বাবরকে সরিয়ে শীর্ষে মোহাম্মদ রিজওয়ান

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৩:১২ পিএম, ০৭ সেপ্টেম্বর ২০২২
বাবরকে সরিয়ে শীর্ষে মোহাম্মদ রিজওয়ান

চলতি এশিয়া কাপে ব্যাট হাতে দুর্দান্ত ফর্মে আছেন পাকিস্তানি উইকেটরক্ষক ব্যাটার মোহাম্মদ রিজওয়ান। ব্যাট হাতে রান বন্যা বইয়ে দেওয়ার পুরষ্কারও দ্রুত পেয়ে গেলেন তিনি। পাকিস্তান দলের সতীর্থ ও অধিনায়ক বাবর আজমকে সরিয়ে টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছেন রিজওয়ান। 

বুধবার (৭ সেপ্টেম্বর) আইসিসির সাপ্তাহিক র‍্যাঙ্কিং হালানাগাদ করা হলে শীর্ষে উঠে আসেন রিজওয়ান। এক্ষেত্রে তাকে শীর্ষে জায়গা দিতে এক ধাপ নীচে নেমে গেছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

চলতি এশিয়া কাপে এখন পর্যন্ত ৩ ম্যাচে দুই ফিফটিতে রিজওয়ানের সংগ্রহ সর্বোচ্চ ১৯২ রান। সর্বশেষ সুপার ফোরের প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ৫১ বলে ৭১ রানের দুর্দান্ত ইনিংস খেলে পাকিস্তানের জয়ের ভিত্তি গড়ে দিয়েছেন তিনি। 

এর আগে গ্রুপপর্বের শেষ ম্যাচেও হেসেছে রিজওয়ানের ব্যাট। হংকংয়ের বিপক্ষে তার ইনিংসটি ছিল ৫৭ বলে ৭৮ রানের। ওই ম্যাচে ম্যান অব দ্যা ম্যাচও হয়েছিলেন তিনি।

পাকিস্তানের বিপক্ষে হারা ম্যাচে কোহলির রেকর্ড

ধারাবাহিক ভাবে ভালো খেলার ফল স্বরুপ আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে রিজওয়ানের ১৯ রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ক্যারিয়ার সেরা ৮১৫। আর এতে করে ক্যারিয়ারে প্রথমবারের মতো ও তৃতীয় পাকিস্তানি ব্যাটার হিসেবে টি-টোয়েন্টি ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠলেন এই পাকিস্তানি উইকেটরক্ষক ব্যাটার। 

অন্যদিকে এবারের এশিয়া কাপে এসে যেন ব্যাটিং করতেই ভুলে গেছেন বাবর। তিন ম্যাচের কোনো ম্যাচেই হাসেনি তার ব্যাট। গ্রুপপর্বে প্রথম ম্যাচে ভারতের বিপক্ষে ১০ ও হংকংয়ের বিপক্ষে তার ব্যাট থেকে এসেছে ৯ রান।

সুপার ফোরে উঠেও রান পাননি বাবর। ভারতের বিপক্ষে পাকিস্তান অধিনায়কের এই ম্যাচে সংগ্রহ ১৪। তিন ম্যাচে সর্বসাকুল্যে সংগ্রহ ৩৩ রান। চলতি এশিয়া কাপে শীর্ষ রান সংগ্রাহকারীর তালিকায় শীর্ষ পনেরোতেও জায়গা হয়নি তার।

বাজে পারফর্ম্যান্সের খেসারত হিসেবে   ১ হাজার ১৫৫ দিন পর শীর্ষস্থান হারালেন এই পাকিস্তান অধিনায়ক। বাবরের বর্তমান রেটিং পয়েন্ট ৭৯৪, চলতি এশিয়া কাপের বাকি ম্যাচগুলোতে ভালো না খেলতে পারলে আরো নীচে নেমে যেতে পারেন তিনি। কারণ, ৭৯২ রেটিং নিয়ে তার ঘাড়েই নিঃশ্বাস ফেলছেন দক্ষিণ আফ্রিকান ব্যাটার এইডেন মার্কারাম। 

এই তালিকায় শীর্ষ ত্রিশেও নেই বাংলাদেশের কেউ। সর্বোচ্চ ৩৬ নম্বরে রয়েছেন ডানহাতি ব্যাটার মাহমুদউল্লাহ রিয়াদ।


শেয়ার করুন :


আরও পড়ুন

ফাইনাল খেলতে ভারতের সামনে এখনও যে সমীকরণ

ফাইনাল খেলতে ভারতের সামনে এখনও যে সমীকরণ

তরুণ ও অভিজ্ঞদের মিশ্রণে নেদারল্যান্ডসের বিশ্বকাপ দল

তরুণ ও অভিজ্ঞদের মিশ্রণে নেদারল্যান্ডসের বিশ্বকাপ দল

এশিয়া কাপ পরীক্ষার মঞ্চ, দূর্ভাবনা নেই: রোহিত

এশিয়া কাপ পরীক্ষার মঞ্চ, দূর্ভাবনা নেই: রোহিত

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দলে নেই ডুসেন, মালান

দক্ষিণ আফ্রিকার বিশ্বকাপ দলে নেই ডুসেন, মালান