পারনেলের বোলিংয়ে অসহায় আয়ারল্যান্ড, সিরিজ আফ্রিকার

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:১০ পিএম, ০৬ আগস্ট ২০২২
পারনেলের বোলিংয়ে অসহায় আয়ারল্যান্ড, সিরিজ আফ্রিকার

হারের বৃত্ত থেকে আর বের হওয়া হলো না আয়ারল্যান্ডের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচ সিরিজের শেষ টি-টোয়েন্টিতে ৪৪ রানের পরাজয়ে টানা আট ম্যাচে হারের স্বাদ পেল আইরিশরা। ২ ম্যাচের সিরিজে ২-০ ব্যবধানে জিতে আইরিশদের হোয়াইটইওয়াশ করলো আফ্রিকা। 

অন্যদিকে টি-টোয়েন্টি ক্রিকেটে সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দে রয়েছে আফ্রিকা। শেষ ১০ দিনে পাঁচ খেলে চারটাতেই জয় তুলে নিয়েছে তারা।

শুক্রবার (৬ আগস্ট) ব্রিস্টলে টস জিতে আফ্রিকাকে প্রথম ব্যাট করতে পাঠায় আয়ারল্যান্ড। ম্যাচের শুরু থেকেই আটশাটঁ বোলিংয়ে আফ্রিকান ব্যাটারদের বেশ ভালোই আটকে রেখেছিল আইরিশ বোলাররা।

ইনিংসের ষষ্ট ওভারে প্রথম উইকেট হারায় আফ্রিকা। দলীয় ৪২ রানে ব্যক্তিগত ১০ বলে সাত রান করে ফেরেন উইকেটরক্ষক ব্যাটার কুইন্টন ডি কক। তিন নম্বরে নামা ভ্যান ডার ডুসেনও বেশিক্ষণ টিকেননি, ১০ রানের ব্যবধানে ফিরে যান তিনিও!

বিষ্ফোরক স্যান্টনার, হেগে আরও একটি জয় নিউজিল্যান্ডের

ব্যাট হাতে রান পেলেও এদিন টি-টোয়েন্টি সুলভ ব্যাটিং করতে পারেননি দুর্দান্ত ফর্মে থাকা আফ্রিকান ব্যাটার রেজা হেনরিকস। ৪২ রান করলেও এদিন খেলেছেন ৪০ বল, দলীয় ৮২ রানে তাকে ফেরত পাঠান আইরিশ বোলার ডেলানি। 

১৪ ওভার শেষে চার উইকেট হারিয়ে আফ্রিকার সংগ্রহ ছিল মাত্র ৯৩। এরপরই শুরু হয় আফ্রিকান ঝড়! পঞ্চম উইকেটে ৭১ রানের ঝড়ো জুটী গড়েন হেনরিক ক্লাসেন ও ডেভিড মিলার।

sportsmail24

মাত্র ১৬ বলে ৩৯ রানের টর্নেডো ইনিংস খেলেন ক্লাসেন, যেখানে ছিল পাঁচ চার ও দুই ছক্কা। অন্যদিকে ২০ বলে এক চার ও তিন ছক্কায় মিলারের সংগ্রহ ৩২। শেষদিকে প্রিটোরিয়াসের সাত বলে ১৭ রানের ঝড়ে নির্দিষ্ট ২০ ওভার শেষে আফ্রিকার সংগ্রহ দাঁড়ায় ছয় উইকেটে ১৮২। 

বড় লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই আফ্রিকান পেসার ওয়েইন পারনেলের তোপে পড়ে আয়ারল্যান্ড। ইনিংসের দ্বিতীয় ওভারেই অধিনায়ক অ্যান্ড্রু ব্যালবার্নিকে ফিরিয়ে দেন আফ্রিকান বাঁহাতি পেসার পারনেল। 

পরের বলেই ফিরিয়ে  দেন আইরিশ ব্যাটার লকরান টকারকেও। শুরুতেই জোড়া উইকেট হারিয়ে পিছিয়ে পড়ে আয়ারল্যান্ড। এরপর আরও তিন আইরিশ ব্যাটারকে ফিরিয়ে দিয়েছেন পারনেল। 

শুরুর বিপর্যয় সামাল দিয়ে পাল্টা আক্রমণ শুরু করলেও বেশিক্ষণ টিকতে পারেননি পল স্টার্লিং ও হ্যারি ট্যাক্টর । ১৬ বলে ২৮ রান করে দলীয় ৪০ রানে ফিরে যান স্টার্লিং।

sportsmail24

এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে আয়ারল্যান্ড।  উইকেটে সেট হলেও টি-টোয়েন্টি সুলভ ব্যাটিং করতে পারছিলেন না টেক্টর। দলীয় ৮৮ রানে তাকেও ফিরিয়ে দেন পারনেল, ফেরার সময় তার নামের পাশে যোগ হয়েছিল ৩১ বলে ৩৪ রান। 

শেষদিকে আইরিশ বোলার ব্যারি ম্যাকার্থির ১৯ বলে ৩২ রানের ঝড়ো ইনিংসে রোমাঞ্চ ছড়ালেও লাভ হয়নি আয়ারল্যান্ডের, শুধু হারের ব্যবধানই কমেছে। 

চার ওভার বোলিং করে মাত্র ৩০ রানের বিনিময়ে পাঁচ উইকেট নিয়েছে ওয়েইন পারনেল। টি-টোয়েন্টি ক্রিকেটে এটাই তার প্রথম ফাইফার। 

স্পোর্টসমেইল২৪/এসকেডি


শেয়ার করুন :


আরও পড়ুন

‘এই ধরাটা একদিন না একদিন খেতেই হতো’

‘এই ধরাটা একদিন না একদিন খেতেই হতো’

তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে লিটন দাস

তিন সপ্তাহের জন্য মাঠের বাইরে লিটন দাস

৯ বছর পর ‘ওয়ানডে বাংলাদেশ’কে হারালো জিম্বাবুয়ে

৯ বছর পর ‘ওয়ানডে বাংলাদেশ’কে হারালো জিম্বাবুয়ে

বাংলাদেশের টেস্ট নিয়ে পিটারসেনের 'ভয়ঙ্কর' বার্তা

বাংলাদেশের টেস্ট নিয়ে পিটারসেনের 'ভয়ঙ্কর' বার্তা