এবার রেকর্ড সংগ্রহে পাকিস্তানকে হারালো ইংল্যান্ড

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১১:০১ এএম, ২৪ সেপ্টেম্বর ২০২২
এবার রেকর্ড সংগ্রহে পাকিস্তানকে হারালো ইংল্যান্ড

সিরিজের দ্বিতীয় ম্যাচে পাকিস্তানকে দুইশো রানের লক্ষ্য ছুড়ে দিয়েও হার নিয়ে মাঠ ছাড়তে হয়েছিল ইংল্যান্ডকে। রেকর্ড গড়ে কোনো উইকেট না হারিয়ে ইংল্যান্ডের বিপক্ষে জয় তুলে নিয়েছিল পাকিস্তান। এবার উল্টো ঘটনা তৃতীয় ম্যাচে!

পাকিস্তানের বিপক্ষে আগে ব্যাট করে সর্বোচ্চ ২২১ রানের সংগ্রহ গড়লো ইংল্যান্ড। এবার আর কিছুতেই হার এড়াতে পারেনি পাকিস্তান। স্বাগতিকদের ৬৩ রানের ব্যবধানে হারিয়ে সাত ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল সফরকারী ইংল্যান্ড। টি-টোয়েন্টিতে রানের দিক থেকে পাকিস্তানের বিপক্ষে এটাই সবচেয়ে বড় জয় ইংলিশদের।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) করাচিতে টস হেরে প্রথমে ব্যাট করতে নেম ইনিংসের তৃতীয় ওভারেই উইকেট হারায় ইংল্যান্ড। দলীয় ১৮ রানে ফিরে যান ইংলিশ ওপেনার সল্ট।

এই ম্যাচে অ্যালেক্স হেলসের জায়গায় আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে অভিষেক হয়েছে উইল জ্যাক্সের। প্রথম ম্যাচে শুরু থেকেই দুর্দান্ত শট খেলতে থাকেন জ্যাক্স। পাওয়ার প্লে’তে ইংল্যান্ডের স্কোরবোর্ডে জমা হয় ৫৭ রান।

জ্যাক্স একপাশে সাবলীল থাকলেও অন্যপ্রান্তে রান করতেই যেন হিমশিম খাচ্ছিলেন ডেভিড মালান। ইনিংসের সপ্তম ওভারে শেষ হয় তার অস্বস্তিকর ইনিংস। 

ইনিংসের ৯ম ওভারে দলীয় ৮২ রানে জ্যাক্সকে হারায় ইংল্যান্ড। অভিষেকে আট চারে ২২ বলে ৪০ রানের দুর্দান্ত ইনিংস খেলেন জ্যাক্স। 

এরপর আর কোনো উইকেট হারায়নি ইংল্যান্ড। হ্যারি ব্রুক ও বেন ডাকেটের বিধ্বংসী ইনিংসে দিশেহারা হয়ে যায় পাকিস্তানের বোলিং আক্রমণ।

দু’জনের মিলে গড়েন ৬৯ বলে ১৩৯ রানের টর্নেডো জুটি। যেখানে সবচেয়ে বেশি ভয়ঙ্কর ছিলেন ব্রুক। মাত্র ৩৫ বলে আট চার ও পাঁচ ছক্কায় ৮১ রানের দুর্দান্ত ইনিংস খেলেন তিনি।

ব্রুকসকে যোগ্য সঙ্গ দেওয়া বেন ডাকেটের ইনিংসটি ছিল ৪২ বলে ৭০ রানের। যেখানে ডাকেট হাঁকিয়েছেন আট চার ও এক ছক্কা। দু’জনের ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভার শেষে ২২১ রানের রেকর্ড সংগ্রহ পায় ইংল্যান্ড।

আগের ম্যাচে রেকর্ড গড়ে জেতা পাকিস্তানকে জিততে হলে এই ম্যাচেও গড়তে হতো রেকর্ড! তবে এবার আর সেরকম কিছুই হয়নি! বরং নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা দলটির একসময় লজ্জ্বাজনক হার চোখ রাঙাচ্ছিল,।

ব্যাটিং করতে নেমে পাওয়ার প্লে’র মধ্যেই পাকিস্তান চার উইকেট হারিয়ে ফেলে। ফিরে যান মোহাম্মদ রিজওয়ান, অধিনায়ক বাবর আজম, হায়দার আলী ও ইফতিকার আহমেদ।

তাসের ঘরের মতো ভেঙে পড়া এই ব্যাটিং লাইনআপে বাঁধ দেন খুশদিল শাহ ও শান মাসুদ। দু’জনে মিলে গড়েন ৬২ রানের জুটি। দলীয় খুশদিল শাহ’কে ফিরিয়ে এই জুটি ভাঙেন ইংলিশ স্পিনার আদিল রাশিদ।

পাকিস্তানের ইনিংসে একপাশ আগলে রাখা শান মাসুদের ফিফটি আসে ২৮ বলে। শেষ পর্যন্ত ৪০ বলে ৬৬ রানে অপরাজিত থাকলেও দলকে জয় এনে দিতে পারেননি তিনি।

শেষদিকে মোহাম্মদ নেওয়াজের ২১ বলে ২৯ রানের ইনিংস কেবল হারের ব্যবধানই কমিয়েছে। শেষ পর্যন্ত ২০ ওভার শেষে আট উইকেট হারিয়ে ১৫৮ রানে থামে পাকিস্তানের ইনিংস। ইংল্যান্ডের জয় নিশ্চিত হয় ৬৩ রানে।

সিরিজের চতুর্থ ম্যাচে একই মাঠে রোববার (২৫ সেপ্টেম্বর) সিরিজে ফেরার লড়াইয়ে ইংল্যান্ডের মুখোমুখি হবে পাকিস্তান।

স্পোর্টসমেইল২৪/এসকেডি 


শেয়ার করুন :


আরও পড়ুন

ব্যাট হাতে রোহিতে ঝড়, সিরিজে সমতা ফেরালো ভারত

ব্যাট হাতে রোহিতে ঝড়, সিরিজে সমতা ফেরালো ভারত

থাইল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

থাইল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপে বাংলাদেশের মেয়েরা

‘বাবর-রিজওয়ান স্বার্থপর’ সমালোচকদের এক হাত নিলেন আফ্রিদি

‘বাবর-রিজওয়ান স্বার্থপর’ সমালোচকদের এক হাত নিলেন আফ্রিদি

বিশ্বকাপের আগে আরব আমিরাতে আত্মবিশ্বাসের খোঁজে বাংলাদেশ

বিশ্বকাপের আগে আরব আমিরাতে আত্মবিশ্বাসের খোঁজে বাংলাদেশ