বিশ্বকাপে একই গ্রুপে ভারত-পাকিস্তান, ঢুকতে পারে বাংলাদেশও

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৬:১৪ পিএম, ১৭ জুলাই ২০২১
বিশ্বকাপে একই গ্রুপে ভারত-পাকিস্তান, ঢুকতে পারে বাংলাদেশও

ভারত থেকে সরে যাওয়া টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপিং প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা-আইসিসি। গ্রুপ-১ এ রয়েছে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ওয়েস্ট ইন্ডিজ। আর গ্রুপ-২ এ রয়েছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং আফগানিস্তান। বিশ্বকাপের মূল পর্বে ভারত-পাকিস্তানের গ্রুপেই পড়তে পারে বাংলাদেশ। তবে এর আগে মাহমুদউল্লাহ রিয়াদদের খেলতে হবে রাউন্ড পর্ব।

নিয়মানুযায়ী বিশ্বকাপের সুপার টুয়েলভ-এর মধ্যে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ের শীর্ষ আট দল সরাসরি খেলার যোগ্যতা করেছে। বাকি চার দলকে রাউন্ডপর্ব খেলে যোগ্যতা অর্জন করতে হবে। ওমান-আয়ারল্যান্ডের সাথে সেই তালিকায় রয়েছে বাংলাদেশ-শ্রীলঙ্কা।
sportsmail24
রাউন্ড পর্বের ‌‘বি’ গ্রুপে বাংলাদেশ-ওমানের সাথে রয়েছে পাপুয়া নিউ গিনি এবং স্কটল্যান্ড। এছাড়া ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কা-আয়ারল্যান্ডে সাথে রয়েছে নেদারল্যান্ডস এবং নামিবিয়া। দুটি গ্রুপ থেকে দুটি করে দল মূল পর্বের সুপার টুয়েলভ-এ খেলার যোগ্যতা অর্জন করবে।

গ্রুপ ‘এ’ এর চ্যাম্পিয়ন দল যাবে সুপার টুয়েলভের গ্রুপ-১ এ। আর রানাসআপ দল যাবে সুপার টুয়েলভের গ্রুপ-২ এ। একইভাবে ‘বি’ গ্রুপের চ্যাম্পিয়ন দল যাবে সুপার টুয়েলভের সুপার টুয়েলভের গ্রুপ-২ এ এবং রানাসআপ দল যাবে সুপার টুয়েলভের গ্রুপ-১ এ।
sportsmail24
রাউন্ড পর্বের গ্রুপ-২ এ বাংলাদেশের প্রতিপক্ষ ওমান, পাপুয়া নিউ গিনি এবং স্কটল্যান্ড। সেক্ষেত্রে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হলে সুপার টুয়েলভের ‘বি’ গ্রুপে পড়বে বাংলাদেশ। যেখানে প্রতিপক্ষ হিসেবে থাকছে ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড এবং আফগানিস্তান।

করোনার কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর ভারত থেকে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও স্বাগতিক হিসেবে ভারতই থাকছে। ১৭ অক্টোবর থেকে ১৪ নভেম্বর পর্যন্ত চলবে ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের বিশ্ব আসর।

প্রথম রাউন্ড
গ্রুপ ‘এ’ : শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, নামিবিয়া
গ্রুপ ‘বি’ : বাংলাদেশ, স্কটল্যান্ড, পাপুয়া নিউগিনি, ওমান

সুপার টুয়েলভ
গ্রুপ-১ : ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, ওয়েস্ট ইন্ডিজ, ‘এ’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘বি’ গ্রুপ রানার-আপ
গ্রুপ-২ : ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান, ‘বি’ গ্রুপ চ্যাম্পিয়ন ও ‘এ’ গ্রুপ রানার-আপ।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ, উদ্বোধন ১৭ অক্টোবর

আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ, উদ্বোধন ১৭ অক্টোবর

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ চূড়ান্ত

টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ চূড়ান্ত

ভেন্যু পরিবর্তনেও কমবে না স্পিনারদের গুরুত্ব

ভেন্যু পরিবর্তনেও কমবে না স্পিনারদের গুরুত্ব

বিশ্বকাপে উপমহাদেশের মতোই উইকেট পাবেন ক্রিকেটাররা

বিশ্বকাপে উপমহাদেশের মতোই উইকেট পাবেন ক্রিকেটাররা