‘বিতর্কিত’ নো বল, উত্তেজনাকর শেষ ওভারে ভারতের জয়

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:৫৯ পিএম, ২৩ অক্টোবর ২০২২
‘বিতর্কিত’ নো বল, উত্তেজনাকর শেষ ওভারে ভারতের জয়

ভারত-পাকিস্তান মানেই আলাদা উত্তেজনা। এর মধ্যে বিশ্বকাপের সুপার টুয়েলভে নিজেদের প্রথম ম্যাচে আরও যেন উত্তেজনা ছড়ালো ভারত-পাকিস্তান ক্রিকেট দল। ইনিংসের শেষ ওভারে ‘বিতর্কিত’ নো বল এবং উত্তেজনাকর পরিস্থিতিতে পাকিস্তানের বিপক্ষে জয় তুলে নিলো ভারত।

রোববার (২৩ অক্টোবর) দিনের দ্বিতীয় ম্যাচে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেটে ১৫৯ রানের সংগ্রহ গড়ে পাকিস্তান। জবাবে ব্যাট করতে নেমে শেষ ওভারে জয় তুলে নেয় ভারত।

শেষ ওভারে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ১৬ রান। ব্যাট হাতে উইকেটে ছিলেন বিরাট কোহলি এবং হার্দিক পান্ডিয়া। মোহাম্মদ নওয়াজের করা ওভারের প্রথম বলেই ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফিরেন ৪০ রান করা পান্ডিয়া। ৩৭ বলে ১ চার এবং ৩ ছক্কায় পান্ডিয়া এ রান করেন।

পান্ডিয়া চলে যাওয়ার পর বিরাট কোহলির সাথে জুটি গড়েন দিনেশ কার্তিক। ওভারের দ্বিতীয় বলে দিনেশ ১ রান নেন। তৃতীয় বলে ২ রান নেন কোহলি। ফলে শেষ ৩ বলে ভারতের প্রয়োজন পড়ে ১৩ রানের।

ওভারের চতুর্থ বলে বিতর্ক সৃষ্টি হয়। নওয়াজের করা বল কোহলির কোমড়ের নিচে থাকলেও ছক্কা হাঁকানো বলে উচ্চতার কারণ দেখিয়ে নো বল ডেকে বিকর্তের জন্ম দেন আম্পায়ার। ফলে ওই বল থেকে ৭ রান পেয়ে যায় ভারত।

উত্তেজনাকর শেষ ওভারে নো বল দিয়ে ঘাবড়ে যান নওয়াজ। ফ্রি হিডে বলটি করে ওয়াইড। ফলে আরও একটি রান পেয়ে যায় ভারত। পরের বলে কোহলি স্ট্যাম্প উড়িয়ে দিলেও ফ্রি হিড থাকায় বেঁচে যান এবং দৌড়ে ৩ রান নেন। যার কারণে জয়ের জন্য শেষ ২ বলে ভারতের প্রয়োজন হয় ২ রান।

পঞ্চম বলে দিনেশ কার্তিক আউট হলে শেষে বলে ভারতের লক্ষ্য দাঁড়ায় ২ রান। তবে নওয়াজ আবারও ওয়াইড বল করলে স্কোর সমান হয়ে যায়। ফলে শেষ বলে ১ রান নিয়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন রবিচন্দ্রন অশ্বিন।

অপর প্রান্তে ৮২ রানে অপরাজিত ছিলেন বিরাট কোহলি। ওয়ান ডাউনে ব্যাট করতে নেমে ৫৩ বলে ৬টি চার ও ৪টি ছক্কার মারে এ ইনিংস সাজান বিরাট কোহলি।

এর আগে প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৮ উইকেটে ১৫৯ রান করে পাকিস্তান। জবাবে সপ্তম ওভারে ৩১ রান তুলতেই ৪ উইকেট হারিয়ে খাদের মধ্যে পড়ে যায় ভারত। সেখান থেকে পঞ্চম উইকেটে ৭৮ বলে ১১৩ রানের জুটি গড়েন বিরাট কোহলি ও হার্ডিক পান্ডিয়া। তাতেও ম্যাচ হাতের মুঠোয় ছিল না ভারতের। চালকের আসনেই ছিল পাকিস্তান।

তবে ইনিংসের শেষ পর্যন্ত মহাকাব্যিক এক ইনিংস খেলে পাকিস্তানের বিপক্ষে ভারতকে ৪ উইকেটের অবিস্মরনীয় জয় এনে দেন কোহলি। ৫৩ বলে ৮২ রানের অনবদ্য ইনিংস খেলেন কোহলি। এতে সুপার টুয়েলভে গ্রুপ-২এ দুর্দান্ত এক জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো ভারত।

একই সাথে টান-টান উত্তেজনায় ভরপুর এক ক্রিকেট ম্যাচ দেখলো মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে উপস্থিত ৯০ হাজারের বেশি দর্শক ও বিশ্বের অগণিত ক্রিকেটপ্রেমিরা। ম্যাচ সেরা হয়েছেন বিরাট কোহলি।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

হোবার্টের বৈরি আবহাওয়া নিয়ে চিন্তিত নন সাকিব

হোবার্টের বৈরি আবহাওয়া নিয়ে চিন্তিত নন সাকিব

বড় জয়ে সুপার টুয়েলভ শুরু করলো শ্রীলঙ্কা

বড় জয়ে সুপার টুয়েলভ শুরু করলো শ্রীলঙ্কা

পাঁচ ম্যাচেই জয়ের লক্ষ্য: সাকিব

পাঁচ ম্যাচেই জয়ের লক্ষ্য: সাকিব

নবী-রশীদদের হারের স্বাদ দিয়ে জয়ে শুরু ইংল্যান্ডের

নবী-রশীদদের হারের স্বাদ দিয়ে জয়ে শুরু ইংল্যান্ডের