ম্যারেডোনা কি মেসিদের জয়োল্লাস দেখছেন?

পার্থ প্রতীম রায় পার্থ প্রতীম রায় প্রকাশিত: ০৫:৪২ পিএম, ১১ জুলাই ২০২১
ম্যারেডোনা কি মেসিদের জয়োল্লাস দেখছেন?

সর্বশেষ ১৯৯৩ সালে কোনো আন্তর্জাতিক শিরোপা জিতেছিল আর্জেন্টিনা। সেবার কোপা আমেরিকার ফাইনালে ৩- ১ গোলে মেক্সিকোকে হারিয়ে শিরোপা উল্লাস করেছিল আলবিসেলেস্তারা। এরপর দেখতে দেখতে কেটে গেছে ২৮ বছর, দীর্ঘ সময়ের এ অপেক্ষা কাটিয়ে আবারও শিরোপা জিতেছে আর্জেন্টিনা। মারাকানায় ব্রাজিলকে হারিয়ে আলবিসেলেস্তারা নিজেদের শিরোপা খরা কাটিয়েছে। তবে শিরোপা খরা কাটলেও ছিল আক্ষেপ। শিরোপা জয়ের এ মুহূর্তকে যে মিস করেছেন প্রিয় ম্যারাডোনা।

পুরো বিশ্বকে কাঁদিয়ে ২০২০ সালে নভেম্বরে হৃদরোগে আক্রান্ত হয়ে না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন ম্যারাডোনা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬০ বছর। স্বপ্ন ছিল তার জীবদ্দশায় আলবিসেলেস্তারা একটি শিরোপা জিতবে, তবে আর এ আশা পূর্ণ করতে পারেননি লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়ারা। তবে পরপারে পাড়ি জমানোর পরের টুর্নামেন্টেই দলকে চ্যাম্পিয়ন করেছেন মেসি-ডি মারিয়ারা।

আর্জেন্টিনার এক শিরোপা জয় দেখার স্বপ্ন দেখতেন ম্যারাডোনা। এ স্বপ্ন পূরণের জন্য দলকে নানাভাবেই উৎসাহ দিতেন তিনি, দর্শক গ্যালারি থেকে অনুপ্রেরণা দিতেন দলকে। তবে তার জীবদ্দশায় পাঁচবার ফাইনালে উঠলেও বার বার দলকে ব্যর্থ হয়ে ফিরে আসতে দেখেছেন তিনি। ওপারে পাড়ি জমানোর পরপরই শিরোপা ঘরে তুললো আর্জেন্টিনা।

আর্জেন্টিনার খেলা মানেই ছিল ডিয়েগো ম্যারাডোনার সরব উপস্থিতি। হোক না সেটা কোপা আমেরিকা কিংবা বিশ্বকাপের ম্যাচ। সংবাদ মাধ্যম ঘিরে ধরতো তাকে, যেন তার একটা কথায় হয়ে উঠতো বেশ অমূল্য।

sportsmail24

সেই ১৯৮৬ বিশ্বকাপজয়ী কিংবদন্তির হাত ধরেই আর্জেন্টিনার ঘরে সর্বশেষ ট্রফি আর্জেন্টিনার মাটিতে এসেছিল। এরপর থেকেই শুরু হয়েছে অপেক্ষার প্রহর, অনেকেই আশা দেখিয়েছেন তবে কেউ আর ট্রফি এনে দিতে পারেননি। শেষ পর্যন্ত ট্রফি এনে দিয়েছেন ম্যারাডোনার যোগ্য উত্তরসূরি লিওনেল মেসি।

শিরোপা জিততে না পারা কিংবা দলীয় বাজে পারফর্মেন্সের কারণে দল কিংবা ম্যানেজমেন্টের সমালোচনা করতেন বেশ নিয়মিতই। সবসময় চেয়েছিলেন আর্জেন্টিনা জিতুক একটি শিরোপা। তার সে আশা পূর্ণ হয়েছে তবে তা তিনি আর দেখে যেতে পারেননি।

শিরোপা জয়ের এ মুহূর্তে যদি ম্যারাডোনা থাকতেন তাহলে তিনি কি করতেন? হয়তো জৈবসুরক্ষা বলয়ের সকল নিয়ম ভেঙেই নিজের প্রিয় শিষ্যকে আলিঙ্গন করার জন্য ছুটে যেতেন। গ্যালারিতে দাঁড়িয়ে উল্লাসে ফেটে উঠতেন। মারাকানার গ্যালারি থেকেই দেখতেন আলবিসেলেস্তাদের জয়ের মুহূর্তকে।

sportsmail24

দুই শিরোপার এ বিরতিতে পাঁচ পাঁচটি ফাইনালে শিরোপা হাতছাড়া করেছিল আলবিসেলেস্তা শিবির। আর তা দেখে মুষড়ে পড়েছিলেন ফুটবলের রাজপুত্র ডিয়েগো ম্যারাডোনা।

কে জানে আজেকও হয়তো আনন্দ, উল্লাসে মেতে উঠেছেন ম্যারাডোনা। স্বর্গের গ্যালারির এ মাথা থেকে ও মাথায় শিশুসুলভ ভঙ্গিতে ছুটে বেড়িয়েছেন।

আর্জেন্টিনার হাতে একটি শিরোপা দেখার জন্য দিনের পর দিন গ্যালারিতে উপস্থিত থেকেছেন। তবে তবে দেখতে পারেননি আকাশী-নীলদের শিরোপা জয়। আর শিরোপা জয়ের দিনই অনুপস্থিত ছিলেন গ্যালারিতে, থাকবেনই বা কি করে, মৃত্যুর মুখোমুখি হয়ে যে পৃথিবীর মায়াই যে ত্যাগই করেছেন তিনি।

স্পোর্টসমেইল২৪/পিপিআর

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

অবশেষে মেসির হাতে ট্রফি

অবশেষে মেসির হাতে ট্রফি

কোপা জিতে বিশ্বকাপ জয়ের আভাস দিলেন ডি মারিয়া

কোপা জিতে বিশ্বকাপ জয়ের আভাস দিলেন ডি মারিয়া

ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

ব্রাজিলকে হারিয়ে কোপা আমেরিকা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা

মাঠের খেলা মাঠে, বন্ধুত্ব সবসময়

মাঠের খেলা মাঠে, বন্ধুত্ব সবসময়