আয়ারল্যান্ডকে হারিয়ে সিরিজ বাচিয়ে রাখলো আফগানরা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩২ এএম, ১৩ আগস্ট ২০২২
আয়ারল্যান্ডকে হারিয়ে সিরিজ বাচিয়ে রাখলো আফগানরা

টানা দুই ম্যাচ হারার পর তৃতীয় ম্যাচে সিরিজ বাঁচাতে জয়ের কোনো বিকল্প ছিল না আফগানিস্তানের সামনে। এমন ম্যাচেই জ্বলে উঠলেন আফগান ব্যাটাররা। ব্যাটারদের নৈপুণ্যে সিরিজের তৃতীয় ম্যাচে আয়ারল্যান্ডকে ২২ রানে হারিয়েছে আফগানিস্তান। আর এতে করে সিরিজ জয় এখনই নিশ্চিত করতে পারলো না আইরিশরা।

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের তৃতীয় ম্যাচে বেলফাস্টে সিরিজ বাঁচানোর লক্ষ্যে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে আফগানিস্তান। ‘ডু অর ডাই’ ধরনের ম্যাচে শুরু থেকেই আক্রমণাত্মক স্টাইলে ব্যাটিং শুরু করেন দুই আফগান ওপেনার। 

প্রথম দুই ম্যাচে ব্যাট হাতে ব্যর্থ আফগান ওপেনার রহমুতউল্লাহ গুরবাজের ব্যাট অবশেষে হাসলো! ফর্মে ফেরা গুরবাজ তুলে নেন দুর্দান্ত হাফ সেঞ্চুরি। অন্যপ্রান্তে প্রায় সমান তালে ব্যাটিং করছিলেন আরেক ওপেনার হযরতউল্লাহ জাজাই।

১১.২ ওভারে ব্যক্তিগত ৩৫ বলে ৫৩ রানে গুরবাজ আউট হলে ভাঙে আফগানদের ৯১ রানের ওপেনিং জুটি। সঙ্গীকে হারিয়ে বেশিক্ষণ টেকেননি জাজাইও! দলীয় ১০৯ রানে ব্যক্তিগত ৩৯ রানে ফিরে যান তিনি। 

ওয়েস্ট ইন্ডিজকে বড় ব্যবধানে হারিয়ে সিরিজ জিতলো নিউজিল্যান্ড

তিন নম্বরে ব্যাটিং করতে এসে শুরু থেকেই আইরিশ বোলারদের আক্রমণ করেন ইব্রাহিম জাদরান। মাত্র ২২ বলে চারটি চার ও এক ছক্কায় ৩৬ রানের ইনিংস খেলেন তিনি। চার নম্বরে নামা নাজিবুল্লাহ জাদরান তো ব্যাট হাত এদিন আরও বেশি ভয়ঙ্কর হয়ে উঠেছিলেন। 

মাত্র ১৮ বলে ৪২ রানের টর্নেডো ইনিংস খেলেতে গিয়ে ছক্কার মেলা বসিয়েছিলেন তিনি। কোনো চার না মারলেও ছয়টি ছক্কা হাকিয়েছেন জাদরান। শেষদিকে আর কেউই তেমন বড় ইনিংস খেলতে পারেনি। নির্ধারিত ২০ ওভার শেষে আফগানদের সংগ্রহ দাঁড়ায় পাঁচ উইকেট হারিয়ে ১৮৯।

sportsmail24

বড় রান তাড়া করতে নেমে শুরুতেই বিপদে পড়ে আয়ারল্যান্ড। মাত্র তিন রানের মাথায় শূন্য রানে ফিরে যান আইরিশ ওপেনার পল স্টার্লিং। এরপর থেকে নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে তারা।

দলীয় রান ৫০ পার হওয়ার আগেই ড্রেসিংরুমে ফিরে যান অধিনায়ক অ্যান্ড্রু ব্যালবার্নি, হ্যারি টেক্টর ও কার্টিস ক্যাম্পার। দলের বিপদের দিনে জ্বলে উঠতে পারেননি লরকান টেকর ও গ্যারেথ ডেলানির ব্যাটও! দলীয় ৫৮ ও ৬৪ রানের ব্যবধানে ফিরে যান দু’জনেই।

sportsmail24

শেষদিকে ব্যাট হাতে লড়াই করেছেন আইরিশ স্পিনিং অলরাউন্ডার জর্জ ডকরলে। যদিও তার মাত্র ৩৭ বলে ৫৮ রানের দুর্দান্ত ইনিংস বৃথাই গেছে, জিততে পারেনি আয়ারল্যান্ড। এরপর ১৮ বলে ৩৬ রানের ইনিংসে চেষ্টা করেছিলেন ফিওন হ্যান্ডও! কিন্তু তাতেও কাজ হয়নি, শুধু হারের ব্যবধানটাই কমেছে।

নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৬৭ রান যোগ করে আয়ারল্যান্ড, আর তাতেই নিশ্চিত হয় ২২ রানের পরাজয়।  সিরিজের চতুর্থ ম্যাচে সোমবার (১৫ আগস্ট) মুখোমুখি হবে দুই দল। সিরিজ বাঁচাতে ঐ ম্যাচেও জয়ের বিকল্প নেই আফগানদের।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

দক্ষিণ আফ্রিকার লিগে লক্ষ্মৌ দলে ডি কক-মায়ার্সসহ পাঁচ তারকা

দক্ষিণ আফ্রিকার লিগে লক্ষ্মৌ দলে ডি কক-মায়ার্সসহ পাঁচ তারকা

দ্বিতীয় ম্যাচে নার্ভাস হয়ে পড়েছিল বাংলাদেশ: বিজয় 

দ্বিতীয় ম্যাচে নার্ভাস হয়ে পড়েছিল বাংলাদেশ: বিজয় 

এশিয়া কাপের ঘোষিত দলে পরিবর্তন হবে না: বাবর

এশিয়া কাপের ঘোষিত দলে পরিবর্তন হবে না: বাবর

পাকিস্তান না গিয়ে আরব আমিরাত লিগে খেলবেন বোল্ট

পাকিস্তান না গিয়ে আরব আমিরাত লিগে খেলবেন বোল্ট