বাফুফের এক-তারকা গ্রেডে আরও ২৪ একাডেমি

স্পোর্টসমেইল২৪ স্পোর্টসমেইল২৪ প্রকাশিত: ০৯:১৫ এএম, ০৩ জুলাই ২০২১
বাফুফের এক-তারকা গ্রেডে আরও ২৪ একাডেমি

দেশে চলমান একাডেমি অ্যাক্রিডেশন স্কিমের কার্যক্রম হিসাবে আরও ২৪টি ফুটবল একাডেমিকে স্বীকৃতি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। বৃহস্পতিবার (১ জুলাই) ভার্চুয়াল এক সভায় এক-তারকা গ্রেড পাওয়ায় এসব একাডেমিকে স্বীকৃতি প্রদান করে দেশের ফুটবল ফেডারেশন।

সারাদেশে এখন বাফুফের নিবন্ধিত একাডেমির সংখ্যা দাঁড়ালো ১০২টি। এর মধ্যে ১টি দুই-তারকা ছাড়া বাকি ১০১টি একাডেমি এক-তারকা গ্রেডের। প্রথম ধাপে ৭৭টি একাডেমিকে এক-তারকা ও একটিকে দুই-তারকা গ্রেড দিয়েছিল বাফুফে।

২০২০ সালে এ প্রকল্প চালু করার পর ফেডারেশন ২শ’টিরও বেশি একাডেমির সাথে সম্পর্ক স্থাপন করেছে। এর মধ্যে একটি একাডেমিকে টু স্টার এবং বাকি ৭৭টি একাডেমি ওয়ান স্টার। যেগুলো মধ্যে আবার ২৮টি ঢাকা বিভাগের এবং বাকি ৫০টি অন্যান্য বিভাগের।

বৃহস্পতিবার নতুন করে স্বীকৃতি পাওয়া ২৪টি একাডেমির মধ্যে ঢাকা বিভাগের ৬টি এবং বাকি ১৮টি একাডেমি অন্যান্য বিভাগের।বাফুফে, এএফসি এবং ফিফা স্বীকৃত মানদণ্ড অনুসরণ করায় এসব একাডেমিকে ওয়ান স্টার রেটিং প্রদান করা হয়েছে।

ভার্চুয়াল অনুষ্ঠানে বাফুফের নির্বাহী কমিটির সদস্য জাকির হোসেন চৌধুরী, মহিদুর রহমান মিরাজ, ফেডারেশনের সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ উপস্থিত ছিলেন। এ সময় তারা একাডেমির দেশব্যাপী উন্নয়নমূলক কর্মকাণ্ড নিয়ে আলোচনা করেন।

আবু নাইম সোহাগ বলেন, ‘আমরা দেখেছি এসব একাডেমি, কোচ, কর্মকর্তা এবং এর সাথে সম্পৃক্ত অন্যান্যদের কঠোর প্রচেষ্টায় আরও বেশি খেলোয়াড় ফুটবলে আসতে পেরেছে। বৈশ্বিক মহামারীর মধ্যেও আমরা এ মুহূর্তে একটি স্বাস্থ্যকর পরিবেশ ধরে রাখতে পেরেছি।’

সভায় বলা হয়, ফেডারেশন জেলা ফুটবল অ্যাসোসিয়েশনকে ক্লাব, একাডেমিগুলোকে আরও উন্নত সহায়তা করতে এবং ফুটবলের উন্নয়নে সংশ্লিষ্ট সকল কিছুকে একত্রিত করতে সহায়তা করছে। একাডেমিগুলোকে টিকে থাকতে ও ফুটবলে তাদের অংশগ্রহণ বজায় রাখতে তাদের মান ও নাম বজায় রাখতে ফেডারেশন প্রত্যক্ষভাবে সহায়তা প্রদান অব্যাহত রাখবে।

স্পোর্টসমেইল২৪/আরএস 

[sportsmail24.com এখন sportsmail.com.bd ঠিকানাতেও। খেলাধুলার ভিডিও-ছবি এবং  সর্বশেষ সংবাদ পড়তে ব্রাউজ করুন যেকোন ঠিকানায়। এছাড়া অ্যান্ড্রয়েড মোবাইলে ইনস্ট্রল করে নিতে আমাদের অ্যাপস ]


শেয়ার করুন :


আরও পড়ুন

সাফ চ্যাম্পিয়নশিপে পাঁচ দল, সিদ্ধান্ত আসবে দ্রুতই

সাফ চ্যাম্পিয়নশিপে পাঁচ দল, সিদ্ধান্ত আসবে দ্রুতই

জেমি ডে’র প্রাথমিক শর্ত পূরণ করলো এলিটা

জেমি ডে’র প্রাথমিক শর্ত পূরণ করলো এলিটা

‘দীর্ঘমেয়াদি পরিকল্পনা ছাড়া দেশের ফুটবলের উন্নতি সম্ভব নয়’

‘দীর্ঘমেয়াদি পরিকল্পনা ছাড়া দেশের ফুটবলের উন্নতি সম্ভব নয়’

শত কোটি টাকায় নতুন রূপে বঙ্গবন্ধু স্টেডিয়াম, যা থাকছে

শত কোটি টাকায় নতুন রূপে বঙ্গবন্ধু স্টেডিয়াম, যা থাকছে