নিজ দেশের বিগ ব্যাশে খেলবেন না স্মিথ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:১৯ এএম, ০১ নভেম্বর ২০২০
নিজ দেশের বিগ ব্যাশে খেলবেন না স্মিথ

পারিবারিক ও কোভিড-১৯ পরিস্থিতির কারণে অস্ট্রেলিয়ার ঘরোয়া ফ্র্যাঞ্চাইজি লিগ বিগ ব্যাশ থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক এবি ডি ভিলিয়ার্স। এবার এ তালিকায় নাম লেখালেন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথ।

করোনার কারণে জৈব-সুরক্ষা বলয়ে আবদ্ধ থাকতে-থাকতে ক্লান্ত, ইংল্যান্ডের পেসার জোফরা আর্চার সম্প্রতি এমন মন্তব্য করেছেন। আর এ জৈব-সুরক্ষা বলয়ের কড়াকড়ি নিয়মে নিজ দেশের ফ্র্যাঞ্চাইজি লিগ বিগ ব্যাশ থেকে নিজেকে সরিয়ে নিলেন স্মিথ। বিগ ব্যাশের আগামী আসরে না খেলার সিদ্ধান্ত স্পষ্ট জানিয়ে দিয়েছেন তিনি।

চলতি বছরের আগস্টে ইংল্যান্ড সফরে যায় অস্ট্রেলিয়া। ওই সফর থেকেই জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে রয়েছেন স্মিথ। ইংল্যান্ড সফরের পর আইপিএল খেলতে সংযুক্ত আরব আমিরাতে যান তিনি। আইপিএলেও জৈব-সুরক্ষা বলয়ে মধ্যে থাকতে হচ্ছে রাজস্থান রয়্যালসের হয়ে খেলা স্মিথকে।

আইপিএল শেষে আগামী মাস থেকে ভারতের বিপক্ষে দেশের মাটিতে তিন ফরম্যাটের পূর্ণাঙ্গ সিরিজ খেলবে অস্ট্রেলিয়া। সেখানেও স্মিথদের জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে থাকতে হবে। বিগ ব্যাশ খেলতে গেলেও একই পরিস্থিতির মুখোমুখি হতে হবে।

পরিবার থেকে দীর্ঘদিন দূরে থাকতে হবে বলে বিগ ব্যাশে না খেলার কথা জানিয়েছেন স্মিথ। বলেন, ‘সত্যি করে যদি বলি, আসলে বিগ ব্যাশে খেলার কোন সুযোগ নেই। জৈব-সুরক্ষা বলয়ের মধ্যেই ক্রিকেট খেলতে হচ্ছে। আমরা জানি না কবে এ পরিস্থিতির শেষ হবে। এটা নিয়ে অনিশ্চয়তা রয়েছে। দীর্ঘদিন একই অবস্থা থাকাটা কঠিন হয়ে পড়ছে।’

জৈব-সুরক্ষা বলয়ের মধ্যে থাকাটা অনেক বেশি চ্যালেঞ্জিং বলে মনে করেন স্মিথ। তিনি বলেন, ‘দল নির্বাচনসহ যেকোনো বিষয় এখন চ্যালেঞ্জের। কেউ যদি টানা জৈব-সুরক্ষা বলয়ে থাকার পর ছুটি নেয় এবং তার জায়গায় আসা অন্য কেউ ভালো করে ফেলে, তখন ছুটি শেষে ফেরা ক্রিকেটারের কী হবে? আবার সুযোগ পেয়ে ভালো করা খেলোয়াড়কে নিয়ে কী সিদ্ধান্ত হবে? তাই জৈব-সুরক্ষা বলয়ের থাকাটা সকলের জন্যই অনেক বেশি চ্যালেঞ্জিং।’

এদিকে শুধু স্মিথ নয়, জৈব-সুরক্ষা বলয়ের কারণে বিগ ব্যাশ থেকে স্মিথের মতো ডেভিড ওয়ার্নার এবং প্যাট কামিন্সও নিজেদের সরিয়ে নিতে পারেন বলে ধারণা করা হচ্ছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

‘অচেনা’ নূরকে দলে ভেড়ালো মেলবোর্ন

‘অচেনা’ নূরকে দলে ভেড়ালো মেলবোর্ন

পুরোনো জার্সিতেই বিগ ব্যাশ খেলবেন রশিদ খান

পুরোনো জার্সিতেই বিগ ব্যাশ খেলবেন রশিদ খান

ডিসেম্বরে বিগ ব্যাশ, দিনক্ষণ চূড়ান্ত

ডিসেম্বরে বিগ ব্যাশ, দিনক্ষণ চূড়ান্ত

বিগ ব্যাশে খেলছেন না ডি ভিলিয়ার্স

বিগ ব্যাশে খেলছেন না ডি ভিলিয়ার্স