সাকিবের ঘাটতি থাকলেও পেছনে তাকানোর সুযোগ নেই বাংলাদেশের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:৫৫ পিএম, ১২ নভেম্বর ২০১৯
সাকিবের ঘাটতি থাকলেও পেছনে তাকানোর সুযোগ নেই বাংলাদেশের

টেস্ট সিরিজ সামনে রেখে প্রস্তুতি সেরেছেন মমিনুলরা, ছবি : বিসিবি

ভারতের বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপ শুরুর করার সব ধরনের প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ। বৃহস্পতিবার (১৪ নভেম্বর) ইন্দোরে শুরু হবে দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট। এ টেস্ট শুরু করার আগে আবারও আলোচনার আসলেন টাইগার অল রাউন্ডার সাকিব আল হাসান।

আইসিসির নিষেধাজ্ঞার কারণে এ সিরিজে অংশ নিতে পারছেন না বাংলাদেশ টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান। সাকিবকে বাইরে রেখেও স্বাগতিক ভারতের বিপক্ষে টি-২০ সিরিজ খেলেছে বাংলাদেশ। সেখানে এক ম্যাচে জয়লাভ করলেও সিরিজ হেরেছে বাংলাদেশ। এখন টেস্ট সিরিজের আগে সাকিবের অভাব অনুভূত হচ্ছে টাইগার শিবিরে।

ভারতের মাটিতে তাদের বিপক্ষে টেস্ট খেলা বিশ্বের যে কোন দলের জন্যই কঠিন। সেখানে বাংলাদেশ তাদের সেরা খেলোয়াড়দের (সাকিব-তামিম) বাইরে রেখে ভারতের বিপক্ষে টেস্ট খেলতে মাঠে নামছে।

এ বিষয়ে বাংলাদেশ দলের মিডল অর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিথুন বলেন, ‘আমরা যে সাকিবকে মিস করছি সে বিষয়ে কোন সন্দেহ নেই। সাকিবের ঘাটতি পূরণ করার ক্ষমতা বাংলাদেশ দলের নেই। তিনি যদি দলে থাকতেন, তাহলে মূল ভরসা হয়েই থাকতেন। দলের অনেক ঘটাতিই তিনি পূরণ করতে পারতেন।’

বিশ্ব ক্রিকেটে সাকিবের মত অলরাউন্ডার পাওয়া ভার। তিনি দলে থাকলে দল বাড়তি সুবিধা লাভ করতো। সাকিব একাই বাড়তি একজন বোলার ও ব্যাটসম্যানের ভূমিকায় অবতীর্ণ হতেন। তার অনুপস্থিতিতে দলে একজন বাড়তি ব্যাটসম্যান ও বোলার দরকার হবে। এতেও তার অভাব পূরণ হওয়ার নয়। তার মত মেধাবীর ঘাটতি থেকেই যাবে।

মিথুন বলেন, তবে তিনি (সাকিব) যেহেতু দলে নেই সেহেতু আর পেছনে তাকানোর সুযোগ নেই। সাকিবকে ছাড়াই এ সিরিজে আমাদের ভালো করার চেষ্টা করতে হবে। তিনি যেহেতু নেই, সেহেতু সেটি নিয়ে আর ভাবার সুযোগ নেই। বর্তমান দল নিয়েই কিভাবে ভালো করা যায়, সেটির প্রতিই আমাদের জোর দিতে হবে।

সাকিব ছাড়াও ভারতের বিপক্ষে দলে নেই টাইগার ওপেনার তামিম ইকবাল। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে ভারতের বিপক্ষে টি-২০ ও টেস্ট সিরিজ থেকে ছুটি নিয়েছেন এ টাইগার ওপেনার।

এদিকে টাইগারদের টেস্ট দলের নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসান না থাকায় ভারত সিরিজে টেস্ট সিরিজের দায়িত্ব পড়েছে মমিনুলের কাঁধে। বিরাট কোহলির নেতৃত্বাধীন শক্তিশালী ভারতের বিপক্ষে বাংলাদেশের নেতৃত্ব দেবেন তিনি।


শেয়ার করুন :


আরও পড়ুন

টেস্টেও বাংলাদেশকে হাল্কাভাবে নিচ্ছে না ভারত

টেস্টেও বাংলাদেশকে হাল্কাভাবে নিচ্ছে না ভারত

শেখ হাসিনাকে বিশেষ স্মারক দিচ্ছে ক্যাব

শেখ হাসিনাকে বিশেষ স্মারক দিচ্ছে ক্যাব

বাংলাদেশ টেস্ট ও টি-২০ ক্রিকেটে নতুন অধিনায়ক

বাংলাদেশ টেস্ট ও টি-২০ ক্রিকেটে নতুন অধিনায়ক

হতাশার মাঝেও আশার আলো নাঈম শেখ

হতাশার মাঝেও আশার আলো নাঈম শেখ