টেস্ট শেখালো ইংল্যান্ড, ভারতকে বাঁচালো আয়ারল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৮ পিএম, ২৬ জুলাই ২০১৯
টেস্ট শেখালো ইংল্যান্ড, ভারতকে বাঁচালো আয়ারল্যান্ড

নবাগত আয়ারল্যান্ডকে টেস্ট ক্রিকেট শেখালো ইংল্যান্ড। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টের দ্বিতীয় ইনিংসে মাত্র ৩৮ রানে অলআউট হয়ে গেছে আয়ারল্যান্ড। ফলে তৃতীয় দিনেই ১৪৩ রানের ব্যবধানে এক ম্যাচের সিরিজ জয় করেছে ইংলিশরা।

লর্ডস টেস্টে মাত্র ৩৮ রানে অলআউট হওয়া, যা লর্ডসের ক্রিকেট ইতিহাসে সর্বনিম্ন দলীয় রানের রেকর্ড। আয়ারল্যান্ডের এ লজ্জার রেকর্ডে মুখ রক্ষা হলো ভারতের। কারণ, লর্ডসের ভেন্যুতে সর্বনিম্ন রানের লজ্জার রেকর্ডে এতদিন বসে ছিল ভারত।

১৯৭৪ সালে ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টেস্টে ফলো-অনে পড়ে দ্বিতীয় ইনিংসে ১৭ ওভারে ৪২ রানে অলআউট হয়েছিল ভারত। ম্যাচটি ইনিংস ও ২৮৫ রানে হেরেছিল টিম ইন্ডিয়া।

লর্ডস টেস্টে ইংল্যান্ডের ছুড়ে দেওয়া ১৮২ রানের টার্গেটে খেলতে নেমে ১৫ দশমিক ৪ ওভারেই গুটিয়ে যায় আইরিশরা। ইংল্যান্ডের দুই পেসার স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকস ব্যাট হাতে লড়াই করার সুযোগই দেননি আয়ারল্যান্ডের ব্যাটসম্যানদের। ওকস ১৭ রানে ৬ ও ব্রড ১৯ রানে ৪ উইকেট নেন।

চারদিনের টেস্টে দ্বিতীয় দিন শেষে ১ উইকেট হাতে নিয়ে ১৮১ রানে এগিয়েছিল ইংল্যান্ড। প্রথম ইনিংসে ১২২ রানে পিছিয়ে থেকে নিজেদের দ্বিতীয় ইনিংসে দ্বিতীয় দিন শেষে ৯ উইকেটে ৩০৩ রান করে ইংলিশরা। বাকি ১ উইকেট থেকে তৃতীয় দিন কোন রান যোগ করতে পারেনি ইংল্যান্ড। ফলে ৩০৩ রানেই অলআউট হয় জো রুটের দল।
sportsmail24
দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ ৯২ রান করেন ওপেনার জ্যাক লিচ। এছাড়া অভিষেক ম্যাচ খেলতে নামা জেসন রয় করেন ৭২ রান। তৃতীয় সর্বোচ্চ ৩৭ রান আসে ৯ নম্বরে নামা স্যাম কারানের ব্যাট থেকে। দিন শেষে স্টুয়ার্ট ব্রড ২১ ও ওলি স্টোন শূন্য রানে অপরাজিত ছিলেন। শেষ ব্যাটসম্যান হিসেবে স্টোন আউট হলে ২১ রানে অপরাজিত থেকে যান ব্রড। বল হাতে আয়ারল্যান্ডের মার্ক আডির-স্টুয়ার্ট থমসন ৩টি করে এবং বয়েড রানকিন ২টি উইকেট নেন।

জয়ের জন্য ১৮২ রানের লক্ষ্যে খেলতে নেমে ইংল্যান্ডের দুই পেসার ব্রড ও ওকসের বোলিং তোপে পড়ে আয়ারল্যান্ডের ব্যাটসম্যানরা। দলীয় ১১ রানে প্রথম উইকেট পতনের পর থেকে তাসের ঘরের মত ভেঙ্গে পড়ে আইরিশ ইনিংস। ওপেনার জেমস ম্যাককলাম ছাড়া আর কোন ব্যাটসম্যানই দু’অংকের কোটা স্পর্শ করতে পারেননি।

ম্যাককলাম ১৭ বলে ১১ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৮ রান করেন পেসার আদায়ার ম্যাচ সেরা হয়েছেন ইংল্যান্ডের জ্যাক লিচ। প্রথম ইনিংসে ইংল্যান্ড ৮৫ ও আয়ারল্যান্ড ২০৭ রান করেছিল। ফলে প্রথম ১২২ রানের লিড পায় আইরিশরা।

৩৮ রানে অলআউট হয়ে রেকর্ড বইয়ে নাম তুললো আয়ারল্যান্ড। লর্ডসের ক্রিকেট ইতিহাসে এত কম রানে আগে কখনো কোন দল অলআউট হয়নি। তবে টেস্ট ইতিহাসে সর্বনিম্ন রানের দিক দিয়ে এটি সপ্তমস্থানে। আর নিজেদের ক্রিকেট ইতিহাসে টেস্টে সর্বনিম্ন দলীয় রান মাত্র তিন ম্যাচ খেলা আয়ারল্যান্ডের।


শেয়ার করুন :


আরও পড়ুন

আয়ারল্যান্ডের কাছে ইংল্যান্ডের বিপর্যয় ‘বিব্রতকর’

আয়ারল্যান্ডের কাছে ইংল্যান্ডের বিপর্যয় ‘বিব্রতকর’

শিশুকাল থেকেই স্বপ্ন দেখতেন মুরতাগ

শিশুকাল থেকেই স্বপ্ন দেখতেন মুরতাগ

মাশরাফিকে অবসর নিতে মানা করলেন মালিঙ্গা

মাশরাফিকে অবসর নিতে মানা করলেন মালিঙ্গা

বিশাল ব্যবধানে হেরে গেল বাংলাদেশ

বিশাল ব্যবধানে হেরে গেল বাংলাদেশ