বৃষ্টিতে হলো না নতুন রেকর্ড, ভাগ্য ভালো আয়ারল্যান্ডের

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:১৪ পিএম, ২৭ মার্চ ২০২৩
বৃষ্টিতে হলো না নতুন রেকর্ড, ভাগ্য ভালো আয়ারল্যান্ডের

‘টি-টোয়েন্টি ক্রিকেটে খুব বেশি ভালো দল নয় বাংলাদেশ’; হরহামেশাই শোনা যেত এমন কথা। তবে হঠাৎই যেন পাল্টে গেল বাংলাদেশ টি-টোয়েন্টি দল। ঘরের মাঠে সম্প্রতি বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করার পর এবার আয়ারল্যান্ডের বিপক্ষে টাইগাররা দেখালো ব্যাটিং দাপট। তবে বৃষ্টির কারণে নিজদের সর্বোচ্চ সংগ্রহ রেকর্ডটি নতুন করে গড়া হলো না।

তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচে সোমবার (২৭ মার্চ) টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ১৯.২ ওভারে ৫ উইকেটে ২০৭ রানের সংগ্রহ গড়ে বাংলাদেশ। এরপর বৃষ্টির কারণে বন্ধ হয়ে যায় খেলা।

টি-টোয়েন্টি ফরম্যাটে বাংলাদেশের সর্বোচ্চ রানের ইনিংস ২১৫ রানের। ২০১৮ সালের মার্চে কলম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে এ রেকর্ড রান করে জিতেছিল বাংলাদেশ। টস হেরে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ২১৪ রানের সংগ্রহ গড়েছিল শ্রীলঙ্কা। জবাবে ২ বল বাকি থাকতেই ৫ উইকেটে জয় তুলে নেয় মাহমুদউল্লাহ রিয়াদের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

ওই ম্যাচে অপরাজিত ৭২ রানের ইনিংস খেলেছিলেন মুশফিকুর রহিম। এছাড়া ওপেনার তামিম ইকবাল ৪৭ এবং লিটন কুমার দাসের ব্যাট থেকে এসেছিল ৪৩ রানের ইনিংস। সৌম্য সরকার খেলেছিলেন ৩০ রানের ইনিংস।

টি-টোয়েন্টি থেকে অবসর নেওয়ায় আয়ারল্যান্ডের বিপক্ষে ছিলেন না ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। ফলে রনি তালুকদারকে সাথে নিয়ে ওপেন করতে নামে লিটন দাস। তাদের দুজনের ওপেনিং জুটি থেকে আসে ৯১ রানের ইনিংস। যা বাংলাদেশের টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রানের ওপেনিং জুটি।

লিটন ৪৭ রানে ফিরে গেলেও ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ফিফটি তুলে নিয়ে রনি তালুকদার সাজঘেরে ফিলেন ৬৭ রানে। ২৩ বলে লিটনের ইনিংসে ৪টি চার ও ৩টি ছক্কার মার ছিল। এছাড়া রনি তালুকদারের ব্যাট থেকে ৭টি চার ও ৩টি ছক্কার মার ছিল।

ওপেনিং জুটির পর মিডল অর্ডারের খুব বেশি রান আসেনি বাংলাদেশের। নাজমুল হোসেন শান্ত (১৪), শামীম হোসেন পাটোয়ারী (৩০) এবং তাওহিদ হৃদয় (১৩) ফিরলে রানের চাকা সচল রাখেন অধিনায়ক সাকিব আল হাসান এবং মেহেদী হাসান মিরাজ।

বৃষ্টি শেষে আর খেলা না হওয়ায় ২০৭ রানেই থেমে যায় বাংলাদেশের ইনিংস। ১৯.২ ওভারে খেলা বন্ধ হওয়ার আগে ২০ রানে সাকিব এবং ৪ রানে মিরাজ অপরাজিত ছিলেন।

টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশের এটি (২০৭ রান) তৃতীয় সর্বোচ্চ রানের সংগ্রহ। সেক্ষেত্রে আয়ারল্যান্ড ক্রিকেট দলের ভাগ্য বেশ ভালোই বলা যায়। বাংলাদেশের সর্বোচ্চ রানের নতুন রেকর্ডে তাদের নামটি যুক্ত হয়নি।

শ্রীলঙ্কার বিপক্ষে ২১৫ ছাড়াও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২১১ রানের আরও একটি ইনিংস রয়েছে বাংলাদেশের, যা টাইগারদের দ্বিতীয় সর্বোচ্চ রান। বাংলাদেশের পরের দুটি ২০০ এবং ১৯৪ রানের সংগ্রহ জিম্বাবুয়ের বিপক্ষে।

স্পোর্টসমেইল২৪/আরএস


শেয়ার করুন :


আরও পড়ুন

আইপিএলে স্কিল উন্নতি হয়, তবে দেশের খেলা আগে: হাথুরুসিংহে

আইপিএলে স্কিল উন্নতি হয়, তবে দেশের খেলা আগে: হাথুরুসিংহে

পেস বোলিং আক্রমণের প্রশংসায় তামিম ইকবাল

পেস বোলিং আক্রমণের প্রশংসায় তামিম ইকবাল

ইতিহাস গড়লেন হাসান-তাসকিন-এবাদত

ইতিহাস গড়লেন হাসান-তাসকিন-এবাদত

রেকর্ড সেঞ্চুরি, র‌্যাংকিংয়ে ‘সবার’ উপরে মুশফিক

রেকর্ড সেঞ্চুরি, র‌্যাংকিংয়ে ‘সবার’ উপরে মুশফিক