দক্ষিণ আফ্রিকার পয়েন্ট কেড়ে নিলো বৃষ্টি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১২:৩৪ পিএম, ২৫ অক্টোবর ২০২২
দক্ষিণ আফ্রিকার পয়েন্ট কেড়ে নিলো বৃষ্টি

বৃষ্টির কারণে নিশ্চিত জয় বঞ্চিত হয়েছে দক্ষিণ আফ্রিকা। টি-টোয়েন্টি বিশ্বকাপে সুপার টুয়েলভে গ্রুপ-২তে দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। ম্যাচটিতে নিশ্চিত জয়ের পথে ছিল দক্ষিণ আফ্রিকা।

বৃষ্টির কারণে ছোট হয়ে আসা ম্যাচ জিততে শেষ ৪ ওভারে ১০ উইকেট হাতে নিয়ে ১৩ রান প্রয়োজন ছিল দক্ষিণ আফ্রিকার। তবে বৃষ্টিতে ম্যাচটি পরিত্যক্ত হয়ে গেলে হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয় প্রোটিয়াদের।

হোবার্টের বেলেরিভ ওভালে বৃষ্টি কারণে ম্যাচটি ৯ ওভারে নামিয়ে আনা হয়। পরে ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে। শুরুটা ভালো হয়নি জিম্বাবুয়ের। ৪ ওভারে ১৯ রানের মধ্যে ৪ উইকেট হারায় তারা।

রেগিস চাকাভা ৮, অধিনায়ক ক্রেইগ আরভিন ২, সিন উইলিয়ামস ১ ও সিকান্দার রাজা খালি হাতে ফিরেন। এর মধ্যে চাকাভা ও রাজাকে শিকার হন দক্ষিণ আফ্রিকান পেসার লুঙ্গি এনগিডির।

শুরুর ধাক্কা সমাল ওঠেন জিম্বাবুয়ের মিডল-অর্ডার ব্যাটাররা। পঞ্চম উইকেটে ৩৩ বল খেলে ৫৫ রান যোগ করেন ওয়েসলি মাধভেরে ও মিল্টন শুম্বা। তাদের জুটির কল্যাণে নির্ধারিত ৯ ওভারে ৫ উইকেটে ৭৯ রান করে আফ্রিকার আরেক দেশ জিম্বাবুয়ে।

ব্যাট হাতে ঝড় তুলে ১৮ বলে অনবদ্য ৩৫ রান করেন মাধভেরে। তার ইনিংসে ৪টি চার ও ১টি ছক্কা ছিল। ২টি চারে ২০ বলে ১৮ রান করেন শুম্বা। দক্ষিণ আফ্রিকার এনগিডি ২ ওভারে ২০ রানে ২ উইকেট নেন।

৯ ওভারে ৮০ রানের টার্গেটে প্রথম ওভারেই জিম্বাবুয়ের বোলার তেন্ডাই চাতারার উপর চড়াও হন দক্ষিণ আফ্রিকার ওপেনার কুইন্টন ডি কক। ওভারে ৪টি চার ও ১টি ছক্কায় ২৩ রান তুলেন তিনি। দ্বিতীয় ওভারের প্রথম বলের পর বৃষ্টিতে বন্ধ হয় খেলা। প্রথম ডেলিভারিটি অবশ্য নো-বল ছিল।

কিছুক্ষণ পড় খেলা শুরু হলে ৭ ওভারে ৬৪ রানের নতুন টার্গেট পায় প্রোটিয়ারা। নতুন করে খেলা শুরু হলে পেসার রিচার্ড এনগারাভা দ্বিতীয় ওভার থেকে ৪টি চারে ১৭ রান তুলেন ডি কক। রাজার করা তৃতীয় ওভার থেকে ১১ রানে আসে। এতে ৩ ওভার শেষে বিনা উইকেটে ৫১ রান পেয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ফলে শেষ ৪ ওভারে ১৩ রানের প্রয়োজন পড়ে প্রোটিয়াদের।

জয় থেকে অল্প দূরে থাকলে ভাগ্য ভালো ছিল না দক্ষিণ আফ্রিকার। আবারও বৃষ্টি নামলে খেলা বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ম্যাচটি মাঝপথেই পরিত্যক্ত ঘোষণা করেন কর্মকর্তরা।

৫ ওভার পর্যন্ত খেলা হলেই বৃষ্টি আইনে নির্ধারিত হতো ম্যাচের বিজয়ী দল। তেব সেটি আর হয়নি, ম্যাচটি পরিত্যক্ত হওয়াতে পয়েন্ট ভাগাভাগি করতে হয় দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়েকে।

৮টি চার ও ১টি ছক্কায় ১৮ বলে ৪৭ রানে অপরাজিত ছিলেন ডি কক। ২ বলে ২ রান নিয়ে অপরাজিত থাকেন অধিনায়ক তেম্বা বাভুমা।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

বিশ্বকাপ ব্যর্থতায় উইন্ডিজ কোচের পদ ছাড়ছেন সিমন্স

বিশ্বকাপ ব্যর্থতায় উইন্ডিজ কোচের পদ ছাড়ছেন সিমন্স

পরিত্যাক্ত ম্যাচ থেকে ইতিবাচক দিক দেখছেন বাউচার

পরিত্যাক্ত ম্যাচ থেকে ইতিবাচক দিক দেখছেন বাউচার

ম্যাচ সেরা তাসকিনের কণ্ঠে দক্ষতার ‘আকূতি’

ম্যাচ সেরা তাসকিনের কণ্ঠে দক্ষতার ‘আকূতি’

দীর্ঘ খরা কাটিয়ে সুপার টুয়েলভে বাংলাদেশের জয়

দীর্ঘ খরা কাটিয়ে সুপার টুয়েলভে বাংলাদেশের জয়