বয়স নয়, নিজেকে প্রমাণ করতে চান গেইল

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৫ এএম, ১৭ অক্টোবর ২০২১
বয়স নয়, নিজেকে প্রমাণ করতে চান গেইল

স্বতন্ত্র বৈশিষ্টের কারণে নিজকে ‘ইউনিভার্স বস’ দাবি করেন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার ক্রিস গেইল। বয়স হওয়ার এ ব্যাটার বেশ কিছুদিন ধরে নিজের সেরা ফর্মে নেই। তবে বয়সের কথা বিবেচনায় না এনে নিজেকে প্রমাণ করার দিকেই বেশি মনোযোগ দিচ্ছেন তিনি।

বয়স ৪২ বছরে পা রাখা গেইলের ক্যারিয়ারের পরিসংখ্যান ও পারফর্মেন্স গর্ব করার মতো, যা নিয়ে প্রতিপক্ষরা কেবল ইর্ষাই করতে পারে। টেস্টে ট্রিপল, ওয়ানডেতে ডাবল এবং আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার গেইল। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দুটি সেঞ্চুরিসহ ৩০ এর সামান্য নিচে ব্যাটিং গড়ে থাকা গেইলের মোট রানা ১ হাজার ৮৫৪।

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে গেইলের সর্বশেষ ও দ্বিতীয় সেঞ্চুরি এসেছে ২০১৬ সালের বিশ্বকাপে। যে বছর দ্বিতীয়বার বিশ্বকাপ শিরোপা জয় করেছিল ওয়েস্ট ইন্ডিজ। এরপর থেকে গেইলের রানের ধারাবাহিকতা কমতে থাকে। বিগত ৫ বছরে আন্তর্জাতিকি ক্রিকেটের ২৬ ইনিংসে জ্যামাইকান এ ক্রিকেট তারকা একটি মাত্র হাফ-সেঞ্চুরি করতে পেরেছেন।

রান না পাওয়ায় ব্যাট হাতে টপঅর্ডারের আসনও ইতিমধ্যে হারিয়ে ফেলেছেন গেইল। ২০২১ সালে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে তিন নম্বরে ব্যাটিং করেছেন তিনি। স্বনামধন্য ক্যারিবীয় ক্রিকেট সাংবাদিক ও ধারাভাষ্যকার ফাজির মোহাম্মদ বলেছেন, ‘মেধার কারণে নয়, খ্যাতির কারণে আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপে দলে রয়েছেন ক্রিস গেইল।’

প্রায় ছয় বছর আগে বিশ্বকাপ খেলা ৩৬ বছর বয়সি পেস বোলার রবি রামপাল ও গেইলের দলভুক্তি ওই অঞ্চলে মতো পার্থক্যের সৃষ্টি করেছে। উদ্বেগের বিষয় হচ্ছে গেইল প্রয়োজনীয় ফিটনেসের ন্যুনতম মান অর্জন করতে পারেনি। অথচ তার কারণে দলে স্থান পাননি ব্যাটসম্যান শেরফেন রাদারফোর্ড ও ম্যাচ উইনিং স্পিনার সুনিল নারিন।

বিশ্বের বিভিন্ন দেশে ফ্র্যাঞ্চাাইজি ভিত্তিক টি-টোয়েন্টি আসরের ফেরিওয়ালা গেইল রান তোলায় ধুকছেন। সর্বশেষ ১০ ইনিংসে একটিও হাফ-সেঞ্চুরি নেই তার। গেইলের ফর্ম হীনতা নিয়ে এ সপ্তাহেই মিডিয়ার সঙ্গে অপ্রত্যাশিত ঝগড়া হয়েছে ওয়েস্ট ইন্ডিজের সাবেক ফাস্ট বোলার কার্টলি এ্যাম্ব্রোসের। তিনি বলেছেল, ‘দলে গেইল অটোমেটিক পছন্দ নয়’।

এদিকে, নিজেকে ক্ষয়িষ্ণু সৈনিক হিসেবে মানতে রাজি নন গেইল। তার বিশ্বাস ওমান ও সংযুক্ত আরব আমিরাতে টি-টোয়েন্টি বিশ্বকাপটি হবে সঠিক ব্যক্তির সঠিক সময়ের সঠিক স্থানে থাকা একজন খেলোয়াড়ের উপযুক্ত বিদায়।

চলতি বছর সেন্ট লুসিয়ায় অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচজয়ী ৬৭ রানের ইনিংস খেলার পর গেইল বলেছিলেন, ‘রান নিয়ে কিছু মনে করবেন না। ক্রিস গেইল রান করতে যাচ্ছে না। আপনাদের খুশি হওয়া উচিৎ এটি দেখে যে, অচিরেই ৪২ বছরে পদার্পন করতে যাওয়া গেইল এখনো মাঠে আছে।’

তিনি আরও বলেন, ‘আশা করি ক্রিস গেইল যতদূর সম্ভব টিকে থাকবে। সেই মুহূর্তগুলোকে ধারণ করুন। মন্তব্যকারীরা ক্রিস গেইলের হাফ সেঞ্চুরির হিসাব রাখবেন না। শুধু ‘ইউনিভার্সেল বসের’ ক্রিকেট খেলাকে সম্মান দিন, মজা করুন এবং মুহূর্তগুলোকে উপভোগ করুন।’

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

আইসিসির চোখে সাকিবসহ বিশ্বকাপে সেরা ৯ তারকা

আইসিসির চোখে সাকিবসহ বিশ্বকাপে সেরা ৯ তারকা

বিশ্বকাপে ‘অটোমেটিক চয়েস’ নাও থাকতে পারেন গেইল

বিশ্বকাপে ‘অটোমেটিক চয়েস’ নাও থাকতে পারেন গেইল

বিশ্বকাপের জন্য আইপিএল থেকে নিজেকে তুলে রাখলেন গেইল

বিশ্বকাপের জন্য আইপিএল থেকে নিজেকে তুলে রাখলেন গেইল

ভারত বিশ্বকাপে শিরোপার স্বাদ চান গেইল

ভারত বিশ্বকাপে শিরোপার স্বাদ চান গেইল