আইরিশদের হারিয়ে ক্রিকেটে যুক্তরাষ্ট্রের ইতিহাস

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:২৬ পিএম, ২৩ ডিসেম্বর ২০২১
আইরিশদের হারিয়ে ক্রিকেটে যুক্তরাষ্ট্রের ইতিহাস

যুক্তরাষ্ট্রে ক্রিকেট বিস্তার লাভ করেছে খুব বেশি দিন হয়নি। রাগবিপ্রেমী আমেরিকানরা ব্যাট-বলের খেলায় কেমন করে সেটাই ছিল দেখার বিষয়। এ পরীক্ষায় তারা বেশ ভালোভাবেই উতরে যাচ্ছে। টেস্ট খেলুড়ে  আয়ারল্যান্ডকে হারিয়ে যে একেবারে লেটার মার্ক তুলেবে সেটা কি কেউ ঘূর্ণাক্ষরেও ভেবেছিল? না ভাবলেও নিজেদের কাজটা ঠিকই করে দেখিয়েছে আমেরিকানরা। প্রথমবারের মতো হারিয়ে দিয়েছে টেস্ট খেলুড়ে কোনো দেশকে। সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে আয়ারল্যান্ডকে ২৬ রানে হারিয়ে যুক্তরাষ্ট্র সৃষ্টি করেছে ইতিহাস।

দুই ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে বুধবার (২২ ডিসেম্বর) লাডারহিলে সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়াম টার্ফ গ্রাউন্ডে মুখোমুখি হয়েছিল আয়ারল্যান্ড ও স্বাগতিক যুক্তরাষ্ট্র। ম্যাচে টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় স্বাগতিকরা। ব্যাট হাতে মাঠে নামেন দুই ওপেনার মোনাক প্যাটেল এবং রায়ান স্কট।

শুরুটা মোটেই সুখকর হয়নি আমেরিকানদের জন্য। ইনিংসের শুরুতেই ব্যারি ম্যাকার্থির বলে উইকেটকিপার নেইল রকের হাতে ক্যাচ দিয়ে ২ রানেই ফিরে যান মোনাক। ক্রিজে আসা জাভিয়ের মার্শালও সুবিধা করতে পারেননি। তৃতীয় ওভারের ৪র্থ বলেই ৪ রানে তার স্ট্যাম্প ছত্রখান করে দেন ম্যাকার্থি। পাওয়ারপ্লের ৬ ওভার শেষে যুক্তরাষ্ট্রের স্কোর দাঁড়ায় ৪ উইকেটে ২৬ রান।

আমেরিকানরা দলীয় সংগ্রহ ৫০’র ঘর পার করতে পারবে কি-না এমন সংশয়ে ৫ম উইকেট জুটিতে হাল ধরেন গাজানন্দ সিংহ এবং সুশান্ত মদানি। দু’জন মিলে দলকে পার করান শতকের ঘরে। দু’জনেই তুলে নেন অর্ধশতক। গাজানন্দের ৬৫, সুশান্তের ৫০ ও মার্টি কেইনের ৩৯ রানের ভর করে ২০ ওভার শেষে ১৮৮ রানের চ্যালেঞ্জিং স্কোর দাঁড় করায় যুক্তরাষ্ট্র।

আইরিশ বোলারদের মধ্যে ম্যাকার্থি ৪টি, সিং ১টি এবং হোয়াইট ১টি উইকেট শিকার করেন।

 ১৮৯ রানের জবাবে পল স্টার্লিং এবং লর্কান টাকার ছাড়া আর কোনো আইরিশ ব্যাটার দাঁড়াতেই পারেননি। যুক্তরাষ্ট্রের বোলারদের সামনে নিয়মিত বিরতিতে উইকেট হারিয়ে ১৬২ রানেই গুটিয়ে যায় আইরিশরা। ফলে ২৬ রানের জয় পায় যুক্তরাষ্ট্র।

ব্যাট হাতে দলের জয়ে অবদান রাখায় ম্যাচ সেরা হয়েছেন যুক্তরাষ্ট্রের গজানন্দ সিং। দলের পক্ষে ৪২ বলে সর্বোচ্চ ৬৫ রান করেন তিনি।

এ জয়ে নিজেদের ক্রিকেট ইতিহাসে নতুন ইতিহাস রচনা করে যুক্তরাষ্ট্র। প্রথমবারের মতো টেস্ট খেলুড়ে কোন দলকে তারা হারানোর গৌরব অর্জন করে।

এদিকে, এ জয়ে সিজিরে ১-০ তে এগিয়ে গেল মোনাক প্যাটেলের দল।


শেয়ার করুন :


আরও পড়ুন

যুক্তরাষ্ট্র সফরের আগে আইরিশ দলে করোনা আক্রান্ত চারজন

যুক্তরাষ্ট্র সফরের আগে আইরিশ দলে করোনা আক্রান্ত চারজন

আয়ারল্যান্ড সিরিজে যুক্তরাষ্ট্রের অধিনায়ক ভারতীয় মোনাঙ্ক

আয়ারল্যান্ড সিরিজে যুক্তরাষ্ট্রের অধিনায়ক ভারতীয় মোনাঙ্ক

নেপালে হোয়াটমোরের স্থলাভিষিক্ত হলেন পাবুদু দাসানায়েক

নেপালে হোয়াটমোরের স্থলাভিষিক্ত হলেন পাবুদু দাসানায়েক

বিশ্বকাপ বাছাইপর্বে সেঞ্চুরি হাঁকালেন সুপ্তা

বিশ্বকাপ বাছাইপর্বে সেঞ্চুরি হাঁকালেন সুপ্তা