বাংলাদেশের বিপক্ষে দুই টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হাসারাঙ্গা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৫:০৭ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২৪
বাংলাদেশের বিপক্ষে দুই টি-টোয়েন্টিতে নিষিদ্ধ হাসারাঙ্গা

আম্পায়ারের সমালোচনা করে আইসিসির আচরণবিধি ভাঙ্গায় আন্তর্জাতিক ক্রিকেটে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছেন শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক হাসারাঙ্গা ডি সিলভা। ফলে মার্চে বাংলাদেশ সফরে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের প্রথম দু’টিতে খেলতে পারবেন না হাসারাঙ্গা।

সদ্য শেষ হওয়া আফগানিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে নো-বল না দেওয়াতে অন-ফিল্ড আম্পায়ার লিন্ডন হানিব্যালের সাথে তর্কে জড়ান হাসারাঙ্গা। এরপর প্রকাশ্যে আম্পায়ারের সিদ্ধান্তের সমালোচনা করেন তিনি। যা আইসিসির আচরণ বিধির ২.১৩ ধারা লঙ্ঘন।

শাস্তি হিসেবে হাসারাঙ্গাকে তিনটি ডিমেরিট পয়েন্ট দেওয়া হয় এবং ম্যাচ ফি’র ৫০ শতাংশ জরিমানা করা হয়। আগের থেকেই দুই ডিমেরিট পয়েন্ট ছিল হাসারাঙ্গার। এতে মোট পাঁচটি ডিমেরিট পয়েন্ট হয় তার।

আইসিসির নিয়ম অনুযায়ী, ২৪ মাসের মধ্যে কোন ক্রিকেটার পাঁচটি ডিমেরিট পয়েন্ট পেলে শাস্তি হিসেবে দু’টি সাসপেনশন পয়েন্ট দেওয়া হয়। দু’টি সাসপেনশন পয়েন্টের কারণে একটি টেস্ট বা দু’টি ওয়ানডে বা দু’টি টি-টোয়েন্টিতে নিষিদ্ধ করা হবে।

তিন ফরম্যাটে জাতীয় দলের পরের ম্যাচ থেকে সেই শাস্তি কার্যকর হয়। ফলে ৪ মার্চ টি-টোয়েন্টি সিরিজ দিয়ে বাংলাদেশ সফর শুরু করবে শ্রীলংকা। একারনেই, টাইগারদের বিপক্ষে সিরিজের প্রথম দুই টি-টোয়েন্টিতে (৪ ও ৬ মার্চ) খেলতে পারবেন না হাসারাঙ্গা।

শ্রীলঙ্কার বিপক্ষে ওই সিরিজের তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে আইসিসির আচরণবিধি ভেঙে শাস্তির কবলে পড়েছেন আফগানিস্তানের ওপেনার রহমানুল্লাহ গুরবাজ। আইসিসির এক নম্বর ধারা ভঙের দায়ে তাকে ম্যাচ ফি’র ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে।

আম্পায়ার বার বার নিষেধ করা সত্ত্বেও ম্যাচ চলাকালিন ব্যাটের গ্রিপ পাল্টানোতে শাস্তির মুখে পড়েন গুরবাজ। এছাড়াও ১টি ডিমেরিট পয়েন্ট পেয়েছেন তিনি। ২৪ মাসের মধ্যে গুরবাজের মোট ডিমেরিট পয়েন্ট এখন ২টি।


শেয়ার করুন :