শক্তিশালী ওমানকে ৩ গোলে ‘রুখলো’ বাংলাদেশ

মো. রাকিবুল হক মো. রাকিবুল হক প্রকাশিত: ০১:১৪ এএম, ১৬ জুন ২০২১
শক্তিশালী ওমানকে ৩ গোলে ‘রুখলো’ বাংলাদেশ

বিশ্বকাপ বাছাইপর্বে নিজেদের শেষ ম্যাচে শক্তিশালী ওমানের বিপক্ষে ‘সম্মানজনক’ পরাজয় বরণ করেছে বাংলাদেশ ফুটবল দল। র‍্যাংকিংয়ে দুই দলের আকাশ-পাতাল পার্থক্য থাকলেও বাংলাদেশকে বড় ব্যবধানের পরাজয়ের মুখে পড়তে হয়নি। শুরু থেকেই বাংলাদেশকে কোণঠাসা করে রাখা ওমান ৩-০ গোলের জয় পেয়েছে। একই সাথে এ পরাজয়ের মধ্য দিয়ে শেষ হলো বাংলাদেশ দলের বিশ্বকাপ বাছাইপর্ব।

কাতারে মঙ্গলবার (১৫ জুন) বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হয় শক্তিশালী ওমান ও বাংলাদেশ ফুটবল দলের মাঠের লড়াই। ফিফা র‍্যাংকিংয়ে ৮০তম স্থানে থাকা ওমানের বিপক্ষে বাংলাদেশ দলে ছিলেন না নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়াসহ একাধিক গুরুত্বপূর্ণ খেলোয়াড়। জামাল না থাকায় দলের নেতৃত্বের ভার বহন করেন তপু বর্মণ।

ম্যাচের শুরু থেকেই বাংলাদেশকে চেপে ধরে ওমান। একের পর এক আক্রমণ করতে থাকা তারা। কখনো বাংলাদেশের গোলকিপার বা কখনো ডিফেন্ডারের কল্যাণে একের পর এক কর্নার পেতে থাকে ওমান। ম্যাচের ১১ মিনিটে দারুণ এক কর্নার কিক থেকে প্রায় গোল পেয়েগিয়েছে ওমাান। তবে তপু এবং মানিক মোল্লাহর পর গোলকিপার আনিসুর রহমান জিকো রক্ষা করেন।
sportsmail24
১৭তম মিনিটে আবারও চমৎকার একটি আক্রমণ করে ওমান। ডি-বক্সের ভিতর থেকে ওমানের ফরোয়ার্ড বাইসাইকেল শট নিলে সে যাত্রায়ও দলকে রক্ষা করেন জিকো। এর এক মিনিট পরেই নিশ্চিত গোল থেকে দলকে বাঁচান বাংলাদেশের ইব্রাহিম।

ওমানের একে পর এক আক্রমণ নস্যাৎ করতে পারলেও ২২তম মিনিটে আর পারেনি বাংলাদেশ। বাঁ-দিক থেকে বাড়ানো ক্রসে আরতো টোকায় গোল করে দলকে লিড এনে দেন মোহাম্মদ আল গাফরি।

তবে খেলায় স্রোতের বিপরীতের ২৮তম মিনিটে গোল করার দারুণ সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু ওমানের গোলকিপারের কল্যাণে সমতায় ফিরতে ব্যর্থ হয় বাংলাদেশ। ম্যাচে বাংলাদেশ দলের প্রথম কর্নার কিক থেকে ডিফেন্ডার ইয়াসিন আরাফাত দুর্দান্ত হেড ফিরিয়ে দেন ওমান গোলকিপার।

ম্যাচের ৩৬তম মিনিটে গোল ব্যবধান বাড়ানোর আরও একবার সুযোগ পেয়েছিল ওমান। ফ্রি কিক থেকে সরাসরি শট নেয় ওমান। তবে দারুণভাবে ঝাঁপিয়ে পড়ে রক্ষা করেন জিকো। আট মিনিট পর আবারও ভাগ্যের সহায়তা পায় বাংলাদেশ।

৪৪তম মিনিটে বাঁ-দিক থেকে ওমান ক্রস করলে তা বাংলাদেশের ডিফেন্ডার রাফির গায়ে লেগে গোলবারে আঘাত করে বল ধরা পড়ে জিকোর হাতে। ভাগ্য সহায় না হলে সে যাত্রাতেই আরও পিছিয়ে যেত বাংলাদেশ। শেষ পর্যন্ত ১-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় লাল-সবুজের দল।
sportsmail24
বিরতি থেকে ফিরে একই ছন্দে খেলে ওমান। বাংলাদেশ দলের অগোছালো খেলার সুযোগ নিয়ে একের পর এক আক্রমণ চালিয়ে যায় তারা। ৫৬তম মিনিটে গোলকিপার জিকোকে একা পেয়েও গোল করতে ব্যর্থ হয় ওমানের আলী আহমেদ। তবে এর চার মিনিট পরই ম্যাচের দ্বিতীয় গোল পেয়ে যায় ওমান।

ঝটলা থেকে জোরালো শট নিয়ে ৬০তম মিনিটে বাংলাদেশের গোলকিপারকে খালিদ আল হাজরি পরাস্ত করেন। মূলত ডিফেন্ডারদের ভুলে পুরোপুরি একাই ছিলেন তিনি। সে সুযোগটিই কাজে লাগিয়ে দলকে ২-০ গোলের লিড উপহার দেন খালিদ।

এরপর ৮১তম মিনিটে ম্যাচের শেষ গোলটি আদায় করে নেয় ওমান। কাউন্টার অ্যাটাক থেকে আক্রমণে গিয়ে গোলকিপার জিকোকে বোকা বানিয়ে খালি গোলপোস্টে বল পাঠান খালিদ। নিজের দ্বিতীয় ও দলের তৃতীয় গোল করেন তিনি। ম্যাচের বাকি সময় আর গোল না হওয়া ৩-০ গোলের সহজ জয় নিয়ে মাঠ ছাড়ে ওমান।

পুরো ম্যাচে ৮০ শতাংশ সময় বল দখলে রেখেছিল ওমান। ২০ শতাংশ সময় বল পাওয়া বাংলাদেশ ছিল নিজেদের রক্ষায় ব্যস্ত। বাংলাদেশের গোলবারে ওমান ২২ বার শট নিয়েছিল, যেখানে গোলের লক্ষ্য ছিল ১০ বার। তবে ৩ গোলের বেশি তারা আদায় করতে পারেনি।

এদিকে,  এ ম্যাচের মধ্য দিয়ে শেষ হলো বাংলাদেশের বিশ্বকাপ বাছাইপর্বের খেলা। এর আগে কাতারে আফগানিস্তান ও ভারতের বিপক্ষে খেলেছে বাংলাদেশ ফুটবল দল। যেখানে আফগানিস্তানের বিপক্ষে ড্র করলেও ভারতের কাছে হারের স্বাদ নিয়েছে জেমি ডে’র শিষ্যরা।

স্পোর্টসমেইল২৪/এমআরএইচ/আরএস

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

নিজেদের জালে বল জড়িয়ে রেকর্ড বুকে শেজনি

নিজেদের জালে বল জড়িয়ে রেকর্ড বুকে শেজনি

সংবাদ সম্মেলনে কোকের বোতল সরিয়ে দিলেন রোনালদো

সংবাদ সম্মেলনে কোকের বোতল সরিয়ে দিলেন রোনালদো

আই এম ফাইন : এরিকসন

আই এম ফাইন : এরিকসন

আন্তর্জাতিক মানের হচ্ছে কুমিল্লা স্টেডিয়াম

আন্তর্জাতিক মানের হচ্ছে কুমিল্লা স্টেডিয়াম