আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ, উদ্বোধন ১৭ অক্টোবর

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:৩৪ এএম, ২৬ জুন ২০২১
আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপ, উদ্বোধন ১৭ অক্টোবর

ভারতে আয়োজিত হওয়ার কথা ছিল এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপ। তবে সেটি আর হচ্ছে না। প্রাণঘাতি করোনাভাইরাস মহামারির ভয়াবহ পরিস্থিতির কারণে ভারতে থেকে সরে গেছে টি-টোয়িন্টি বিশ্বকাপ। সংযুক্ত আরব আমিরাতে ক্রিকেটের সবচেয়ে ছোট ফরম্যাটের এ বিশ্ব আসর শুরু হবে ১৭ অক্টোবর।

ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফো এ তথ্য  জানিয়েছে। বলা হয়, চলতি বছরে ১৭ অক্টোবর শুরু হবে এবারের টি-টোয়েন্টি বিশ্ব আসর। ১৬ দলের এ টুর্নামেন্টের পর্দা নামবে চলতি বছরের ১৪ নভেম্বর। 

প্রতিবেদনে বলা হয়, স্থগিত হওয়া আইপিএলের ফাইনালের পর একদিনের বিরতি দিয়ে মাঠে গড়াবে এবারের টি-টোয়েন্টি আসর।  বিসিসিআই'র সূচি অনুযায়ী ১৯ সেপ্টেম্বর থেকে শুরু হবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) স্থগিতকৃত অংশ। আর আইপিএলের পর্দা নামবে ১৫ অক্টোবর। এরপর মাত্র একদিনের বিরতি দিয়েই শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

করোনার প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় চলতি বছরের মে মাসে আইপিএলের ১৪তম আসর স্থগিত করা হয়। সে স্থগিতকৃত অংশ অনুষ্ঠিত হবে মরুর দেশ আমিরাতের মাটিতে। আর সেখানেই অনুষ্ঠিত এবারে টি-টোয়েন্টি আসর। তবে আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও আয়োজক দেশ হিসেবে থাকবে ভারত।

পূর্ব পরিকল্পনা অনুযায়ী টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম দুই রাউন্ডের খেলা আরব আমিরাত এবং ওমানে অনুষ্ঠিত হবে। এ রাউন্ডে থাকবে মোট ১২ টি ম্যাচ। প্রতিগ্রুপ থেকে দুইটি করে দল মূল পর্বে আসবে। মূল পর্বে সরাসরি অংশ নিচ্ছে টি-টোয়েন্টি র‍্যাংকিংয়ের সেরা আট দল। সেরা আটের মধ্যে না থাকায় বাংলাদেশকে প্রাথমিক পর্ব খেলে মূল পর্বে জায়গা করে নিতে হবে।

বাংলাদেশে সাথে প্রাথমিক রাউন্ডে খেলবে শ্রীলঙ্কা,আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস, স্কটল্যান্ড, নামিবিয়া, ওমান এবং পাপুয়া নিউগিনি। নির্ধারিত সময়ের মধ্যে সেরা আটে না থাকায় বাংলাদেশকে প্রাথমিক রাউন্ড খেলতে হচ্ছে।

প্রাথমিক রাউন্ড উৎরানও চার দলের সাথে সরাসরি যক্ত হওয়া আট দল মিলে হবে সুপার টুয়েলভ রাউন্ড। এ রাউন্ডে দলগুলো দুই রাউন্ডে ভাগ হয়ে রবিন রাউন্ড পদ্ধতিতে পরস্পর পরস্পরের মুখোমুখি হবে। সুপার টুয়েলভ রাউন্ড শুরু হবে অক্টোবরের ২৪ তারিখ।

সুপার টুয়েলভের সব ম্যাচ অনুষ্ঠিত হবে সংযুক্ত আরব আমিরাতের তিন ভেন্যু দুবাই, আবুধাবি এবং শারজাহতে। দুইটি সেমিফাইনাল এবং ফাইনালের ভেন্যুও এই তিন শহর।

স্পোর্টসমেইল২৪/পিপিআর 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ নিয়ে ফিঞ্চের হুঁশিয়ারি

বিশ্বকাপ সামনে রেখে বাংলাদেশ নিয়ে ফিঞ্চের হুঁশিয়ারি

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতলো ইংল্যান্ড

এক ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতলো ইংল্যান্ড

অসহযোগিতার অভিযোগ তুলেছেন ইউনিস খান

অসহযোগিতার অভিযোগ তুলেছেন ইউনিস খান

‘এক ম্যাচ’ নিয়েই কোহলির যত ক্ষোভ

‘এক ম্যাচ’ নিয়েই কোহলির যত ক্ষোভ