ব্যর্থ বিশ্বকাপে ওপেনিং ব্যর্থতা

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৭:১৮ এএম, ০৭ নভেম্বর ২০২১
ব্যর্থ বিশ্বকাপে ওপেনিং ব্যর্থতা

দুঃস্বপ্নের মতো এক বিশ্বকাপ মিশন শেষ করেছে বাংলাদেশ। দেশের মাটিতে টানা দুই সিরিজ জিতে আত্মবিশ্বাসী হয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভালো করার স্বপ্ন দেখিয়েছিল মাহমুদউল্লাহ বাহিনী। ঘরের মাঠে র‍্যাঙ্ক টার্নার ধাঁচের উইকেটে বিশ্বকাপ প্রস্তুতি কেমন হবে তা নিয়ে আগে থেকেই ছিল শঙ্কা। সে শঙ্কাকে সত্যি করে বিশ্ব মঞ্চে ব্যর্থ বাংলাদেশ। তারই সামান্য প্রতিচ্ছবি ওপেনিংয়ে বাংলাদেশের পারফর্মেন্স।

ব্যাটিং কিংবা বোলিং উভয় বিভাগেই নিজেদের ব্যর্থতার পরিচয় দিয়েছে টিম টাইগার্স। এবারের টি-টোয়েন্টি বিশ্ব আসরের স্কোয়াডে ছিলেন না ওপেনার তামিম ইকবাল। দীর্ঘদিনের পরীক্ষিত এ ওপেনারহীন বাংলাদেশের ইনিংসের গোড়াপত্তন কেমন হবে তাও ছিল এবারের বিশ্বকাপের দেখার বিষয়। সুযোগ পেয়ে ওপেনাররাও নিজেদেরকে প্রমাণ করতে পারেননি। মনে করিয়ে দিয়েছেন, তামিমের শূন্যতা।

সেই ২০০৭ সাল থেকে যেকোনো ফরম্যাটে ওপেনিংয়ে তামিমেই ভরসা রাখছে বাংলাদেশ। একের পর এক সঙ্গী বদল হলেও দীর্ঘ ১৪ বছর ধরে একপ্রান্ত আগলে রেখেছেন তামিম। তার বিকল্প কিংবা যোগ্য সঙ্গী কে হবেন? তার উত্তর এখনও পাওয়া যায়নি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসরে বাংলাদেশ দলের অন্যতম চ্যালেঞ্জ ছিল সেরা ওপেনিং জুটি বের করা। তবে চারজন ওপেনিংয়ে খেললেও পাওয়ার প্লে কিংবা শুরুর দিকে দলকে কোনো ম্যাচেই ভালো সূচনা এনে দিতে পারেনি কোনো জুটি।

টি-টোয়েন্টি বিশ্ব আসরে প্রাথমিক পর্ব এবং সুপার টুয়েলভ মিলিয়ে আট ম্যাচ খেলার সুযোগ পেয়েছে বাংলাদেশ। ওপেনিং জুটিতে মোটে ১১৭ রান তুলেছে বাংলাদেশ। যেখানে প্রাথমিক পর্বে বাংলাদেশের গ্রুপ সঙ্গী ওমান একটি শতরানের জুটি গড়েছিল। আর পাকিস্তান তো ইতিমধ্যে এবারের বিশ্ব আসরে দুইটি শতরানের ওপেনিং জুটি করেছে। অন্যান্য দলের ওপেনাররা তো নিয়মিতই দলকে বড় ভিত্তি গড়ে দিচ্ছে।

প্রাথমিক পর্বে বাংলাদেশের প্রথম ম্যাচের প্রতিপক্ষে ছিল স্কটল্যান্ড। সেই ম্যাচে বাংলাদেশের হয়ে ইনিংসের গোড়াপত্তন করেছিলেন সৌম্য সরকার এবং লিটন কুমার দাস। দলীয় ৮ রানে ভাঙে এ জুটি। সৌম্য ৫ রান করে ফিরে যান। সৌম্যর বিদায়ের পর লিটনও বেশি কিছু করতে পারেনি। তার ইনিংসও থামে ৫ রানে।

প্রথম ম্যাচে ব্যর্থতার পর ওপেনিংয়ে আসে পরিবর্তন। দলে ফেরেন নাঈম শেখ। ওমানের বিপক্ষে এ ম্যাচে স্কোর বোর্ডে ১১ রান তুলতেই ফেরেন লিটন। তবে ইনিংস বড় করেন নাঈম। ৬৪ রান করলেও এর জন্য ৫০ বল মোকাবিলা করেন তিনি।

পাপুয়া নিউগিনির বিপক্ষে ম্যাচে স্কোর বোর্ডে কোনো রান যোগ হওয়ার আগে প্যাভিলিয়নে ফেরেন ওপেনার নাঈম শেখ। এ ম্যাচে ভালো শুরুর আভাস দিয়েও ২৩ বলে ২৯ রান করেন লিটন।

প্রাথমিক পর্বে নিজেদের হতশ্রী পারফর্মেন্স ভুলে সুপার টুয়েলভে ভালো করার প্রত্যয়ে শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। ওপেনিংয়েও নিজেদের সেরা পারফর্মেন্স করেন লিটন এবং নাঈম। ৩৭ বলে ৪০ রান করেন তারা। লিটন ১৬ বলে ১৬ রান করে ফিরলে ভাঙে এ জুটি। তবে নাঈম ধারাবাহিক, এটা প্রমাণ করতে নেমে পড়েন তিনি। শ্রীলঙ্কার বিপক্ষে ৬২ রানের ইনিংস খেলেন। তবে ইনিংস খেলার জন্য ৫২ বল মোকাবিলা করেন তিনি। দায়িত্বজ্ঞান ব্যাটিংয়ে দলকে হারের প্রান্তে নিয়ে যান অভিজ্ঞ মুশফিকুর রহিম। শেষ পর্যন্ত আবারও হারের বৃত্তে বন্দি হতে শুরু করে টিম টাইগার্স।

শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের বন্দরের কাছে গেলেও শেষ পর্যন্ত নোঙর করতে পারেনি বাংলাদেশ। তাই তো ঘুরে দাঁড়ানোর জন্য ইংল্যান্ডের বিপক্ষে মাঠে নামে বাংলাদেশ। তবে দুর্দান্ত ফর্মে থাকা ইংল্যান্ডের সামনে রীতিমত বিধ্বস্ত হয় টাইগারদের ব্যাটিং লাইন আপ।

ওপেনিংয়ে নেমে লিটন কিংবা নাঈম কেউই দলকে এনে দিতে পারেননি বড় সংগ্রহ। শুধু তাই নয়, ইংলিশ বোলারদের সামনে একের পর আত্মসমার্পণ করতে থাকে বাংলাদেশের ব্যাটাররা।

টানা দুই ম্যাচ জিতে ঘুরে দাঁড়ানোর তীব্র আকাঙ্খা নিয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। প্রথম দুই ম্যাচ হেরে ক্যারিবিয়ানরাও ছিল ব্যাকফুটে। 

ব্যাকফুটে থাকা ক্যারিবিয়ানদের বিপক্ষে লিটন-নাঈম জুটি নয়, মাঠে নেমেছিল সাকিব-নাঈম জুটি। ক্যারিয়ারের প্রথমবারের মতো ওপেনিংয়ে নেমে দুই অঙ্কের ঘরের পৌঁছানোর আগে প্যাভিলিয়নের পথ ধরেন সাকিব আল হাসান। আর এতেই ভাঙে ২৭ বলে ২১ রানের ওপেনিং জুটি। এ ম্যাচেও জয়ের কাছাকাছি এসে তরি ডুবিয়েছিল মাহমুদউল্লাহ রিয়াদ।

টানা তিন ম্যাচ হেরে সেমিফাইনাল স্বপ্ন কার্যত শেষ হয়ে গিয়েছিল। তবে কাগজে কলমের হিসাব নিকাশ বলছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেলে সেমিফাইনালের আশা বেঁচে থাকবে। এমনকি ওয়েস্ট ইন্ডিজ ম্যাচ শেষে সেমিফাইনাল খেলার জন্য দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পেতে মরিয়া বলে জানিয়েছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ।

তবে দক্ষিণ আফ্রিকার বোলারদের সামনে কোনোভাবেই দাঁড়াতে পারেনি বাংলাদেশ। আর ওপেনিং পার্টনারশিপে তো আরও যাচ্ছেতাই অবস্থা। এ ম্যাচে আবারও লিটন-নাঈম জুটি। ৯ বলে ১১ রান করলে নাঈম ফিরলে ভাঙে ২৩ বলে ২২ রানের ওপেনিং জুটি। তবে আরেক ওপেনার লিটনের ব্যাটে ভর করে ৫০ এর গন্ডি পার করে বাংলাদেশ। আবারও হার,টানা চতুর্থ হার। হতাশ বাংলাদেশ দল, দলের সামনে এবার লক্ষ্য শেষটা রাঙিয়ে তোলা। তাসকিন এবং স্পিন কোচ হেরাথ, সবাই বলেছিলেন একটি জয়ই পারে দলকে চাঙ্গা করে তুলতে। তবে পারেনি বাংলাদেশ।

অজিদের বিপক্ষে স্কোরবোর্ডে ১ রান যোগ করতেই গোল্ডেন ডাক পেয়ে প্যাভিলিয়েন ফেরেন লিটন দাস। আরেক ওপেনার মোহাম্মদ নাঈম ১৬ বলে খেলেন ১৭ রানের ইনিংস। এ ম্যাচে নিজেদের বিশ্বকাপ ইতিহাসে সবচেয়ে কম রানে অলআউট হওয়ার লজ্জায় পড়ে বাংলাদেশ।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত দ্বিতীয় পর্বে জয়ের দেখা পায়নি বাংলাদেশ। একটি জয় দেখার জন্য হয়তো আরও হয়তো একবছর অপেক্ষা করতে হবে। দীর্ঘ ১৪ বছর একটি জয়ের অপেক্ষায় বাংলাদেশের হাজারো ক্রিকেট সমর্থক। সব ভুলে হয়তো আবারও সমর্থন দিতে বসবো, আবারও হতাশ করবে টাইগাররা।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

বাংলাদেশের ব্যাটিং তৃতীয় শ্রেণির চেয়েও খারাপ : মার্ক ওয়াহ

বাংলাদেশের ব্যাটিং তৃতীয় শ্রেণির চেয়েও খারাপ : মার্ক ওয়াহ

দল হিসেবে ভালো না করলে সবকিছুই আসলে কঠিন : তাসকিন

দল হিসেবে ভালো না করলে সবকিছুই আসলে কঠিন : তাসকিন

ব্যর্থতার বৃত্তে লিটনের ঘুরপাক

ব্যর্থতার বৃত্তে লিটনের ঘুরপাক

নিষেধাজ্ঞার দিনে ‘অভিষেকে’ও ব্যর্থ সাকিব

নিষেধাজ্ঞার দিনে ‘অভিষেকে’ও ব্যর্থ সাকিব