নবী-রশীদদের হারের স্বাদ দিয়ে জয়ে শুরু ইংল্যান্ডের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:২৪ পিএম, ২২ অক্টোবর ২০২২
নবী-রশীদদের হারের স্বাদ দিয়ে জয়ে শুরু ইংল্যান্ডের

ইংল্যান্ডের বাঁ-হাতি পেসার স্যাম কারানের বোলিং তোপে উড়ে গেল আফগানিস্তান। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে কারানের রেকর্ড বোলিংয়ে আফগানিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দিয়েছে ইংল্যান্ড। ইংলিশদের জয়ে শুরু করা ম্যাচে ৩.৪ ওভার বল করে ১০ রানে ৫ উইকেট নিয়েছেন কারান। যা টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের প্রথম কোন বোলার হিসেবে পাঁচ উইকেট শিকার।

শনিবার (২২ অক্টোবর) পার্থ স্টেডিয়ামে টস জিতে আফগানিস্তানকে প্রথমে ব্যাটিংয়ের সুযোগ করে দেয় ইংল্যান্ড। ক্রিস ওকসের করা দ্বিতীয় ওভারের তৃতীয় বলে ছক্কা মারেন ওপেনার রহমানউল্লাহ গুরবাজ। ২ ওভারে ১১ রান উঠার পর ভাঙে আফগানিস্তানের উদ্বোধনী জুটি। এরপর তৃতীয় ওভারের প্রথম বলে গুরবাজকে ১০ রানে বিদায় দেন পেসার মার্ক উড।

গুরবাজ ফেরার পর সাবধানে পাওয়ার-প্লে পার করেন আরেক ওপেনার হজরতুল্লাহ জাজাই ও তিন নম্বরে নামা ইব্রাহিম জাদরান। দু’জনের সাবধানতায় ৬ ওভার শেষে ১ উইকেটে ৩৫ রান পায় আফগানিস্তান। সপ্তম ওভারে দ্বিতীয়বারের মতো আক্রমণে এসে ১৭ বলে ৭ রান করা জাজাইর বিদায় নিশ্চিত করেন বেন স্টোকস।

দলীয় ৩৫ রানে ২ উইকেট হারানোয় চাপে পড়ে আফগানিস্তানকে খেলার ফেরাতে বলের সাথে পাল্লা দিয়ে রান তুলে বড় জুটির আভাস দিয়েছিলেন উসমান ঘানি ও ইব্রাহিম জাদরান। তবে ১২তম ওভারে এ জুটির পথে বাঁধা হয়ে দাঁড়ান কারান। ইব্রাহিমকে ৩২ রানে থামিয়ে নিজের প্রথম উইকেট শিকার করেন কারান।

পাঁচ নম্বরে নামা নাজিবুল্লাহ জাদরানকে নিয়েও জুটি গড়ার চেষ্টা করেন উসমান। তবে স্টোকসের কারণে এ জুটিও বড় হয়নি। ১৫তম ওভারে ১১ বলে ১৩ রান করা নাজিবুল্লাহকে শিকার করেন স্টোকস। ১৬তম ওভারে আফগানিস্তানের অধিনায়ক মোহাম্মদ নবীকে থামিয়ে বড় সংগ্রহের পথ কঠিন করে ফেলেন উড। দু’টি ওয়ার্ম ম্যাচে দুর্দান্ত ব্যাট করা নবী করে মাত্র ৩ রান।

১৮তম ওভারের শেষ দুই বলে আজমতউল্লাহ ওমারজাই ও রশিদ খানকে শিকার করে হ্যাটট্টিকের সুযোগ সৃষ্টি করেন কারান। তবে ইনিংসের শেষ ওভার করতে আসা কারানের হ্যাটট্টিকের সুযোগ রুখে দেন উসমান। হ্যাটট্রিক ফেরালেও দ্বিতীয় বলে কারানের চতুর্থ শিকার হন ৩০ রান করা উসমান।

ওভারের চতুর্থ বলে আফগানদের শেষ ব্যাটার ফজলহক ফারুকিকে আউট করে ইনিংসে পাঁচ উইকেট পূর্ণ করেন কারান। টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের প্রথম বোলার হিসেবে ইনিংসে পাঁচ উইকেট নিলেন কারান।

কারানের বোলিং তোপে ২ বল বাকি থাকতে ১১২ রানে অলআউট হয় আফগানিস্তান। ৩ দশমিক ৪ ওভার বল করে মাত্র ১০ রানে ৫ উইকেট নেন কারান। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে এটি চতুর্থ সেরা বোলিং ফিগার।

১১৩ রানের টার্গেটে খেলতে নেমে ভালো শুরু করে ইংল্যান্ড। দুই ওপেনার অধিনায়ক জশ বাটলার ও অ্যালেক্স হেলস ৫ ওভারে ৩৫ রান তুলেন। ৩টি চারে ১৮ বলে ১৮ রান করে আফগানিস্তানের পেসার ফারুকির শিকার হন বাটলার। অধিনায়কের মতো ছোট ইনিংস খেলে বিদায় নেন হেলসও। ১টি ছক্কায় ২০ বলে ১৯ রান করেন তিনি।

দুই ওপেনারের মতো ব্যাট হাতে সুবিধা করতে পারেননি ডেভিড মালান ও স্টোকসও। ৩০ বল খেলে ১৮ রান তুলে স্পিনার মুজিব উর রহমানের শিকার হন মালান। স্টোকসকে ২ রানে বোল্ড করেন নবী। এতে ৮১ রানে চতুর্থ উইকেট হারিয়ে চিন্তায় পড়ে ইংল্যান্ড। ৬ উইকেট হাতে নিয়ে ৩৬ বলে ৩২ রান দরকার পড়ে ইংলিশদের।

ফরিদের করা ১৫তম ওভারে ২টি চারে ১৪ রান তুলে ইংল্যান্ডের চিন্তা দূর করেন লিয়াম লিভিংস্টোন ও হ্যারি ব্রুক। ১৬তম ওভারে ব্রুককে প্যাভিলিয়নে ফেরত পাঠান স্পিনার রশিদ খান। তাতে খুব বেশি চাপ অনুভব করেনি ইংল্যান্ড। কারন, এ সময় জয়ের জন্য শেষ ২৮ বলে ১৬ রান দরকার ছিল ইংলিশদের। ৬ বলে ৭ রান করে আউট হন ব্রুক।

ষষ্ঠ উইকেটে ১৭ বলে অবিচ্ছিন্ন ১৬ রান তুলে ইংল্যান্ডের জয় নিশ্চিত করেন লিভিংস্টোন ও মঈন আলি। লিভিংস্টোন ২১ বলে ৩টি চারে অপরাজিত ২৯ রান করেন। ৮ রানে অপরাজিত থাকেন মঈন। আর ম্যাচ সেরা হন বল হাতে রেকর্ড গড়া কারান।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

সাকিবকে সরিয়ে শীর্ষে সাউদি

সাকিবকে সরিয়ে শীর্ষে সাউদি

অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়ে নিউজিল্যান্ডে রেকর্ড গড়া জয়

অস্ট্রেলিয়াকে গুঁড়িয়ে দিয়ে নিউজিল্যান্ডে রেকর্ড গড়া জয়

মেলবোর্নে বৃষ্টির গর্জন, স্বল্প ওভারেও খেলতে প্রস্তুত ভারত

মেলবোর্নে বৃষ্টির গর্জন, স্বল্প ওভারেও খেলতে প্রস্তুত ভারত

বিশ্বকাপ জয়ে ‘অনেক কিছুু’ করতে হবে: রোহিত শর্মা

বিশ্বকাপ জয়ে ‘অনেক কিছুু’ করতে হবে: রোহিত শর্মা