর টেল-এন্ডারদের দৃঢ়তায় ১শ রান পার করতে পারে ভারত। শেষ পর্যন্ত ১০৯ রানে গুটিয়ে যায় ভারত।রবীচন্দ্রন অশ্বিনকে ৩ ও উমেশ যাদবকে ১৭ রানে শিকার বানিয়ে ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেন কুনেমান। লিঁও নেন ৩ উইকেট।

জবাবে ব্যাট হাতে নেমে দ্বিতীয় ওভারেই উইকেট হারায় অস্ট্রেলিয়া। ওপেনার ট্রাভিস হেডকে ৯ রানে আউট করেন জাদেজা। দ্বিতীয় উইকেটে ভারতীয় বোলারদের দারুণভাবে মোকাবেলা করেন আরেক ওপেনার উসমান খাজা ও মার্নাস লাবুশেন।

৯৬ রানের জুটি গড়ে দলের রান তিন অংকে নেন তারা। দলীয় ১০৮ রানে লাবুশেনকে বোল্ড করে জুটি ভাঙ্গেন জাদেজা। ৩১ রান করেন লাবুশেন। হাফ-সেঞ্চুরির পর জাদেজার তৃতীয় শিকার হন খাজা। ৪টি চারে ৬০ রান করেন তিনি।

দিনের শেষভাগে এ ম্যাচের অধিনায়ক স্টিভেন স্মিথকে ২৬ রানে থামিয়ে দেন জাদেজা। দিনের বাকি সময়ে আর কোন বিপদ হতে দেননি পিটার হ্যান্ডসকম্ব ও ক্যামেরন গ্রিন। হ্যান্ডসকম্ব ৭ ও গ্রিন ৬ রানে অপরাজিত আছেন। জাদেজা ৬৩ রানে ৪ উইকেট নিয়েছেন।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

ভালোবাসায় ভারত-বাংলাদেশের পার্থক্য পান না সৌরভ গাঙ্গুলি

ভালোবাসায় ভারত-বাংলাদেশের পার্থক্য পান না সৌরভ গাঙ্গুলি

জাদেজার ঘূর্ণিতে বিধ্বস্ত অস্ট্রেলিয়া

জাদেজার ঘূর্ণিতে বিধ্বস্ত অস্ট্রেলিয়া

রোহিতের নবম সেঞ্চুরি, অভিষেকে মারফির পাঁচ

রোহিতের নবম সেঞ্চুরি, অভিষেকে মারফির পাঁচ

রেকর্ড ষষ্ঠবার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া

রেকর্ড ষষ্ঠবার চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া