বৃষ্টি বিঘ্নিত ম্যাচে লাথামের দুর্দান্ত সেঞ্চুরি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:০৮ এএম, ২৯ নভেম্বর ২০১৯
বৃষ্টি বিঘ্নিত ম্যাচে লাথামের দুর্দান্ত সেঞ্চুরি

হ্যামিল্টনে নিউজিল্যান্ড-ইংল্যান্ডের দ্বিতীয় ও শেষ টেস্টে বাগড়া দিয়েছে বৃষ্টি। শুক্রবার থেকে শুরু হওয়া টেস্টের প্রথম দিন খেলা হয়েছে ৫৪ দশমিক ৩ ওভার। তবে বৃষ্টির মাঝেও ব্যাট হাতে দাপট দেখিয়েছেন নিউজিল্যান্ডের বাঁ-হাতি ওপেনার টম লাথাম।

টেস্ট ক্যারিয়ারের ১১তম সেঞ্চুরির স্বাদ পেয়েছেন টম লাথাম। লাথামের অপরাজিত ১০১ রানের সুবাদে প্রথম দিন শেষে ৩ উইকেটে ১৭৩ রান করেছে নিউজিল্যান্ড।

এর আগে হ্যামিল্টনে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্বান্ত নেয় ইংল্যান্ড। ফলে বল হাতে নিয়ে নিউজিল্যান্ডকে চাপে ফেলে দেন ইংল্যান্ডের দুই পেসার স্টুয়ার্ট ব্রড ও ক্রিস ওকস। সপ্তম ওভারের শেষ বলে দলীয় ১৬ প্রথম উইকেট হারায় স্বাগতিকরা। ৫ রান করা জিত রাভালকে বিদায় দেন ব্রড।

এরপর ক্রিজে গিয়ে বড় ইনিংস খেলতে ব্যর্থ হন অধিনায়ক কেন উইলিয়ামসন। ৪ রান করে ওকসের শিকার হন উইলিয়ামসন। এতে দলীয় ৩৯ রানে দ্বিতীয় উইকেট হারায় নিউজিল্যান্ড।

এ অবস্থায় ইংল্যান্ডের বোলারদের সামনে প্রতিরোধ গড়ে তুলেন নিউজিল্যান্ডের লাথাম ও অভিজ্ঞ রস টেইলর। ফলে প্রথম সেশনে আর কোন উইকেটের পতন হয়নি। দ্বিতীয় সেশনেও আধিপত্য বিস্তার করে খেলতে থাকেন লাথাম ও টেইলর। বড় সংগ্রহের ইঙ্গিতও দেন এ জুটি।

তবে দলীয় ১৫৫ রানে লাথাম-টেইলরের জুটি ভাঙেন ওকস। টেস্ট ক্যারিয়ারের ৩২তম হাফ-সেঞ্চুরি তুলে আউট হন টেইলর। আউট হওয়ার আগে ৮টি চারে ১০০ বলে ৫৩ রান করেন টেইলর। তৃতীয় উইকেটে লাথামের সাথে দলকে ১১৬ রান এনে দেন টেইলর।

টেইলরের ফেরার সময় ৮৮ রানে অপরাজিত ছিলেন লাথাম। ৬ ওভার পর মোকাবেলা ১৫৯তম বলে বাউন্ডারি মেরে সেঞ্চুরি পূর্ণ করেন লাথাম। লাথামের সেঞ্চুরির পর বৃষ্টির কারণে বন্ধ হয়ে যায় খেলা। বৃষ্টির তেজ অব্যাহত থাকায় শেষ পর্যন্ত আর লড়াইয়ে নামতে পারেনি দু’দল।

১৫টি চারে ১৬৪ বলে ১০১ রানে অপরাজিত রয়েছেন লাথাম। ৫ রানে অপরাজিত আছেন হেনরি নিকোলস। ইংল্যান্ডের ওকস ২টি ও ব্রড ১টি উইকেট নেন।

সংক্ষিপ্ত স্কোর
নিউজিল্যান্ড : ১৭৩/৩, ৫৪.৩ ওভার (লাথাম ১০১*, টেইলর ৫৩, ওকস ২/৪১)।


শেয়ার করুন :


আরও পড়ুন

আফগানদের গুঁড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ

আফগানদের গুঁড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ

স্মিথের অন্যরকম প্রতিজ্ঞা

স্মিথের অন্যরকম প্রতিজ্ঞা

দলের ব্যর্থতার মাঝেও মুশফিক-লিটনের উন্নতি

দলের ব্যর্থতার মাঝেও মুশফিক-লিটনের উন্নতি

বর্ণবাদের শিকার আর্চার, ক্ষমা চাইবে নিউজিল্যান্ড

বর্ণবাদের শিকার আর্চার, ক্ষমা চাইবে নিউজিল্যান্ড