খেলবে নিউজিল্যান্ড-আফগানিস্তান, তাকিয়ে পুরো ভারত

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১৩ এএম, ০৮ নভেম্বর ২০২১
খেলবে নিউজিল্যান্ড-আফগানিস্তান, তাকিয়ে পুরো ভারত

চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপ-১ থেকে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। তবে সেমির দৌড়ে জমে উঠেছে সুপার টুয়েলভের গ্রুপ-২। গ্রুপটি থেকে পাকিস্তান ইতিমধ্যে সেমিতে পা রাখলেও বাকিটির জন্য লড়ছে তিন দল। তারা হলো- নিউজিল্যান্ড, ভারত এবং আফগানিস্তান।

সেমি-ফাইনালে চোখ রেখে বিশ্বকাপে নিজেদের পঞ্চম ও শেষ ম্যাচে আজ (রোববার) মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও আফগানিস্তান। এ ম্যাচ জিতলেই সেমি-ফাইনাল নিশ্চিত হবে নিউজিল্যান্ডের। আর আফগানিস্তান জিতলে ৮ নভেম্বর ভারত-নামিবিয়া ম্যাচের ফলাফলে নির্ধারিত হবে পাকিস্তানের পর কোন দল খেলবে সেমি-ফাইনালে।

আবুধাবিতে বাংলাদেশ সময় আজ বিকেল ৪টায় শুরু হবে নিউজিল্যান্ড ও আফগানিস্তানের লড়াই। এ ম্যাচে দুই দলই যেমনটা সেমির লড়াইয়ে যুদ্ধ করবে ঠিক ততটাই মাঠের বাইরে বসে নজর রাখবে ভারত। কারণ, ভারতের সেমি-ফাইনাল ভাগ্য এ ম্যাচের সাথে জড়িত।

গ্রুপ-২ থেকে সবার আগে সেমি-ফাইনাল নিশ্চিত করেছে পাকিস্তান। সুপার টুয়েলভের এক ম্যাচ বাকি রেখেই ৪ খেলার সবগুলোতে জিতে ৮ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে তারা। তবে পাকিস্তানের পর গ্রুপটি থেকে দ্বিতীয় দল হিসেবে সেমির দৌঁড়ে টিকে আছে নিউজিল্যান্ড-ভারত ও আফগানিস্তান।

নিজেদের ৪ খেলায় ৩ জয়ে ৬ পয়েন্ট নিয়ে টেবিলের দ্বিতীয় স্থানে নিউজিল্যান্ড। সমান সংখ্যক ম্যাচে ২ জয়ে সমান ৪ পয়েন্ট করে ভারত ও আফগানিস্তানের। সেমি-ফাইনালে খেলতে হলে শেষ ম্যাচে তিন দলকেই জিততে হবে, সেই সাথে অনেক যদি-কিন্তুর উপর নির্ভর করতে হবে।

আফগানিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ড জিতলে তবে কোন যদি-কিন্তুর হিসাব-নিকাশ থাকবে না। পাকিস্তানের সাথে ৮ পয়েন্ট নিয়ে সরাসরি সেমি-ফাইনাল খেলবে নিউজিল্যান্ড। সেক্ষেত্রে সেমিতে খেলার আশা ভঙ্গ হবে ভারত ও আফগানিস্তানের।

তবে আফগানিস্তান জিতে দুই দলের (আফগান ও নিউজিল্যান্ড) পয়েন্ট হবে সমান ৬ করে। সেক্ষেত্রে টুর্নামেন্টে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ভারত-নামিবিয়ার ফলাফলে তাকিয়ে থাকতে হবে। শেষ ম্যাচের ভারত জিতলে তাদেরও নিউজিল্যান্ড-আফগানিস্তানের সমান ৬ পয়েন্ট হবে। তখন তিন দলই রান রেটে হিসাব-নিকাশ হবে।

যদি নামিবিয়ার কাছে ভারত হেরে যায় তাহলে সেমির টিকিট পেতে রান রেটের হিসেবে বসতে হবে শুধুমাত্র নিউজিল্যান্ড ও আফগানিস্তান দলকে।

অনেত যদি-কিন্তুর হিসেব থাকলেও সহজ সমীকরণ রয়েছে নিউজিল্যান্ডের কাছে। আফগানিস্তান দলকে হারাতে পারলেই সেমির টিকিট নিশ্চিত। অন্যদিকে, আফগানিস্তান জিতলেও ভারত-নামিবিয়ার ম্যাচের উপর নির্ভর করতে হবে। যদিও সেমির আশা বাঁচিয়ে রাখতে ভারত সেটিই প্রত্যাশা করছে।

নিউজিল্যান্ড দল
কেন উইলিয়ামসন (অধিনায়ক), টড অ্যাস্টল, ট্রেন্ট বোল্ট, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, এডাম মিলনে, মার্টিন গাপটিল, কাইল জেমিসন, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, মিচেল স্যান্টনার, টিম সেইফার্ট, ইশ সোধি ও টিম সাউদি।

আফগানিস্তান দল
মোহাম্মদ নবি (অধিনায়ক), রহমানুল্লাহ গুরবাজ, হযরতউল্লাহ জাজাই, উসমান গনি, মোহাম্মদ শাহজাদ, হাসমতউল্লাহ শাহিদী, গুলবাদিন নায়েব, নাজিবুল্লাহ জাদরান, করিম জানাত, রশিদ খান, মুজিব উর রহমান, হামিদ হাসান, ফরিদ আহমেদ মালিক, নবীন উল হক।

স্পোর্টসমেইল২৪/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ইংলিশদের হারিয়েও সেমিতে যেতে পারলো না দক্ষিণ আফ্রিকা

ইংলিশদের হারিয়েও সেমিতে যেতে পারলো না দক্ষিণ আফ্রিকা

বিশ্বকাপ ব্যর্থতার কোনো কারণ খুঁজে পাচ্ছেন না মাহমুদউল্লাহ রিয়াদ

বিশ্বকাপ ব্যর্থতার কোনো কারণ খুঁজে পাচ্ছেন না মাহমুদউল্লাহ রিয়াদ

ব্যর্থ বিশ্বকাপে ওপেনিং ব্যর্থতা

ব্যর্থ বিশ্বকাপে ওপেনিং ব্যর্থতা

আফগানরা না জিতলে ব্যাগ গুছিয়ে বাড়ি যাব : জাদেজা

আফগানরা না জিতলে ব্যাগ গুছিয়ে বাড়ি যাব : জাদেজা