করোনায় ফুটবলে ক্ষতি ১১ বিলিয়ন ডলার : ফিফা

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ১০:৩০ এএম, ১৮ সেপ্টেম্বর ২০২০
করোনায় ফুটবলে ক্ষতি ১১ বিলিয়ন ডলার : ফিফা

করোনার কারণে খেলাধুলার সবগুলো সেক্টরই আর্থিকভাবে ক্ষতির সম্মুখীন হয়েছে। তবে অন্যান্য ক্রীড়া ইভেন্টের তুলনায় ফুটবলের ক্ষতিটা যেন একটু বেশি। ফিফার দাবি কোভিড-১৯ এর কারণে বিশ্বব্যাপী ফুটবলের প্রায় ১১ বিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হতে পারে।

এই মাহামারিতে আক্রান্ত হয়ে এ পর্যন্ত বিশ্বের ১৫০টিরও বেশি ফুটবল অ্যাসোসিয়েশন সাহায্যের আবেদন করেছে। তাদের সহায়তার জন্য বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি ১.৫ বিলিয়ন মার্কিন ডলারের একটি তহবিল গঠন করেছে। ফিফার করোনাভাইরাস বিষয়ক স্টিয়ারিং কমিটির চেয়ারম্যান অলি রেন প্রথমবারের মতো ভাইরাসের প্রভাবে আর্থিক প্রভাবের একটি সঠিক চিত্র বের করার চেষ্টা করেছেন। যেখানে দর্শক শূন্য স্টেডিয়াম ও টেলিভিশন সম্প্রচার থেকে আর্থিক ক্ষতির চিত্র ফুটে উঠেছে।

এক সংবাদ সম্মেলনে রেন বলেন,‘ এর পরিমান বিশাল। এটি গোটা ফুটবল অর্থনীতি ও সব যুব অ্যাকাডেমির অর্থনীতিকে গ্রাস করেছে। এটির প্রভাব দেখা যাবে পরের বছরগুলোতে। একই সঙ্গে এটিকে বইয়ে নিতে হবে। তাই এই কোভিড-ত্রাণ তহবিল নির্দিষ্ট সময় সীমার মধ্যে আবদ্ধ নয়। পরেও প্রয়োজন হলে ঋণের জন্য তারা আবেদন করতে পারবে।’

তার মতে, এই ভারইরাস সবচেয়ে বেশি আঘাত করেছে ইউরোপে। ইউরোপের বাইরের অ্যাসোসিয়েশনগুলোকেও এর জন্য ভুগতে হয়েছে। আগস্ট মাসে ইউরোপীয় ক্লাব অ্যাসোসিয়েশনের সভাপতি আন্দ্রে আগনেলি ধারণা করেছিলেন যে, তাদের সদস্য ক্লাবগুলোকে দুই বছরের বেশি সময় ধরে ভুগতে হবে এবং তাদের আর্থিক ক্ষতির পরিমাণ হতে পারে আনুমানিক চার বিলিয়ন ইউরো।

প্রতিটি জাতীয় ফেডারেশনের জন্য এক মিলিয়ন মার্কিন ডলার এবং মহিলা ফুটবলের জন্য আরও ৫০ লাখ মার্কিন ডলার অনুদান মঞ্জুরের জন্য অনুরোধ জানানো হয়েছে। আর ঋন হিসেবে প্রতিটি অ্যাসোসিয়েশন সর্বোচ্চ ৫ মিলিয়ন ডলার নিতে পারবে।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

দুর্দান্ত দুই গোলে ভক্তদের মন কাড়লেন মেসি

দুর্দান্ত দুই গোলে ভক্তদের মন কাড়লেন মেসি

২০২১ সালে শিরোপার খরা কাটবে আর্জেন্টিনার, বিশ্বাস মেসির

২০২১ সালে শিরোপার খরা কাটবে আর্জেন্টিনার, বিশ্বাস মেসির

দুই ম্যাচের জন্য নিষিদ্ধ নেইমার

দুই ম্যাচের জন্য নিষিদ্ধ নেইমার

বেলকে ছাড়তে চায় রিয়াল, দলে ভেড়াতে আলোচনায় টটেনহ্যাম

বেলকে ছাড়তে চায় রিয়াল, দলে ভেড়াতে আলোচনায় টটেনহ্যাম