রক্ষণাত্মক খেলেও কাতারে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০২:০৪ পিএম, ০৫ ডিসেম্বর ২০২০
রক্ষণাত্মক খেলেও কাতারে বড় ব্যবধানে হারলো বাংলাদেশ

ছবি : বাফুফে

কাতার বিশ্বকাপ ও এশিয়ান কাপ বাছাই পর্বের ম্যাচে স্বাগতিকদের বিপক্ষে রক্ষণাত্মক ফুটবল খেললেও হার এড়াতে পারেনি বাংলাদেশ। শুক্রবার (৪ ডিসেম্বর) কাতারের আবদুল্লাহ বিন খলিফা স্টেডিয়ামে ৫-০ গোলে হেরে গেছে জামাল ভূইয়ারা।

ম্যাচের শুরু থেকেই রক্ষাণাত্মক কৌশলে খেললেও স্বাগতিক কাতারের আক্রমণে দিশেহারা হয়ে পড়ে বাংলাদেশ। ম্যাচের শুরুতেই এগিয়ে যায় কাতার। ম্যাচের ৯তম মিনিটে আব্দুলাজিজ হাতেম গোল করে দলকে এগিয়ে দেন। বিরতিতে যাওয়ার আগে দলের পক্ষে ৩৩তম মিনিটে দ্বিতীয় গোলটি করেন আকরাম আফিফ।

২-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় বাংলাদেশ। প্রথমার্ধে ৭১ শতাংশ সময় স্বাগতিকরা নিজেদের দখলে রেখেছিল বল। এছাড়া বাংলাদেশের গোলবারে কাতার ১৮বার শুট করলেও জামাল ভূইয়ারা একটিবারও শুট করতে পারেনি। বরং, ৬ বার কনারের বিনিময়ে নিজেতের রক্ষা করেছে বাংলোদেশ।
sportsmail24

বিরতিতে থেকে ফিরে আক্রমণাত্মক্রভাবে খেললেও কাতার গোল আদায় করতে পারছিল না। ৫৫তম মিনিটে রিয়াদুল হাসান রাফির ভুলে বল পেয়েও গোল করতে পারেননি আলাদিন। বাংলাদেশের গোলরক্ষক জিকো কর্নারের বিনিময়ে রক্ষা করেন। ৬৪তম মিনিটে দূরপাল্লার শট লাফিয়ে ফেরান জিকো।

বাংলাদেশ ফুটবলারদের দিশেহারা এলোমেলো খেলায় একমাত্র দেয়াল হয়ে দাঁড়িয়ে ছিলেন দেশের মাটেতে নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচে জাতীয় দলে অভিষেক হওয়া গোলরক্ষক জিকো।
sportsmail24
ম্যাচের ৭০তম মিনিটে বিপলু আহমেদ ডি-বক্সে মোয়েদ হাসানকে ফাউল করলে ঘুরে দাঁড়ানোর আশা শেষ হয়ে যায় বাংলাদেশের।পেনাল্টি থেকে আল মোয়েজ আলির শুটে বলে হাত ছুঁয়ে পারলেও রক্ষা করতে পারেননি জিকো। ৭২তম মিনিটের ৩-০ গোলে এগিয়ে যায় স্বাগতিকরা।

৭৮তম মিনিটে নিজের দ্বিতীয় গোল করেন আল মোয়েজ আলি। তবে বুক দিয়ে বল ঠেলে গোল করার সময় গোলবারের সাথে ব্যর্থা পেয়ে মাঠ ছড়তে হয় তাকে। এরপর যোগ করা (৯০+২) ডি-বক্সে থেকে কোনাকুনি শটে নিজের দ্বিতীয় গোল আফিফ। শেষ মুহূর্তের গোলে ৫-০ ব্যবধানের জয় নিয়ে মাঠ ছাড়ে স্বাগতিকরা।
sportsmail24
কাতারের বিপক্ষে প্রথম লেগে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে ২-০ গোলে হেরেছিল বাংলাদেশ। এবার তাদের মাঠে গিয়ে আর বড় ব্যবধানে হারলো জামাল ভূইয়ারা।

এদিকে ছয় ম্যাচে পাঁচ জয় ও এক ড্রয়ে ১৬ পয়েন্ট নিয়ে ‘ই’ গ্রুপে শীর্ষে রয়েছে কাতার। আর পাঁচ ম্যাচে এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে তলানিতে বাংলাদেশ। গ্রুপের দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যথাক্রমে ওমান (১২), আফগানিস্তান (৪) এবং ভারত (৩)।

[sportsmail24.com এর ওয়েবসাইট এখন sportsmail.com.bd ঠিকানাতেও ব্রাউজ করে পড়তে পারবেন। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইল ফোনে স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস থেকেও খেলাধুলার সকল নিউজ পড়তে পারবেন। ইনস্ট্রল করুন স্পোর্টসমেইল২৪.কমের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের তিন ধাপ উন্নতি

ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের তিন ধাপ উন্নতি

নেপালকে হারিয়ে ১০ লাখ টাকা পুরস্কার পাচ্ছে জামাল ভূঁইয়ারা

নেপালকে হারিয়ে ১০ লাখ টাকা পুরস্কার পাচ্ছে জামাল ভূঁইয়ারা

ফুটবলারদের ফিটনেসে ঘাটতি দেখছেন জামাল ভূঁইয়া

ফুটবলারদের ফিটনেসে ঘাটতি দেখছেন জামাল ভূঁইয়া

নেপালকে ২-০ গোলে হারিয়ে দিল বাংলাদেশ

নেপালকে ২-০ গোলে হারিয়ে দিল বাংলাদেশ