ট্রান্সফার উইন্ডো খোলার অনুমতি দিল ফিফা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৮:৩৫ এএম, ১৪ জুন ২০২০
ট্রান্সফার উইন্ডো খোলার অনুমতি দিল ফিফা

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনভাইরাসের কারণে ফুটবলের চলতি মৌসুম শেষ হতে দেরি হওয়ায় ট্রান্সফার উইন্ডো নিয়ে নতুন সিদ্ধান্ত নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণ সংস্থা ফিফা। বর্তমান মৌসুম শেষ হওয়ার আগে এবারের ট্রান্সফার উইন্ডো খুলে দেওয়ার অনমুতি দিল ফিফা।

করোনার কারণে ক্ষতিগ্রস্ত ফুটবল ক্যালেন্ডারকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ফিফা বেশ কয়েকটি অস্থায়ী সংশোধনী পাস করেছে। এর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো ‘প্রথম রেজিস্ট্রেশন পিরিয়ড’ ইউরোপে যাকে গ্রীষ্মকালীন ট্রান্সফার উইন্ডো বলা হয় সেটার সময়সীমা চার সপ্তাহ এগিয়ে আনা হয়েছে।

স্বাভাবিক নিয়মে মৌসুম শেষ হওয়ার আগ পর্যন্ত সাধারণত ট্রান্সফার উইন্ডো খোলা হয় না। কিন্তু করোনার কারণে বিশ্বের সবগুলো লিগই মার্চে বন্ধ হয়ে যাওয়ায় তা সময়মতো শেষ করা নিয়ে শঙ্কা দেখা দেয়। নতুন করে শুরু হওয়া বা শুরু হতে যাওয়া লিগগুলোর বেশিরভাগই জুলাইয়ের আগে শেষ হচ্ছে না।

ট্রান্সফার উইন্ডো মৌসুম শেষের আগে খুলে দেওয়ার অনুমতি দেওয়া হলেও ক্লাবগুলো নতুন চুক্তিভুক্ত কোন খেলোয়াড়কে নতুন মৌসুমের আগে মাঠে নামাতে পারবে না। একই আইন ফ্রি হয়ে যাওয়া খেলোয়াড়দের ক্ষেত্রেও প্রযোজ্য হবে। নতুন নিয়মে ট্রান্সফার উইন্ডো ১২ সপ্তাহ পর্যন্ত উন্মুক্ত থাকবে।

এর আগে লা লিগা সভাপাতি জেভিয়ার তেবাস ইঙ্গিত দিয়েছিলেন দল বদলের এই উইন্ডো স্পেনে মৌসুম শেষ হওয়ার পরেই উন্মুক্ত করা হবে এবং তা জুলাইয়ের শেষ থেকে শুরু হয়ে অক্টোবর পর্যন্ত চলবে। প্রিমিয়ার লিগের প্রধান নির্বাচহী রিচার্ড মাস্টার্সও তেবাসের মতোই বলেছিলেন, মৌসুম শেষ হওয়ার পরেই দলবদলের বাজার উন্মুক্ত করা হবে।

ফ্রান্সে মৌসুম শেষ হওয়ার আগে এপ্রিলে তা বাতিল ঘোষণা করা হয়। সেখানে ঘরোয়া ট্রান্সফার উইন্ডো সোমবার থেকে খুলে দেওয়া হচ্ছে।

এদিকে যে সমস্ত খেলোয়াদের সাথে ক্লাবের চুক্তি চলতি মৌসুম পর্যন্ত ছিল তাদের ক্ষেত্রে ফিফা জানিয়েছে, উভয় পক্ষের সম্মতিতে মৌসুমের শেষ পর্যন্ত তাদের চুক্তি বাড়িয়ে নিতে। এ ক্ষেত্রে ৩০ জুন আর তাদের চুক্তি শেষের তারিখ নির্ধারিত থাকবে না। ইউরোপের অনেক খেলোয়াড়েরই চুক্তি এই তারিখে শেষ হতে যাচ্ছে।

ফিফা আরও জানায়, খেলোয়াড়দের সাথে ১ জুলাই নতুন ক্লাবে যোগ দেওয়ার চুক্তি পূর্ব সমঝোতা ছিল, তারা বর্তমান ক্লাবে মৌসুমের শেষ পর্যন্ত থাকতে পারবে।

ফিফা তাদের ট্রান্সফার আইনে আরও একটি সংশোধনী এনেছে। যেখানে বলা হয়েছে, ফ্রি এজেন্টে যে খেলোয়াড়রা দলবদল করবে, তারা এক মৌসুমে সর্বোচ্চ তিনটি ভিন্ন ক্লাবে খেলার সুযোগ পাবে। আগের নিয়মানুযায়ী সর্বোচ্চ দুটি ক্লাবকে এক মৌসুমে প্রতিনিধিত্ব করা যেত। সঙ্কটময় এ পরিস্থিতিতে খেলোয়াড়দের যাতে ক্লাববিহীন থাকতে না হয় সে জন্যই এই সংশোধনী আনা হয়েছে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

করোনায় নড়েনি ফিফার র‌্যাংকিং, পূর্বের স্থানেই বাংলাদেশ

করোনায় নড়েনি ফিফার র‌্যাংকিং, পূর্বের স্থানেই বাংলাদেশ

রোনালদোর পেনাল্টি মিস, তবুও ফাইনালে জুভেন্টাস

রোনালদোর পেনাল্টি মিস, তবুও ফাইনালে জুভেন্টাস

ভারতীয় ফুটবল লিগ থেকে জামাল ভূঁইয়াকে প্রস্তাব

ভারতীয় ফুটবল লিগ থেকে জামাল ভূঁইয়াকে প্রস্তাব

আবারও স্থগিত রোমানিয়া ফুটবল লিগ

আবারও স্থগিত রোমানিয়া ফুটবল লিগ